তীব্র তাপদহে রোগী শূন্য যশোর মা ও শিশু কল্যাণ কেন্দ্র 

নিউজটি শেয়ার লাইক দিন

তীব্র তাপদহে রোগী শূন্য যশোর মা ও শিশু কল্যাণ কেন্দ্র 

তরিকুল ইসলাম মিঠু, যশোর প্রতিবেদক: গত কয়েক সপ্তাহ ধরে যশোরে চলছে তীব্র তাপদহ ।

এ তাপদাহে বিশেষ করে খেটে খাওয়া মানুষ দুর্বিষহ ও জীবন যাপন করছে। তীব্র তাপদাহে মানুষ অহরহ অসুস্থ হয়ে পড়ছে। তবে হাসপাতাল গুলোতে সেবা না পাওয়ায় হাসপাতালে অধিকাংশ বেড গুলো শূন্য পড়ে রয়েছে। সম্প্রতি সময়ে যশোর মা ও শেষ কল্যাণ কেন্দ্রে পরিদর্শন করে এমন চিত্র ফুটে উঠেছে।

নাম প্রকাশ না করা শর্তে হাসপাতালের একাধিক সূত্র জানিয়েছেন, এখানে শুধুমাত্র নরমাল ডেলিভারি করা হয়। এখন যে সমস্ত রোগী আছে তাদের অধিকাংশই সিজার ছাড়া সম্ভব হয় না। যে কারণে রোগীর পরিবার নরমাল ডেলিভারির উপরে ভরসা রাখতে পারে না। তাছাড়া এখানে ডাক্তারও ঠিকমতো থাকেন না। ডাক্তার মাঝেমধ্যে আসেন। এরপর আবার চলেও যান। তাই রোগীরা এখানকার ডাক্তারও নার্সদের পরামর্শ অনুযায়ী যশোরের বিভিন্ন ক্লিনিকে গিয়ে ভর্তি হয়। যে কারণে মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি অধিকাংশ সময়ই রোগী শূন্য থাকে।

মা ও শিশু কল্যাণ কেন্দ্রের অতিরিক্ত ইনচার্জ ডাক্তার সাদিয়া রায়হান বলেন, প্রচন্ড গরমের কারণে খুব কম সংখ্যক রোগী ভর্তি হচ্ছে। তাছাড়া এখানে শুধুমাত্র নরমাল ডেলিভারি করা হয়। নরমাল ভাবে ডেলিভারি হলে তাদেরকে একদিনের মধ্যেই বাড়িতে পাঠানো হয়। এখানে সিজারের কোন ব্যবস্থা না থাকায় সেই সব রোগীদের হাসপাতালে পাঠানো হয়। তাছাড়া দীর্ঘদিন ধরে এখানে এনাস্টিসিয়ার কোন ডাক্তার না থাকার কারণে রোগীদের সিজার করা সম্ভব হয় না। তাই একপ্রকার বাধ্য হয়ে তাদেরকে বিভিন্ন ক্লিনিকে পাঠানো হয়।

মা ও শিশু কল্যাণ কেন্দ্রের ফার্মাসিস্ট আসিয়া খাতুন বলেন, এখানে ওষুধ সরবরাহ অনুযায়ী রোগীদের ওষুধ সরবরাহ করা হয়ে থাকে। যেগুলো না থাকে সেগুলো বাইরে থেকে কেনার পরামর্শ দেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *