মরুর দেশের তাপমাত্রা যশোরে

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক:  সাধারণ মধ্যপ্রাচ্যের মরুভূমি প্রধান দেশগুলোতে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠে থাকে।

তবে এমন তাপমাত্রার সঙ্গে এসব দেশের নাগরিকরা অভ্যস্ত হলেও এ ধরনের উচ্চ তাপমাত্রা ইউরোপ অথবা এশিয়ার মানুষ অভ্যস্ত নয়। তাছাড়া তাদের জীবনমানের উন্নতির কারণে তেমন অনুভূতিও হয় না।

মঙ্গলবার দুপুরে যশোরের তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি সেলসিয়াস। তীব্র তাপমাত্রার কারণে এই অঞ্চলের মানুষ ইতিমধ্যে বলতে শুরু করেছে  মরুর দেশের তাপমাত্রা এখন যশোরে বিরাজ করছে। এই দিন যশোরে চলতি মৌসুমের রেকর্ড ভাঙা সর্বোচ্চ তাপমাত্রায় বটেও।

এরআগে ২০০৯ সালে যশোরে সর্বোচ্চ ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রের্কড করা হয়েছিল।

খুলনা বিভাগীয় আবহাওয়া অফিস জানিয়েছে, গত দুই সপ্তাহ ধরেই যশোরে তীব্র তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। এরমধ্যে গত কয়েকদিন অতি তীব্র তাপপ্রবাহ বিরাজ করেছে। এরই মধ্যে মঙ্গলবার দুপুরে যশোরে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এদিন চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

এরআগে সোমবার (২৯ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়। এদিন যশোরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তার আগে রোববার দুপুরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিলো যশোরে। গত বৃহস্পতিবারও যশোরে দেশের সর্বোচ্চ ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, মৃদু তাপপ্রবাহে তাপমাত্রা থাকে ৩৬ থেকে ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস। মাঝারি তাপপ্রবাহে তাপমাত্রা থাকে ৩৮ থেকে ৩৯.৯ ডিগ্রি সেলসিয়াস। আর ৪০ থেকে ৪১.৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তীব্র তাপপ্রবাহ। তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস পার হলে তা অতি তীব্র তাপপ্রবাহ হিসেবে চিহ্নিত করা হয়।

অলিউল্লাহ নামে এক রিকশাচালক বলেন, অতি তীব্র তাপপ্রবাহে যশোরে দেন মরুর উত্তাপ বিরাজ করছে। ঘরের বাইরে বের হলেই আগুনের হল্কা গায়ে লাগছে। বাইরে বের হলেই গায়ের চামড়া জ্বালা ধরছে। সারাদিনই তাই কাজ করা যাচ্ছে না।

অপর রিকশাচালক মালেক বলেন, ‘প্রচণ্ড গরমে গায়ে যেন আগুনের ধাক্কা লাগছে। একটু রিকশা চালালেই ঘামে গা ভিজে যাচ্ছে। মাথা ঘুরে উঠছে। কিন্তু রিকশা না চালালে তো সংসার চলবে না।’

মাটিকাটা শ্রমিক রমিদুল বলেন , তীব্র তাপদাহের কারণে কেউ কাজে নিচ্ছে না। তাই অলসভাবে গাছের ছায়ায় সময় কাটায়।

শরবত বিক্রেতা জালাল উদ্দিন জানান, গরম বাড়ায় শরবত বিক্রি বেড়েছে। মানুষ পিপাসা মেটাতে ও একটু স্বস্তি নিতে ঠান্ডা লেবুর শরবত পান করছেন। কিন্তু শরবতের গাড়ি নিয়ে রোদে দাঁড়ানো যাচ্ছে না। ছায়ায় দাঁড়ালেও গা পুড়ে যাচ্ছে বাতাসে।

সবজি বিক্রেতা নজরুল ইসলাম বলেন, তীব্র তাপপ্রবাহের মধ্যে পানি সংকটে পড়েছে শহরের প্রান্তিক জনগোষ্ঠী। টিউবওয়েলগলোতে পানি না ওটাই এই সমস্যা প্রপার হয়েছে। অনেক ক্ষেত্রে টিউবওয়েল অকেজো ও হয়ে পড়ে আছে। বিশুদ্ধ পানি না পাওয়ার কারণে ঠিকমতো গোসল ও রান্নাবান্না হচ্ছে না।

খুলনা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিরুল আজাদ জানান, মঙ্গলবার বিকেল ৩টায় যশোর বিমান বাহিনীর আবহাওয়া দপ্তর যশোরের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে। যা দেশের সর্বোচ্চ তাপমাত্রা। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। উচ্চ এ তাপমাত্রার কারণে তিনি দেশের মানুষদেরকে নিরাপদে থাকার পরামর্শ দিয়েছেন এবং বেশি বেশি পানি পান করার পরামর্শ দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *