বেনাপোল বন্দরে বেপরোয়া পণ্যবাহী ট্রাকে চোরাচালানি চক্র, আসছে নেশা দ্রব্য,যাচ্ছে স্বর্ণ ডলার

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: দেশে করোনা মহামারীর কারণে বাংলাদেশ-ভারত সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে কঠোর হয়।

দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী কঠোর হওয়ায় সীমান্ত জুড়ে চোরাচালানও হ্রাস পায়। সীমান্তের পকেট ঘাটগুলো দিয়ে চোরাকারবারি বন্ধ হওয়ায় চোরাকারবারীরা তাদের মালামাল আনা নেওয়ার ক্ষেত্রেও কৌশল পরিবর্তন করে।

এসব চোরাকারবারিরা গত দু বছরের অধিক সময় ধরে ভারত থেকে আসা পণ্যবাহী ট্রাকগুলোকে টার্গেট করে সেই ট্রাকে করে ভারত থেকে মাদকদ্রব্যসহ বিভিন্ন নেশা জাতীয় পণ্য বাংলাদেশ নিয়ে আসছে কৌশলে। মাঝেমধ্যে এসব চোরাচালানি চক্রের দুই একটা চালান বেনাপোল কাস্টম হাউজের কর্মকর্তা, শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে ধরা পড়লেও বেশিরভাগই নির্বিঘ্নে বেনাপোল বন্দর হয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা সদরে পৌঁছে যাচ্ছে। আবার এসব সিন্ডিকেটের সদস্যদের রয়েছে বেনাপোলের কুরিয়ার সার্ভিসের সাথে নিবিড় সখ্যতা। চোরাচালানী পণ্য তারা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ঢাকাসহ দেশের প্রত্যন্ত জেলাগুলোতে পৌঁছে দিচ্ছে অনায়াসে। এসব চক্রের সদস্যরা ভারতীয় পণ্যবাহী ট্রাকের ভিতর মাদকদ্রব্য, নেশাজাতীয় দ্রব্য, ভারতীয় কসমেটিক সহ বিভিন্ন মালামাল নিয়ে আসছে প্রতিনিয়ত। আবার বাংলাদেশ থেকে এসব চক্রের সদস্যরা ভারতে পাঠাচ্ছে স্বর্ণ, মার্কিন ডলার ও হুন্ডির টাকা। এসব চোরাকারবারীরা দেশের ভিতরে মাদকদ্রব্য ও নেশাজাতীয় দ্রব্য প্রবেশ করিয়ে দেশের যুবসমাজকে যেমন ধ্বংস করছে। তেমনি বাংলাদেশ থেকে মহামূল্যবান স্বর্ণ ,আমেরিকান ডলারও হুন্ডির টাকা ভারতে পাচার করে দেশের অপূরণীয় ক্ষতি করে যাচ্ছে দীর্ঘদিন ধরে। এই চক্রের ভারতীয় পেট্রোলের অপার চক্রের সাথে রয়েছে নিবিড় সম্পর্ক। সদস্যরা সীমান্তের ওপারের চক্রের সদস্যদের কাছে মালামাল পাঠিয়ে থাকেন। ভারতের পেট্রাপোল চক্রের সদস্যরা ভারতীয় মালবাহী ট্রাক গুলোতে পণ্য উঠিয়ে বেনাপোল বন্দরের আশেপাশে থাকা এই চক্র সদস্যদের অবহিত করে থাকেন। এরপর বেনাপোলে থাকা চক্রের সদস্যরা কখনো বন্দরের সামনের রাস্তা থেকে, কখনো বন্দরেরর ভেতর থেকে মালামালগুলো হেফাজতে নিয়ে থাকেন। এই চক্রের সদস্যদের বন্দরের কিছু অসাধু কর্মকর্তাদের সাথে ও রয়েছে সখ্যতা। নির্বিঘ্নে তারা বন্দরে ভিতর থেকে মালামাল ও মাদকদ্রব্য হেফাজতে নিতে সক্ষম হয়।মাঝেমধ্যে এ চক্রের দুই একটা চালান ধরা পড়লেও মূল হোতারা থাকে পর্দার অন্তরালে। ফলে এসব চক্রের সদস্যরা পুনরায় সুসংগঠিত হয়ে আবার শুরু করে অনৈতিক কারবার। আবার কখনও কখনও এই চক্রের সদস্যরা বেনাপোল হাইরোডে দাঁড়িয়ে থাকা ভারতীয় ট্রাক থেকে মালামালের বোঝা নামিয়ে নেয়। এসব চক্রের কাছে রয়েছে অস্ত্রশস্ত্রও। ভারতীয় ড্রাইভার ও সহকারি ড্রাইভাররা প্রতিবাদ করলে তাদেরকেও করা হয় মারধর। অনেক ক্ষেত্রে মালামাল ছিনতাইয়ের প্রতিবাদ করলে তাদেরকে হত্যার হুমকি দেখানো হয়। এ কারণে অনেক আমদানিকারক বেনাপোল বন্দর দিয়ে পণ্য আমদানি করতেও এখন শঙ্কা বোধ করছে।

অনুসন্ধানে জানা গেছে, এসব চক্রের মধ্যে অন্যতম হলেন, বেনাপোল বড়আচড়া গ্রামের সলেমান বিশ্বাসের ছেলে আব্দুল হামিদ, সাদিপুর গ্রামের আলামিন, বেনাপোল কাগজপুকুর গ্রামের তাজিম হোসেন, রাসেল, মেম্বার, বেনাপোল ছোটআচড়া গ্রামের একটি সংঘবদ্ধ চক্র ও গাজীপুর গ্রামের একটি সঙ্ঘবদ্ধ চক্র প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত।

উল্লেখ্য গত মঙ্গলবার (৪ জানুয়ারি) চার কেজি স্বর্ণসহ ভারতের পেট্রাপোল বন্দরে বিএসএফ এর হাতে আটক হয়েছে ট্রাকসহ বাচ্চু নামে একজন বেনাপোলের ট্রাক চালক।

বেনাপোলের গাজীপুরের ইসমাইল নামের একজন ড্রাইভারকে শনিবার সকালে যশোরের শার্শা শ্যামলাগাছি এলাকায় ১০পিস গোল্ডসহ আটক করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা।

ঢাকা মেট্রো-ট-১১-২০৩৩ নং গাড়ির মালিক শওকত মিয়া বলেন, গত মঙ্গলবার ঢাকা থেকে নাছির গ্লাস নিয়ে বেনাপোল এসে বদলি চালক বাচ্চু খান এর নিকট ভারত প্রবেশের জন্য ট্রাক হস্তান্তর করি। বদলি চালকরা মালামাল বোঝাই ট্রাকটি ভারতে নিয়ে যায়।

গাজীপুর থেকে ঝুট কাপড় নিয়ে আসা ট্রাক ড্রাইভার নাসির উদ্দিন বলেন, আমরা ঢাকা থেকে বেনাপোল আসলে এখানকার একটি চক্র আমাদের সরাসরি ভারতে প্রবেশ করতে দেয় না। এরা আমাদের নিকট থেকে গাড়ি নিয়ে ইউনিয়নের স্থানীয় লোকদের মারফত ভারতে গাড়ি পাঠায়। আমার পণ্য বোঝাই ট্রাক নিয়ে ভারত প্রবেশের পর খবর পাই বদলি চালক বাচ্চু খান চার কেজি স্বর্ণ নিয়ে আটক হয়েছে সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের হাতে। আমি নিরুপায় ভাবে খালিহাতে ঢাকা ফিরে গেছি।

ঢাকা থেকে গার্মেন্টসের কাপড় নিয়ে বেনাপোল প্রবেশ করা ট্রাক ড্রাইভার নজরুল ইসলাম বলেন, আমরা বেনাপোল আসলে একটি চক্র আমাদের গাড়ি থেকে নামিয়ে দিয়ে এখানকার চালকদের দিয়ে ভারতে গাড়ি পাঠায়। আর এসব চালকরা এখান থেকে হুন্ডির টাকা ও স্বর্ণ পাচার নিয়ে যায়। আবার এসব বদলি ট্রাকচালকরা ভারত থেকে আসার সময় বিভিন্ন ধরনের ভারতীয় পণ্য মাদকদ্রব্য বেনাপোলে নিয়েছে থাকে। আমরা প্রতিবাদ করলে আমাদেরকে বিভিন্নভাবে হুমকি ধামকি দেয়। এমনকি বেনাপোলে আসা বন্ধ করে দেয়ার হুমকি দেয়।

 

বেনাপোল ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের সভাপতি একেএম আতিকুজ্জামান সনি বলেন, বাংলাদেশি চালকরা শুধু স্বর্ণ ডলার পাচার করে না। ভারতীয় ট্রাক চালকরা আমদানি পণ্যর সাথে নিয়ে আসে ভারত থেকে শাড়ী, থ্রি-পিস, ফেনসিডিল, মদ, গাজা, ওষুধ, যৌন উত্তেজক ট্যাবলেটসহ নানা ধরনের পণ্য।  গতকাল তুলো বোঝাই একটি ট্রাকে এ চক্রটি গাঁজাসহ অন্যান্য পণ্য নিয়ে এসেছে। একারণে স্বনামধন্য ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিষয়টি আমরা বন্দর কর্তৃপক্ষ ও বেনাপোল পোর্ট থানা পুলিশ কেউ জানিয়েছি কিন্তু কোনো সুরাহা হয় না। মাঝে মধ্যে কাস্টমস, পুলিশ, বিজিবি সদস্যদের কাছে বেনাপোল বন্দর এলাকা থেকে কিছু চালান আটক হলেও বড় বড় অংশ চলে যায় দেশের অভ্যন্তরে।

বন্দরের পাশে থাকা একাধিক ব্যবসায়ী জানিয়েছেন, বেনাপোল বন্দর এলাকায় গড়ে উঠেছে একটি শক্তিশালী চক্র। এরা বন্দরের কিছু অসাধুকর্মকর্তাদের যোগসাজসে নিয়ে আসে ভারত থেকে অবৈধ পণ্য। বিভিন্ন শেডে আনলোড করে অথবা ট্রাক টার্মিনাল বা কাঁচামালের ইয়ার্ডে নামিয়ে বন্দরের নিরাপত্তা বাহিনীর সাথে যোগ সাজসে বের করে এসব পণ্য। এতে সরকারের কোটি কোটি টাকার রাজস্ব ফাঁকি দেয় ওই চক্রটি। এভাবে আমদানি পণ্যর সাথে চোরাচালানি পণ্য এনে কিছু অসাধু চক্র রাতারাতি আঙ্গুল ফুলে কলাগাছ বনে যাচ্ছে।

বেনাপোল বেনাপোল থানার অফিস ইনচার্জ মামুন খান বলেন, বন্দর কর্তৃপক্ষের অভিযোগের ভিত্তিতে এর আগেও কয়েকজনকে আটক করে মামলা দিয়ে আদালতে হস্তান্তর করেছি। তবে থানায় অভিযোগ করলে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক মামুন কবির তরফদারের কাছে জানতে চাইলে তিনি বলেন, এসব অনৈতিক কাজের সঙ্গে কারা জড়িত সেটা আমরা বলতে পারবো না। এগুলো দেখার দায়িত্ব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর। তবে বন্দরের কোন কর্মকর্তা-কর্মচারী এ ধরনের কাজের সাথে জড়িত থাকলে তাদের বিরুদ্ধে নির্দিষ্ট ভাবে অভিযোগ দিলে অভিযোগ তদন্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *