অনিয়ম-দুর্নীতি পিছু ছাড়ছে না যশোর হাঁস মুরগি খামারে

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: যশোর অঞ্চলের দারিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের আমিষের ঘাটতি পূরণ, তৃণমূল পর্যায়ে ক্ষুদ্র মুরগি খামার স্থাপনে সহযোগিতাও বাড়িতে হাঁস-মুরগি পালনে উদ্বুদ্ধ, খামারে উৎপাদিত ডিম থেকে বাচ্চা ফোটানো ও বাজারজাত করণের উদ্দেশ্যে পাকিস্তান আমলে ১৯৪৯ সালে যশোর রেলস্টেশনের অদূরে শংকরপুর রেলগেটের কাছে ২৭ বিঘা জমির উপর গড়ে তোলা হয় সরকারি হাঁস-মুরগি খামার।

প্রতিষ্ঠার পর থেকে এ অঞ্চলের খামারিদের উন্নত জাতের বাচ্চা সরবরাহ করার কথা। তবে বিপুল সম্ভাবনা থাকলেও দীর্ঘদিনের অনিয়ম-অব্যবস্থাপনা ও কর্তৃপক্ষের উদাসীনতার কারণে এ খামারটির কার্যক্রম এখন একরকম স্থবির হয়ে পড়েছে।

আরো পড়ুন>>৬৪ হাজার বেকারের থেকে কোটি টাকার ব্যাংক ড্রাফ, ৬ বছরও হয়নি পরীক্ষা

১৯৮৫ সাল পর্যন্ত এখানে একসাথে হাঁস-মুরগি পালন করা হলেও পরবর্তীতে এখানে শুধু মুরগি পালন ও বাচ্চা ফুটানো শুরু হয়।

বিশাল এ সরকারি খামারের বাউন্ডারির মধ্যে বর্তমানে মুরগির ২২টি সেডের মধ্যে ১০ টিই শূন্য। এর মধ্যে ১২টি
সেডের অবস্থা জরাজীর্ণ। বাকি ১০টি সেডে কোন প্রকার মুরগি পালন করা গেলেও অবস্থা নাজুক। বর্তমানে ৭টি সেডে সোনালী, ফাউমি (পাকিস্তান) জাতের মুরগি পালন করা হচ্ছে।

https://www.novanews24.com/wp-content/uploads/2022/10/9212022203224-1.jpg
সরকারি খামারের মুরগি এভাবে ব্যাগ ভরে নিয়ে যাচ্ছে এসব পাতি নেতারা

কিন্তু সরকারি এ ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানটিতে অনিয়ম ও দুর্নীতি ও ব্যক্তির খেয়াল খুশিমতো অফিস চলানো, খামারটিতে নাম সর্বস্ব উৎপাদনে খামারটি নিজেই একপ্রকার রুগ্ন হয়ে গেছে। তবে অনিয়ম-দুর্নীতি ও স্বজনপ্রীতির মাধ্যমে খামাটির কর্মকর্তা ও কর্মচারীরা অনেক সবল-সতেজ ও মোটা-তাজ হয়েছে ।

দীর্ঘদিন ধরে সরকারি এ হাঁস মুরগি খামারের কর্মকর্তা ও কর্মচারীদের বিরুদ্ধে, খামারটির মুরগি ও মুরগির ডিম ক্রয়-বিক্রয় নিয়ে নানা অনিয়মের অভিযোগ রয়েছে।

প্রতিষ্ঠানটি শহরের বাইরে অবস্থিত হওয়ায় এক শ্রেণির প্রভাবশালী ব্যক্তিরা প্রভাব বিস্তার করে মুরগি ও মুরগির ডিম কিনে নিয়ে যায়। এক্ষেত্রে খামারের কর্মকর্তা-কর্মচারীরা অনেক সময়ে নাজেহাল হন বলেও অভিযোগ রয়েছে।

আবার মুরগির খাবার কেনা ও ডিম, মুরগির বিক্রির বিল ভাউচার তৈরির অনিয়মের অভিযোগ রয়েছে দীর্ঘদিন ধরে। কতিপয় টাউট, দালাল ব্যক্তিও খামারে গিয়ে প্রভাব বিস্তার করে মুরগি, মুরগির বাচ্চা ও ডিম নিয়ে ব্যবসা করে থাকেন। তাছাড়া সিন্ডিকেটের মাধ্যমেও নিম্নমানের মানহীন খাদ্য সরবরাহ অভিযোগ দীর্ঘদিনের। তবে এসব বিষয়ে স্বীকার করতে চায় না খামারটির কর্মকর্তা ও কর্মচারীরা।

খামারের অনিয়মের ভিডিও দেখতে, এখানে ক্লিক করুন

খামারটির উপপরিচালকের উদাসীনতার কারণে প্রচুর সম্ভাবনা থাকা সত্তেও প্রতিষ্ঠানটি গত একযুগেও লাভের মুখ দেখেনি। খামার পরিচালকের অদূরদর্শিতা ও নানা অনিয়মের কারণে গত দুই বছর  খামারটির আরো বেহাল দশায় পরিণত হয়েছে। অথচ গ্রাম গঞ্জের স্বল্প বিনিয়োগ ছোটখাট খামারীরা এ খামার তৈরি করে লাভবান হওয়ার নজির রয়েছে অনেক অনেক।

২০১৪ সালের ২৭ মার্চ বার্ড ফ্র আক্রান্ত হওয়ায়
খামারের মুরগি ধ্বংস করে খামারটি বন্ধ ঘোষণা করা হয়। এক বছরের বেশি সময় বন্ধ থাকার পর ২০১৫ সালের ২৮ এপ্রিল খামারটি পুনরায় চালু করা হয়।

https://www.novanews24.com/wp-content/uploads/2022/10/9212022203432.jpg
খামারের উপপরিচালকের চেয়ারটি এভাবেই অধিকাংশ সময় শূন্য পড়ে থাকে

সেপ্টেম্বর ২০২২ খামারটিতে মুরগির বাচ্চা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ২ লক্ষ ৫০ হাজার। ওই মাসে লক্ষ্যমাত্রা অর্জন দেখানো হয় ১৪ হাজার ২৭৮ টি। যা উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জন হয় মাত্র ১৪%। একই মাসে মুরগির বাচ্চা পালনে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ২০ হাজার। ওই মাসেই মুরগির বাচ্চা পালনের লক্ষ্যমাত্রা অর্জন হয় ৩ হাজার ২১৫ টি। যাহার শতকরা লক্ষ্যমাত্রা অর্জন মাত্র ১৬%। এভাবে প্রতিনিয়তই এ খামারের উৎপাদন ও উন্নয়ন তলানীতে ঠেকেছে।

 

গোপন সূত্রগুলো জানিয়েছেন, খামারের কর্মকর্তারা অনিয়ম করে নিজেদের মন মতো করে লক্ষ্যমাত্রা অর্জনের ভুয়া এসব চাট তৈরি করেন। সূত্রগুলো আরো জানিয়েছেন, একশ্রেণীর দালাল ও প্রভাবশালীরা মিলে সরকারি এ হাঁস মুরগির খামারকে কেন্দ্র করে একটি সুসংগঠিত সিন্ডিকেট গড়ে তুলেছে। এসব দালাল ও সিন্ডিকেটের মাধ্যমে এখান থেকে মুরগির বাচ্চা বিক্রয় করা হয় ও মুরগির খামারে উচ্চ মূল্যে মানহীন খাদ্য সরবরাহ করা হয়।

আরো পড়ুন>>এসআই পরিচয়ে বিয়ে ৮ লাখ টাকা হাতে নিলো প্রতারক মনির

দালাল ও সিন্ডিকেটের সদস্যরা মুরগির খামারের কর্মকর্তাদের ম্যানেজ করে খামারের মুরগির বাচ্চা ক্রয় করে। পরে সেগুলো বিভিন্ন এলাকার খামারিদের কাছে এসব সরকারি খামারের মুরগির বাচ্চা উচ্চ মূল্যে বিক্রি করে থাকে। অথচ যশোরের প্রত্যন্ত অঞ্চলের ক্ষুদ্র ক্ষুদ্র খামারিরা মাসের পর মাস মুরগির খামারে এসে সরকারের নির্ধারিত মূল্যে মুরগির বাচ্চার জন্য ধরনা দিলেও তাদেরকে দেওয়া হয় না মুরগির বাচ্চা। এমনকি তাদের সঙ্গে নানা রকমের অসদ আচরণও করা হয়। অথচ পাকিস্তান আমলে খামারটি প্রতিষ্ঠিত হওয়ার উদ্দেশ্য ছিল এ অঞ্চলের সুবিধা বঞ্চিত পুষ্টিহীন মানুষের আমিষের চাহিদা পূরণ করা ও এলাকায় ক্ষুদ্র ক্ষুদ্র খামারীদের মুরগির বাচ্চা দিয়ে প্রতিষ্ঠিত করা। কিন্তু এখানকার কর্মকর্তা ও কর্মচারীদের অনিয়ম দুর্নীতির কারণে সরকারের সেই মহৎ উদ্যোগ ফিকে হয়ে গিয়েছে।

হাঁস-মুরগি খামারের সামনে একাধিক দুস্থ নারী নাম প্রকাশ না করার শর্তে বলেন, বাবা আমরা ঠিক মত ভাতই খেতে পারি না। বর্তমানে আমাদের কাছে মাছ-মাংস বিলাসী পণ্য। তারপরেও প্রতিদিন দুই পাঁচ টাকা সঞ্চয় করি মাছ মাংস কেনার জন্য। এক সপ্তাহে অনেক কষ্ট করে কিছু টাকা ম্যানেজ করেছি। সেই টাকা নিয়ে সরকারি মুরগির ফার্মে গিয়েছিলাম ডিম নিয়ে আসতে। মুরগির ডিমের জন্য অন্তত ১৫ দিন গিয়েছি হাঁস মুরগির খামারে। কিন্তু আমাদের কোন ডিম বা মুরগি দেওয়া হয় না। আমরা গেলেই শুধু বলে আগামী সপ্তাহে বা ১০-১৫ দিন পরে আসো। অথচ ধনাঢ্য, প্রভাবশালীরা ও পুলিশের লোকজন মোটরসাইকেল ও পুলিশের গাড়ি নিয়ে এসে খামার থেকে ব্যাগ বোঝাই করে মুরগি নিয়ে যায়। আবার এখানকার কর্মকর্তা কর্মচারীরা সরকারি গাড়িতে করে প্রভাবশালীদের বাসায় গিয়ে মুরগিও ডিম দিয়ে আসে। আপনার বিশ্বাস না হলে আপনি এই হাঁস মুরগি খামারের গেটের সামনে কয়েকদিন বসে দেখেন, তাহলে বুঝতে পারবেন বলে জানান এসব ভুক্তভোগী সুবিধা বঞ্চিত নারীরা।

অপু নামে একজন মুরগি খামারি বলেন, আমি গত ছয় থেকে সাত মাসের মধ্যে অন্তত দশ বার এসেছি মুরগির বাচ্চা নিতে। এখানে আসলেই শুধু আজ না কাল কাল না পশু আমাকে এ কথা বলে হয়রানি করা হচ্ছে। কিন্তু এখনো পর্যন্ত কোনো বাচ্চাই আমাকে দেওয়া হয়নি। আমি লেখাপড়ার পাশাপাশি এলাকায় একটি খামার তৈরি করেছি কয়েক বছর আগে। বাইরে থেকে বাচ্চা নিয়ে খরচ বেশি হওয়ায় লাভ করতে পারছি না। যে কারণে আজ ছয় থেকে সাত মাস ধরে মুরগির বাচ্চা নেওয়ার জন্য এখানে আসা যাওয়া করছি। কিন্তু এখানকার কর্মকর্তারা আমাকে কোনভাবেই মুরগির বাচ্চা দিয়ে সহযোগিতা করছে না। বরং তারা আমার সঙ্গে খারাপ ব্যবহার করছে। এই যুবক আরো জানায় আমার মত এখানে সাধারণ লোকজন আসলে মুরগির বাচ্চা পায় না। এখানে দালাল বা সিন্ডিকেটের লোকজন ধরলে অতিরিক্ত টাকা দিলে ২ থেকে ৪ দিনের ভিতরেই মুরগির বাচ্চা পাওয়া যায় বলে জানান এ যুবক। যে কারণে খামারটি যশোরের সাধারণ মানুষের তেমন কোন কাজে আসছে না। খামারটি সক্রিয় থাকায় সিন্ডিকেট, দালাল ও  কর্মকর্তারা আরো সবল-সতেজ ও মোটাতাজা হচ্ছে। একই কথা জানান আকিব নামে আরেকজন মুরগির খামারী। তিনি আরো বলেন, ছোটবেলা থেকেই লোকমুখে শুনে আসছি এখানে একটি সরকারি মুরগি খামার আছে। তবে এর কোন সুফল আমরা পাইনি। এখানে মুরগির বাচ্চার জন্য আসলে ছয় মাস এক বছর ঘুরতে হয়। ঘুরতে ঘুরতে এক সময় এখান থেকে মুরগির বাচ্চা পাওয়ার আশায় ছেড়ে দেন গ্রামগঞ্জ থেকে আসা ছোট ছোট খামারিরা।

আরো পড়ুন>>১০ লাখ টাকা ঘুষ নিয়ে ১০ কোটি টাকার সরকারি সম্পত্তি শিল্পপতির নামে লিখে দিল সাব রেজিস্টার

অথচ প্রতিষ্ঠানটি যদি ঠিকমত চলতো তাহলে যশোর শহরবাসীর মাংস ও ডিমের চাহিদা এখান থেকেই অনেকাংশে পূরণ হতো।  তিনি খামারের অব্যবস্থাপনা ও দুর্নীতি রোধে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সুদৃষ্টি কামনা করেছেন।

পোল্ট্রি খামারি সুমন জানান, স্বল্প মাত্রায় বিনিয়োগ করে যশোরের অনেক বেসরকারি মুরগির খামার লাভজনক অবস্থায় রয়েছে। অথচ বিপুল বিনিয়োগ থাকা সত্ত্বেও সরকারি খামারটি এ অঞ্চলের মানুষের কল্যাণে তেমন কোন কাজে আসছে না। সঠিকভাবে পরিচালনা না হওয়ায় এ সমস্যা স্থায়ী হয়েছে। সঠিকভাবে পরিচালিত হলে খামারটি এ অঞ্চলের ক্ষুদ্র খামারিদের মুরগির বাচ্চা সরবরাহে ও মানুষের পুষ্টির চাহিদা পূরণে বড় ধরনের ভূমিকা রাখতে পারতো। জনগণের বৃহত্তর স্বার্থে দেশের এই ঐতিহ্যপূর্ণ খামাটিতে সরকারের গুরুত্ব দেয়া উচিত বলে তিনি জানান।

নাম প্রকাশ না করা শর্তে, কয়েকজন কর্মচারী জানান, এক সময় শেডেই বিভিন্ন বয়সী হোয়াইট লেগ হর্ন, ফাওমি ও সোনালি জাতের মুরগি পালন করা হতো। ডিম বিক্রি করা হতো সাধারণ মানুষের কাছে। কিন্তু নানা সঙ্কটে খামারটির এখন বেহাল দশা। উন্নত ডিম ফোটানোর মেশিন না থাকায় খামারে পর্যাপ্ত বাচ্চা ফোটানো যায় না।

https://www.novanews24.com/wp-content/uploads/2022/10/921202220433.jpg
এরা কারা নিচ্ছে সরকারি হাঁস মুরগির খামারের এসব ডিম-মুরগি

আরো পড়ুন>>যশোর রেলের টিকিট কালোবাজারিতে জড়িত মাস্টার, জিআরপি, বুকিং অফিসারাই

উল্লেখ্য গত দুবছর আগে যশোর সরকারি হাঁস মুরগি খামারের সহকারী পরিচালক এনামুল হক দায়িত্বে থাকাকালীনী সময়ে হাঁস মুরগি খামারের নানা অনিয়মের চিত্র তুলে ধরে দক্ষিণবঙ্গের বহুল প্রচারিত অনলাইন পত্রিকা novanews24। ওই প্রতিবেদন প্রকাশের পরপরই প্রাণী সম্পদের ঢাকার ঊর্ধ্বতন কর্মকর্তারা বিষয়টি গুরুত্ব দিয়ে নজরে নিয়ে আসেন। এরপরই চলে তদন্ত। তদন্ত শেষে অনিয়ম ও অর্থনৈতিক কেলেঙ্কার সঙ্গে জড়িত থাকার দায়ে তৎকালীন সহকারী পরিচালক এনামুল হক চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়। অন্যান্য স্টাফদের অপরাধের সাথে সম্পৃক্ততা থাকার দায় যশোর হাঁস মুরগির খামার থেকে শাস্তি হিসেবে স্টান্ড রিলিজ করা হয়। তার শাস্তির পর কিছুদিন খামারটি স্বচ্ছ থাকলেও বিভিন্ন ঘাট ম্যানেজ করে সেই সব পুরনো স্টফ আবার যশোর হাঁস মুরগির খামারে বদলি হয়ে আসেন। এরপর থেকে আবারো শুরু হয় যশোর হাঁস মুরগির খামারটির পুকুর চুরি। সব ঘাট ম্যানেজ করে এ পুকুর চুরির সংঘটিত হওয়ায় পার পেয়ে যাচ্ছে সিন্ডিকেট, দালাল চক্র ও দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীরা। আর এর দায় চাপছে সরকারের উপর।

যশোর সরকারি হাঁস-মুরগি খামারের উন্নয়ন কর্মকর্তা মির্জা নাজমুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, এখানে আমার একার কোন কর্তিত্ব নেই। খামারের উপরিচালক স্যার ও খামারের উপসহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা (পোল্ট্রি প্রোডাকশন) মোঃ ফেরদৌস হোসেনই সবকিছু করে থাকেন। আমি শুধু খামারের উন্নয়নের বিষয়ে কাজ করে থাকি বলে তিনি জানান।

যশোর সরকারি হাঁস-মুরগি খামারের উপপরিচালক মোঃ বখতিয়ার হোসেনের কাছে অনিয়ম-দুর্নীতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটা যশোর হাস মুরগির খামারের চিরচরিত একটা ব্যাপার। এখানে হাজার ভালো কাজ করলেও কেউ সেটা বলবে না। কিন্তু খারাপ কাজগুলো নিয়ে মানুষ সমালোচনায় বিভোর। তিনি আরো বলেন, এসব অনিয়মের বিষয়গুলো না লিখে খামারের সমস্যা গুলো লেখেন সেগুলোই বরং কাজে আসবে। তিনি সমস্যাগুলো যুক্ত করে বলেন,খামারে ২৮ টি অনুমোদিত পদের মধ্যে ২২টি পদই রয়েছে শুন্য। মাত্র ৬ জন স্টাফ নিয়ে এই খামার পরিচালিত করা হচ্ছে। কয়েকদিন পরে তার মধ্যে একজন অবসরে চলে যাবে। তখন আবার এই পাঁচজনকে নিয়ে এতবড় একটি খামার চালানো একেবারেই দূরহ হয়ে উঠবে এখানে অধিকাংশ মুরগির খামারের শেড গুলো নষ্ট হয়ে গেছে। খামার চালানোর মত কোন পরিবেশ নেই।

আরো পড়ুন>>যশোর শিল্পকলা একাডেমির ৫ লাখ টাকা ভাগ বাটোয়ারা

তাছাড়া চাহিদা মোতাবেক বরাদ্দ নেই। সরকার বরাদ্দ ও উৎপাদনের টার্গেট দু’ই কমিয়ে দিয়েছে। গত অর্থবছরে এক কোটি টাকার মতো বরাদ্দ দিয়েছে। তার মধ্যে আমি ৫০ লাখ টাকার মত পেয়েছি। এ টাকা দিয়ে খামার চালানো খুবই দূরহ। মুরগি, ডিম উৎপাদন ও বেচা কেনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমি দেখাশোনা করি না। এটা খামারের উন্নয়ন কর্মকর্তা মির্জা নাজমুল ইসলাম ও খামারের উপসহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা (পোল্ট্রি প্রোডাকশন) মোঃ ফেরদৌস হোসেনের নিকটে দায়িত্ব দিয়েছি। তারা এ বিষয়টি দেখাশোনা করেন। তাই বিষয়টি সম্পর্কে তিনি কিছুই জানেন না বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *