টিকিট কালোবাজারিতে স্টেশনের বুকিং,জিআরপি-নিরাপত্তা কর্মীরাই জড়িত

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: যশোর রেলস্টেশনের টিকিট কালোবাজারিতে একটি সংঘবদ্ধ চক্র জড়িত রয়েছে। আর এই চক্রের মূল হোতারা হলেন সরকারি চাকুরিজীবি স্টেশনের কর্মচারী ও কর্মকর্তাবৃন্দ।

এ স্টেশন থেকে ট্রেনে যাতায়াতকারী যাত্রীদের দীর্ঘদিন ধরে অভিযোগ রয়েছে টিকিট কাউন্টারের টিকিট পাওয়া যায় না। রাত ৩ টা থেকে সকাল ৮ টা পর্যন্ত লাইনে দাঁড়িয়ে থাকলেও ট্রেনের টিকিট মেলে না। অনেকে আবার অভিযোগ করে জানিয়েছে তিন থেকে চারদিন ধরে স্টেশনে ভোর রাত থেকে টিকিটের জন্য লম্বা লাইনে দাঁড়িয়ে থাকলেও টিকিট মেলে না। অথচ অতিরিক্ত টাকা দিলেই স্টেশনে থাকা ব্রোকার , জিআরপি পুলিশ, নিরাপত্তা পুলিশ ও বুকিং কর্মকর্তাদের রাখা এজেন্টেদের শরণাপন্ন হয়ে অতিরিক্ত টাকা দিলেই মেলে ট্রেনের টিকিট।

ট্রেনের টিকিটের জন্য দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়েও টিকিট না পেয়ে অধিকাংশ ভ্রমন প্রত্যাশীরা যশোর স্টেশন কর্মকর্তাদের সাথে বাকবিতণ্ডায় জড়িয়ে থাকেন অধিকাংশ সময়ে। কিন্তু যারা এগুলোর বিষয় তদারকি করবে, তারাই যদি জড়িয়ে পড়েন টিকিট কালোবাজারিতে তাহলে দেখবে কে,  এ অনিয়ম ও ব্যবস্থাপনা? সাধারণ মানুষের মাঝে তেমনই প্রশ্ন চাউর হয়েছে যশোরে ট্রেনের টিকিট না পেয়ে।

টিকিট কালোবাজারিদের ভিডিও দেখতে এখানে, ক্লিক করুন

কয়েকদিনের অনুসন্ধানে জানা যায়, যশোর রেল স্টেশনে দায়িত্বে রয়েছেন তিনজন অন ডিউটি মাস্টার, তাদের মধ্যে আয়নাল একমাত্র প্রধান স্টেশন মাস্টার অর্থাৎ স্টেশন ইনচার্জ। তার সহযোগী হিসেবে রয়েছেন সহকারী স্টেশন মাস্টার বিথী সেন, হাসিনা হাসান, কে এম রিয়াদ হাসান।

টিকিট সরবরাহের জন্য টিকিট কাউন্টারে থাকেন বুকিংসহকারীসহ ৯ জন। তাদের মধ্যে সাদিকুর রহমান নামে একজন হেড বুকিং কর্মকর্তা, তার সহকারি হিসাবের রয়েছে সহকারি বুকিং, মোঃ রিয়াজুল ইসলাম, মোহাম্মদ আলী আজগার, সাইদুল ইসলাম, মোহাম্মদ আরিফুজ্জামান, জান্নাতুল ফেরদৌস, রহিমা খাতুন, মিরাজ হোসেন, বিজয় বিশ্বাস। স্টেশনমাস্টার আয়নালের নির্দেশে এসব বুকিং মাস্টারা কমিশনের মাধ্যমে স্টেশনে থাকা তাদের নির্ধারিত এজেন্টের কাছে, জিআরপি পুলিশের কাছে, নিরাপত্তা পুলিশের কাছে টিকিট বিক্রি করে থাকেন। এসব অবৈধ টিকিট বিক্রির টাকা ভাগ হয় দুপুরে পরে।

টিকিট কালোবাজারির অন্যতম যশোর নিরাপত্তা বাহিনীর সদস্য রমেশ, জিআরপি পুলিশের সদস্য প্রসেনজিৎসহ বেশ কয়েকজন দীর্ঘদিন ধরে সক্রিয় রয়েছে।

বিষয়টি নিয়ে নিরাপত্তা বাহিনীর যশোর অফিস ইনচার্জ বদরউদ্দিনের কাছে জানতে চাইলে তিনি বলেন, নিরাপত্তা বাহিনীর কোনো সদস্য টিকিট কালোবাজারির সাথে জড়িত আছে কিনা সেটা আমি জানিনা। তবে সুনির্দিষ্টভাবে অভিযোগ পেলে অভিযুক্তের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

যশোর রেলওয়ে স্টেশন মাস্টার আয়নাল হাসানের কাছে জানতে চাইলে তিনি বলেন, যশোর রেলওয়ে স্টেশন একটা ভাইটাল স্টেশন। এখানে তুলনার চেয়ে অনেক কম টিকিট বরাদ্দ। প্রতিদিন ঢাকাগামী তিনটি এক্সপ্রেস ট্রেনে মোট ১০০ টি সিট বরাদ্দ রয়েছে। টিকিট কাউন্টার ওপেন করার এক ঘণ্টার মধ্যে টিকিটগুলো বিক্রি হয়ে যায়। যে কারণে টিকিট প্রত্যাশীরা টিকিট না পেয়ে স্টেশনের দায়িত্বরত বুকিং অফিসার ও স্টেশন মাস্টারকে টিকিট নিয়ে নানা ধরনের অভিযোগ করে থাকেন। তবে সব ধরনের অভিযোগ অস্বীকার করেন তিনি। তার বুকিং অফিসারদের অনেকে টিকিট কালোবাজারে বিক্রির সাথে জড়িত থাকার বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, আমার অফিসের কোন স্টাফ  যদি টিকিট কালোবাজারির সাথে জড়িত থাকে নির্দিষ্ট প্রমাণ পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *