ভারতে পাচারকালে ১৮২ কেজি স্বর্ণ জব্দ

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু: ভারতে পাচারকালে ১৮১ কেজি ৭৩৯ গ্রাম স্বর্ণসহ ৫১ জন স্বর্ণ পাচারকারী আটক হয়েছে। জব্দকৃত এসব স্বর্ণের বাজার মূল্য ১’শ ৪০ কোটি ৭২ লাখ ৬৮ হাজার ৫৯৮ টাকা।

১লা জানুয়ারি ২০২২ থেকে ৩০ শে নভেম্বর ২০২২ পর্যন্ত যশোর, ঝিনাইদা, সাতক্ষীরা, খুলনার অধিভুক্ত সীমান্তগুলো দিয়ে ভারতের পাচারকালে এই বিপুল পরিমাণের স্বর্ণ জব্দ করেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা।

https://www.novanews24.com/wp-content/uploads/2020/12/BGB-Capture-gold.jpg

এ বিপুল পরিমাণে স্বর্ণ জব্দের তালিকায় সব থেকে উপরে রয়েছে যশোর ৪৯ বিজিবি ব্যাটেলিয়ান। এ ব্যাটেলিয়ানের অধিভুক্ত সীমান্তগুলো দিয়ে জব্দকৃত স্বর্ণের পরিমাণ ৭৯ কেজি ৪৭৩ গ্রাম। যার বাজার মূল্য ৬৬ কোটি ৮৭ লাখ ৩৬ হাজার ৭শত টাকা। এসব স্বর্ণ পাচারের সাথে জড়িত থাকার দায় বিজিবি সদস্যরা ১৬ জনকে আটক করতে সক্ষম হয়। তবে বিজিবির উপস্থিতি বুঝতে পেরে তিনজন স্বর্ণ পাচারকারী পালিয়ে যায়। বিজিবি সদস্যরা পলাতকদের বিরুদ্ধেও মামলা দায়ের করেন।

আরো পড়ুন>>সিন্ডিকেটের কাছে জিম্মি বেনাপোল রেলস্টেশন ইমিগ্রেশন কাস্টমস

https://www.novanews24.com/wp-content/uploads/2022/12/Bgb-21-capture-20-PC-Gold-.jpg

এর পরের অবস্থানে রয়েছে খুলনা বিজিবি ব্যাটেলিয়ান। এ ব্যাটেলিয়ানের অধিভুক্ত সীমান্তগুলো দিয়ে ভারতে পাচারের সময় জব্দ করা হয় ৪২ কেজি ৪০৭ গ্রাম স্বর্ণ। এসব স্বর্ণের বাজার মূল্য প্রায় ৩০ কোটি ২৯ লাখ ৮২ হাজার ১৭৮ টাকা। এসব স্বর্ণ পাচারের সাথে জড়িত থাকার দায় বিজিবি সদস্যরা ১৮ জন পাচারকারীকে আটক করতে সক্ষম হয়। তবে বিপুল পরিমাণে স্বর্ণ জব্দ করা হলেও স্বর্ণ পাচারের গডফাদাররা থেকে যাচ্ছে ধরা ছোঁয়ার বাইরে। যে কারণে স্বর্ণ পাচারের লাগাম টেনে ধরতে পারছে না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

আরো পড়ুন>>অনিয়ম-দুর্নীতি পিছু ছাড়ছে না যশোর হাঁস মুরগি খামারে

একই সময়ের মধ্যে সাতক্ষীরা ৩৩ বিজিবি ব্যাটেলিয়ানের অধিভুক্ত সীমান্ত গুলো দিয়ে ৪ কেজি ৪৫১ গ্রাম স্বর্ণ উদ্ধার করা হয়েছে। এসব স্বর্ণের বাজার মূল্য প্রায় ৩ কোটি ৭৬ লাখ ৩৫ হাজার ৩১৯ টাকা। এসব স্বর্ণ পাচারের সাথে জড়িত থাকার দায়ে বিজিবি  সদস্যরা ৫ জন পাচারকারীকে আটক করতে সক্ষম হয়।

https://www.novanews24.com/wp-content/uploads/2022/12/58-bgb-capture-gold-.jpg

একই সময়ের মধ্যে ঝিনাইদহ মহেশপুর ৫৮ বিজিবি ব্যাটেলিয়ানের অধিভুক্ত সীমান্তগুলো দিয়ে জব্দ করা হয় ৩৮ কেজি ৪০ গ্রাম স্বর্ণ। যার বাজার মূল্য ২৬ কোটি ২৯ লাখ ১৪ হাজার ৪০১ টাকা। এসব স্বর্ণ পাচারের দায়ে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা আটক করেন ৮ জন পাচারকারীকে।

আরো পড়ুন>>ভূয়া সনদে যবিপ্রবিয়ে ১০ বছর চাকরি,যেভাবে ধরা খেলো ৯ কর্মকর্তা-কর্মচারী ভিডিওসহ

https://www.novanews24.com/wp-content/uploads/2022/12/DB-capture-12-kg-gold-.jpeg

অন্যদিকে যশোরের শার্শা থানা ও যশোর জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ যৌথভাবে অভিযান চালিয়ে ১৭.০০৮ গ্রাম স্বর্ণসহ ৪জনকে আটক করেন। ১লা সেপ্টেম্বর ২০২২ রাত সাড়ে বারোটার দিকে শার্শা উপজেলার সাতমাইল এলাকায় অভিযান চালিয়ে  ৮ কোটি টাকার অধিক মূল্যের  ৯ কেজি ৭৫৮ গ্রাম ওজনের ৩০টি স্বর্ণের বারসহ দুইজনকে আটক করেন। এ সময়ে স্বর্ণ চোরাকারবারি ও পুলিশের মধ্যে সংঘর্ষে একজন নিহত হয়। স্বর্ণ পাচারের সাথে জড়িত থাকার দায়ে পুলিশ কুমিল্লার হোমনা ও দাউদকান্দি উপজেলার রবিন (৩৫) ও আবুল কাশেম (৩৫) নামে দুই পাচারকারীকে আটক করতে সক্ষম হন।

এর পর ৭ই নভেম্বর ২০২২ দুপুর ২টার দিকে আবারো শার্শার গোড়পাড়ার আমতলা এলাকায় শার্শা থানার অধিভুক্ত গোড়পাড়া ফাড়িঁ পুলিশ অভিযান চালিয়ে সাড়ে ৫ কোটি টাকার মূল্যের ৭ কেজি ২৫ গ্রাম ওজনের ৬২ টি স্বর্ণের বারসহ নাইম হোসেন ও আজহারুল ইসলাম নামে দুই পাচারকারীকে আটক করেন। এ ঘটনায় পলাতক আরো ৩ জনের বিরুদ্ধে পুলিশ স্বর্ণ পাচারের মামলা দায়ের করেন।

আরো পড়ুন>>সাংবাদিক দেখে বাইক ফেলে পালালো হাইওয়ে পুলিশ

https://www.novanews24.com/wp-content/uploads/2022/11/Police-capture-62pc-gold.jpg

যশোর ৪৯ বিজিবি ব্যাটেলিয়ানের অধিনায়ক  লেফটেন্যান্ট কর্নেল সায়েদ মিনহাজ সিদ্দিকীর কাছে জানতে চাইলে তিনি নোভানিউজ২৪কে বলেন, আমি এ ব্যাটালিয়নে যোগদানের পর থেকে সীমান্ত জুড়ে চোরাচালান রোধে ব্যাপক তৎপরতা বৃদ্ধি করেছি। যার ফলে গত ১১ মাসে এই সীমান্ত জুড়ে অভিযানে বিপুল পরিমাণ সোনা জব্দ করা সম্ভব হয়েছে। বিশেষ করে যশোরের বেনাপোলের আমড়াখালিতে (১৬ই নভেম্বর ২০২২) তল্লাশি চালিয়ে সাড়ে ১৫ কোটি টাকা মূল্যের সাড়ে ১৬ কেজি স্বর্ণসহ কুমিল্লার দাউদকান্দি উপজেলার মনু মিয়ার ছেলে ওমর ফারুক (২৭) ও চাঁদপুরের মতলব উওর উপজেলার কালিপুর বাজারের বারেক সরকারের ছেলে ফরহাদ সরকার (৩২) আটক করতে সক্ষম হয়। সীমান্ত জুড়ে বিজিবির তৎপরতা বৃদ্ধির ফলে এভাবে প্রতিনিয়ত আমরা সোনা চোরাচালানের বড় বড় চালান আটক করতে সক্ষম হয়েছি। আশা করছি ৪৯ বিজিবি ব্যাটেলিয়ানের তৎপরতা আগামীতে আরও বৃদ্ধি পাবে এবং বেশি পরিমাণে সফলতা আসবে বলে তিনি জানান।

আরো পড়ুন>>অস্ত্রসহ আটক আজিমের ভাই ফুটপাতের মুড়িভাজা বিক্রিতা থেকে কোটি কোটি টাকার মালিক

খুলনা ২১ বিজিবি ব্যাটেলিয়ানের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ইঞ্জিনিয়ার তানভীর রহমানের কাছে জানতে চাইলে তিনি নোভানিউজ২৪কে বলেন, সীমান্তে চোরাচালান রোধে বিজিবি সব সময়ই কাজ করে যাচ্ছে। বিজিবি অভিযান চালিয়ে সোনা জব্দ করে ও আসামির বিরুদ্ধে মামলা প্রদান করে। এরপর এসব মামলার তদন্তভার থানা পুলিশ ও সিআইডি পুলিশের উপর বর্তায় বলে জানান এ কর্মকর্তা।

আরো পড়ুন>>বেনাপোলে চোরাচালানিদের কাছে জিম্মি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা

৫৮ বিজিবি ঝিনাইদহ মহেশপুর ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শাহীন আজাদ জানান, মহেশপুর বিজিবি ব্যাটেলিয়ানের সদস্যরা সীমান্ত দিয়ে চোরাচালান রোদে প্রাণপণ চেষ্টা করে যাচ্ছে। এর ফলে (২২শে অক্টোবর ২০২২ )  যশোরের চৌগাছা যাদবপুর বড়বাড়ি গ্রামের রাস্তায় একটি মোটরসাইকেলসহ ইমাম হোসেন(৩০) নামে এক পাচারকারীকে প্রায় তিন কোটি টাকা মূল্যের ৩ কেজি ৭১৯ গ্রাম ওজনের ৩২ পিস স্বর্ণের বারসহ আটক করা হয়। আগামীতে চোরাচালান রোধে বিজিবির তৎপরতা আরো বৃদ্ধি করা হবে। ফলে সীমান্তে চোরাচালান শূন্যের কোঠায় নিয়ে আসা সম্ভব হবে বলে জানান এ কর্মকর্তা।

সাতক্ষীরা ৩৩ বিজিবি ব্যাটেলিয়ানের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মেজর রেজা আহমেদ বলেন, চোরাচালান রোধে সাতক্ষীরা সীমান্ত জুড়ে বিজিবি সর্বদা সতর্ক অবস্থায় রয়েছে। যে কারণে চোরাকারবারীরা এখন আর সাতক্ষীরায় সীমান্ত রুট ব্যবহার কমিয়ে দিয়েছে। যার ফলে এ অঞ্চলে সোনা জব্দের অনেকাংশ কমে গেছে। তবে সর্বশেষ (১লা ডিসেম্বর ২০২২) সাতক্ষীরা কলারোয়া কেড়াগাছি হরিদাস ঠাকুর আশ্রমের সামনে অভিযান চালিয়ে ১ কেজি ৮৬৫ গ্রাম ওজনের ১৬টি স্বর্ণের বারসহ আব্দুল হামিদের ছেলে ইজিবাইক চালক অহিদুজ্জামান (৩৫) কে আটক করা হয়। জব্দকৃত স্বর্ণের বাজার মূল্য ১ কোটি ৬০ লাখ টাকা প্রায়। এর আগে ২২শে অক্টোবর ২০২২ সাতক্ষীরা সদরের বিনেরপোতা নামক স্থানে অভিযান চালিয়ে ৫০৬ গ্রাম ওজনের ৪টি স্বর্ণের বারসহ শামিমুল ইসলাম (৪০) নামে এক পাচারকারীকে আটক করা হয়। প্রতিনিয়ত বিজিবি তৎপরতা বৃদ্ধি করা হচ্ছে। তবে আগামীতে  সীমান্ত জুড়ে চোরাচালান আরো কমবে বলে জানান তিনি।

আরো পড়ুন>>যশোরে সাড়ে ১৩ কোটি টাকার স্বর্ণ, তিনটি প্রাইভেট কারসহ ৬ পাচারকারী আটক

উল্লেখ্য, ভারতের সাথে বাংলাদেশের ৩০ টি জেলার সাথে সীমান্ত রয়েছে। সীমান্ত জেলা গুলোর মধ্যে রয়েছে ময়মনসিংহ বিভাগের ৪ টি । সেগুলো হল-জামালপুর, শেরপুর, ময়মনসিংহ ও নেত্রকোনা।
চট্টগ্রাম বিভাগের ৬ টি সীমান্ত জেলা রয়েছে। সেগুলো হল, চট্টগ্রাম রাঙ্গামাটি, খাগড়াছড়ি, ফেনী, কুমিল্লা
ব্রাহ্মণবাড়িয়া,

রাজশাহী বিভাগের ১০ টি জেলা সীমান্তের সাথে যুক্ত রয়েছে। সেগুলো হল,কুড়িগ্রাম, লালমনিরহাট, পঞ্চগড়, নীলফামারী,ঠাকুরগাঁ,জয়পুরহাট, দিনাজপুর, নওগাঁ,
নববাগঞ্জ ও রাজশাহী। এবং খুলনা বিভাগের ৬ টি –
মেহেরপুর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ঝিনাইদহ, যশোর ও
সাতক্ষীরা । এসব সীমান্তে দিয়ে প্রতিদিন শত শত কেজি সোনা পাচার হচ্ছে। পাচারের সময় কিঞ্চিত পরিমাণে সোনা ধরা পড়লেও চালানের সব থেকে বড় অংশ ভারতের পাচার হয়ে যাচ্ছে।

আরো পড়ুন>>বেনাপোল বন্দরে বেপরোয়া পণ্যবাহী ট্রাকে চোরাচালানি চক্র, আসছে নেশা দ্রব্য,যাচ্ছে স্বর্ণ ডলার

দক্ষিণ পশ্চিম রিজিয়ন কমান্ডার অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কে এম আজাদ, বিপিএম(সেবা), পিপিএম(সেবা), পিএসসি বলেন, ২০ জানুয়ারি ২০১৩ সালে দক্ষিণ-পশ্চিম অঞ্চলের রিজওয়ান কমান্ডারের সদর দপ্তর স্থাপনের ফলে সীমান্ত পর্যবেক্ষণ বেড়েছে। যশোর রিজিয়নের দক্ষিণে বঙ্গোপসাগরের  অবস্থিত। পূর্ব ও উত্তরে  রয়েছে পদ্মা নদী। এই অঞ্চলটি ৬টি  সীমান্ত জেলা নিয়ে অবস্থিত। সাতক্ষীরা, যশোর, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, মেহেরপুর ও কুষ্টিয়া। এছাড়াও  প্রশাসনিক জেলা হিসাবে  খুলনা, বাগেরহাট, নড়াইল, গোপালগঞ্জ, মাগুরা, রাজবাড়ী জেলা এবং সমগ্র বরিশাল বিভাগ এই অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত এলাকার আওতাধীন (মোট জেলা -১৮)। এই অঞ্চলে দুটি সেক্টর রয়েছে । সীমান্ত অঞ্চল সাতক্ষীরা, যশোর এবং ঝিনাইদহ জেলার অংশ  খুলনা সেক্টরে এবং কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা এবং ঝিনাইদহ জেলা রয়েছে কুষ্টিয়া সেক্টরের অধীনে । এই অঞ্চলে সীমান্তের বেল্টের দৈর্ঘ্য ৬৪৪ কিলোমিটার যার মধ্যে আছে ২৫৯ কিলোমিটার নদী সীমানা । এ অঞ্চলে রিজিয়ন  কমান্ডারের সদর দপ্তর থাকায়  সীমান্তগুলো দিয়ে সোনা পাচারের মতো গুরুত্বপূর্ণ উপাদান পাচার অনেকাংশে বন্ধ করা সম্ভব হচ্ছে। যেসব পাচারকারী এসব সীমান্তগুলো দিয়ে ভারতে বা ভারত থেকে বাংলাদেশে সোনা ও মাদকদ্রব্য পাচারের চেষ্টা করছে সেগুলোও অহরহ ধরা পড়ছে বলে তিনি জানান।

আরো পড়ুন>>যশোরে ১০ কোটি টাকার স্বর্ণসহ পাচারকারী আটক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *