কোমল হাতে শক্ত ইস্টারিং: ভারত থেকে বেনাপোলে নারী লরি চালক

নিউজটি শেয়ার লাইক দিন

কোমল হাতে শক্ত ইস্টারিং: ভারত থেকে বেনাপোলে নারী লরি চালক

তরিকুল ইসলাম মিঠু, যশোর প্রতিবেদক: এ উপমহাদেশে নারীরা গৃহের কাজ করবে। বড়জোর লেখাপড়া শিখে সরকারি চাকরি অথবা যে কোন চাকরি।

কিন্তু যদি সেই কোমল হাতের নারী যদি হয় ভারী যানবাহন চালক তাহলে মানুষের চোখ তো চড়ক গাছে উঠবেই। এমনই এক দুঃসাহসিক নারী অর্নাপূর্না রাজকুমারের গল্প শোনাবো আজ। গতকাল বিকালে এই নারী ভারতের অন্ধ্রপ্রদেশ রাজ্য থেকে একটি লরিতে আমদানি করা ২১৩ রোল নিটেড ফেবিক্সের একটি চালান বোঝাই করে নিয়ে বেনাপোল বন্দরে এসে পৌঁছেছে।

বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, প্রতিদিন ভারত থেকে কয়েক হাজার টন মালামাল বেনাপোল দিয়ে বাংলাদেশ আমদানি করা হয়। এসব মালামাল পরিবহনের জন্য ভারতের কয়েক শত ট্রাক ব্যবহার করে বেনাপোল বন্দরের নিয়ে আসা হয়। তবে দীর্ঘদিন ধরে এসব মালামাল পুরুষ লরি চালকরা ট্রাক বুঝাই করে নিয়ে আসলেও এই প্রথম কোন নারী ট্রাক চালক পন্যবাহী মালামাল নিয়ে বেনাপোল বন্দরে এসেছে। বেনাপোল বন্দরে পৌঁছানোর পর উৎসুক জনতা ওই নারীকে দেখতে আশেপাশে ভিড় জমান।

https://www.novanews24.com/wp-content/uploads/2024/04/Screenshot_20240422_114712_Facebook.jpg

নারী হয়ে লরি চালকের মতো ঝকিপূর্ণ পেশা বেছে নেয়ার বিষয়টি জানতে চাইলে অর্নাপূর্না বলেন, আমি শৈশব থেকেই জীবনের সঙ্গে যুদ্ধ করে বেঁচে আছি। এরপর আমার বিয়ে হয় এক লরি চালকের সঙ্গে। আমার স্বামী ভারতের এক রাজ্য থেকে আরেক রাজ্য পন্য বাহী লরি নিয়ে চলাচল করেন। সে খুবই কম সময়ে বাসায় আসেন। এক সময় আমিও সিদ্ধান্ত নেয় আমিও লরি চালক হব এবং স্বামীর সঙ্গে দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে পণ্য বোঝাই লরি নিয়ে ছুটবো। এই সিদ্ধান্তের সাথে সাথে স্বামীর সঙ্গে কাজ করা শুরু। দু’জন একই ট্রাকে কাজ করতে শুরু করি। আজ আমার স্বামীও আমার সঙ্গে বেনাপোল বন্দরে এসেছেন। তার সঙ্গে থাকতে এবং নতুন নতুন জায়গায় অবস্থান করে নতুন নতুন অভিজ্ঞতা হচ্ছে। ভবিষ্যতে স্বামী স্ত্রী দু’জন মিলে একটি লরি কিনে জীবনটা আরো সমৃদ্ধ করতে চান  এ নারী।

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান, এই প্রথম ট্রাক চালিয়ে ভারত থেকে বেনাপোলে এলেন নারী চালক। পণ্যবাহী ট্রাকটির পণ্য অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত খালাস করার ব্যবস্থা করা হচ্ছে।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক রেজাউল করিম বলেন, কোন কাজই ছোট নয়। তার বাস্তব উদাহরণ আজ এ নারী। ভারতের অন্ধপ্রদেশ বেনাপোল থেকে প্রায় ১৫শ’ থেকে দুই হাজার কিলোমিটার দূরে। সেখান থেকে পণ্যবাহী ট্রাক নিয়ে তিনি বেনাপোল বন্দরে চলে এসেছে। সত্যিই এটা বিরল। উপমহাদেশে এমন দুঃসাহসী নারীর দেখা মেলা ভার। তাই প্রতিটি নারীকে কাজকে কাজ মনে করে জীবনকে সামনের এগিয়ে নিতে এ দুঃসাহসিকতা দেখানো প্রয়োজন বলে তিনি মনে করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *