যশোর জেনারেল হাসপাতালে ৪৮ ঘন্টায় ২৫ রোগীর মৃত্যু

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর প্রতিবেদক: খুলনা বিভাগের যশোর ও চুয়াডাঙ্গা উপর দিয়ে তীব্র তাপদহ প্রবাহিত হচ্ছে। আজও যশোরে দুপুর তিনটা পর্যন্ত তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৪২. ৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল এ তাপমাত্রা ছিল ৪২.২ ডিগ্রি সেলসিয়াস। প্রচন্ড এ তাপদাহে হাসপাতালগুলোতে একদিকে যেমন বাড়ছে রোগী। অন্যদিকে মৃত্যুর সংখ্যাও লম্বা হচ্ছে।

গত ৪৮ ঘন্টায় যশোরের ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছে ১৩৮৬ জন রোগী। এসব রোগীদের মধ্যে একই সময়ে মারা গেছে ২৫ জন। তবে এ রেকর্ড পরিমাণ মৃত্যুতে সংশ্লিষ্ট চিকিৎসকরা উদ্বিগ্ন নয়। তারা জানিয়েছেন এটা স্বাভাবিক প্রক্রিয়া। এসব রোগীদের মধ্যে অনেকে আইসিইউতে, করোনারিতে ও মেডিসিন ওয়ার্ডে মৃত্যু হয়েছে। মৃত্যুর কারণ হিসেবে সংশ্লিষ্ট চিকিৎসকরা জানিয়েছে অধিকাংশই স্টোকজনিত কারণে তাদের মৃত্যু হয়েছে।

হাসপাতাল চিকিৎসা নিতে আসা রোগীদের দীর্ঘদিন ধরে অভিযোগ রয়েছে। হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের চিকিৎসকরা ঠিকমতো চিকিৎসা সেবা প্রদান করেন না। দিনে একবার ডাক্তাররা হাসপাতালে ভর্তি চিকিৎসকদের চিকিৎসা ব্যবস্থাপত্র দিয়ে যান। আর বাকিটা সামাল দেন সংশ্লিষ্ট ওয়ার্ডের সেবিকারা। ডাক্তাররা অধিকাংশ সময় ব্যস্ত থাকেন তাদের নির্ধারিত ক্লিনিক গুলোর সেবা নিয়ে। হাসপাতালে ভর্তি রোগীদের আরো অভিযোগ রয়েছে, হাসপাতালে রোগীদের কোন ওষুধ সরবরাহ করা হয় না। সার্জিকাল কোন উপাদান ও হাসপাতাল থেকে প্রদান করা হয় না। ব্যবস্থাপত্র দিয়ে বাইরে থেকে কিনে নিয়ে আসা হয় ওষুধ-পত্র ও সার্জিক্যাল উপাদান। হাসপাতালে রোগীদের ঠিকমতো খাওয়া-দাওয়া না দেওয়ারও অভিযোগ রয়েছে দীর্ঘদিন ধরে। তাছাড়া হাসপাতালে অপরিচ্ছন্ন পরিবেশ রোগীদের সব থেকে বড় অন্তরায় দীর্ঘদিন যাবত।

বিষয়টি নিয়ে যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের আবাসিক ডাক্তার আব্দুল সামাদের কাছে জানতে চাইলে তিনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, হাসপাতালে প্রতিনিয়ত ক্রিটিকাল রোগী ভর্তি হয়। যেগুলো যশোরের কোন ক্লিনিকে ভর্তি নেয় না। এসব রোগীদের মধ্যে চিকিৎসাধীন অবস্থায় অনেকেরই মৃত্যু হয়েছে। তবে এ নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। তবে অধিকাংশ রোগী কোন রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তা জানতে চাইলে তিনি বলেন, অধিকাংশ রোগী স্টোক জনিত কারণে মারা গেছেন। তবে হিট স্টোকে মারা গেছেন কিনা সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, হিট স্টোক মারা গেছেন এমনটি নয়। অনেক রোগী দীর্ঘদিন ধরে নানা জটিলতায় ভুগেও মারা গেছেন। ময়না তদন্ত ছাড়া হিট স্ট্রোকে মৃত্যু হয়েছে এমন টা বলা যাবে না বলে জানান এ চিকিৎসক।

 

বিষয়টি নিয়ে যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাক্তার হারুন-অর রশিদ মুঠোফোনে কয়েক দফায় ফোন দিয়েও তাকে ফোনে পাওয়া যায়নি।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *