বেনাপোলে চোরাচালানিদের কাছে জিম্মি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: যশোরের বেনাপোল রেলস্টেশনে চোরাকারবারীদের কাছে জিম্মি হয়ে পড়েছে বেনাপোলে দায়িত্বে থাকা আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এসব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কোনক্রমেই চোরাকারবারীদের রুখতে পারছে না।

বিশেষ করে শীত মৌসুম পড়ার সাথে সাথেই যশোর খুলনা, বেনাপোল ও ন-পাড়ার চোরাকারবারীরা আরো বেপরোয়া হয়ে উঠেছে। প্রতিদিন সকাল হলে খুলনা নোয়াপাড়া যশোর থেকে নারী ও পুরুষ চোরাকারবারিরা বেনাপোল চোরাকারবারীদের সাথে যোগ দিচ্ছে। কখনো কখনো এসব চোরাকারবারিরা বেনাপোল সীমান্তের গাতিপাড়া তের ঘর ও আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশন কেন্দ্রিক বর্ডারের বিভিন্ন স্টোর নামে চোরাকারবারী অন্যের অস্থায়ী সংরক্ষণাগার থেকে ভারতীয় মালামাল ক্রয় করে তা দেশের সর্বত্রে সরবরাহ করছে। আবার প্রতি বৃহস্পতিবার হলেই কলকাতা থেকে ছেড়ে আসা “বন্ধন এক্সপ্রেস” এ সরাসরি এসব চোরাকারবারীরা পাসপোর্ট যাত্রীর ছদ্মবেশে এ বিলাসবহুল ট্রেনে এসব পণ্য পাচার করছে। এরপর ট্রেনটি বেনাপোলে পৌঁছানোর পর বেনাপোল রেল স্টেশনে অবস্থান করা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা চোরাকারবারিদের পণ্য পাচারে বাধা দিলে তাদের সঙ্গে বাঁধে বিপত্তি।

এ সময়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে চোরা কারবারিদের অহরহ হচ্ছে ধস্তাধস্তি। এটা বর্তমানে বেনাপোল সীমান্তে নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

অনুসন্ধানে জানা গেছে, বেনাপোল সীমান্তের বিভিন্ন স্থান থেকে চোরাকারবারিরা এসব অবৈধ মালামাল ক্রয় করে বেনাপোল বেতনা ট্রেনে যাতায়াতের সময়ে পুলিশ- বিজিবি সহ অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সাথে প্রতিদিনই ঘটছে অনাকাঙ্ক্ষিত ঘটনা।

ভিডিও দেখতে, এখানে ক্লিক করুন

অনুসন্ধানে আরো জানা গেছে বেনাপোল এলাকায় চোরাকারবারিদের একটা সুসংগঠিত সিন্ডিকেট বা চক্র রয়েছে। এ সিন্ডিকেটের মাধ্যমে রাতের আঁধারে সীমান্ত পাড়ি দিয়ে ভারত থেকে এসব অবৈধ মালামাল দেশের ভিতরে নিয়ে আসা হয়। এরপর এসব মালামাল বাংলাদেশ সীমান্তের অভ্যন্তরে বিভিন্ন স্থানে লুকিয়ে রাখা হয়। সকালে খুলনা, নোয়াপাড়া ও যশোর থেকে চোরাকারবারি বা ট্রেন পার্টি বেনাপোলে গিয়ে পৌঁছালে তাদের হাতে এসব মালামাল তুলে দেয় বেনাপোল সিন্ডিকেটের সদস্যরা। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এসব মালামাল পাচারে বাধা দিলে অনেক ক্ষেত্রে তাদের উপরও চড়াও হয় এবং নারী চোরাকারবারীরা তাদেরকে লাঞ্ছিত করে। যে কারণে অধিকাংশ সময়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের নিরব ভূমিকা পালন করতে হয়।

তাছাড়া সিন্ডিকেট বা চক্রটি সুসংগঠিত ও শক্তিশালী হওয়ায় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে পারেন না।

কলকাতা থেকে ছেড়ে আসা “বন্ধন এক্সপ্রেস” ট্রেনটি বৃহস্পতিবার সকাল দশটার দিকে বেনাপোল রেল স্টেশনে পৌঁছায়। পৌঁছানের পূর্বেই চোরাকারবারিদের প্রতিহত করতে পূর্ব থেকেই রেলস্টেশনের প্লাটফর্মে বিপুলসংখ্যক পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্য, আরএনবি পুলিশ সদস্য, আনসার সদস্য, কাস্টমস কর্মকর্তা, শুল্ক গোয়েন্দা কর্মকর্তাসহ দেশের সব গোয়েন্দা সংস্থাগুলো আগে থেকেই স্টেশনের প্ল্যাটফর্মে অবস্থান নেয়। ট্রেনটি প্লাটফর্মে দাঁড়ানোর সাথে সাথে চোরাকারবারীরা ট্রেন থেকে মালামাল নিয়ে দৌড়াদৌড়ি শুরু করে। এ সময়ে বিজিবি ও জিআরপি পুলিশ ও অন্যান্য সংস্থাগুলো বাধা প্রদান করলে তাদের সাথে ধস্তাধস্তি করতে দেখা যায় চোরাকারবারীদের । এক সময়ে দেখা যায় বিজিবি ও জিআরপি পুলিশের সদস্যরা চোরা কারবারিদের সাথে ধস্তাধস্তি করে ক্লান্ত হয়ে নিজেরাই তাদের প্রতিহত করা থেকে বিরতি নেন।

বিষয়টি নিয়ে বেনাপোল জিআরপি পুলিশ ফাঁড়ির অফিসার ইনচার্জ কায়কোবাদের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি এখানে নতুন এসেছি। এখানে এসেই দেখছি এরকম সমস্যা। আমাদের সাথে এখানে বিজিবি আরএনবি সহ অন্যান্য সংস্থাগুলোর সাথে একযোগে এসব চোরাচালান রোধে প্রাণপণ চেষ্টা করা হচ্ছে। কিন্তু কোন ভাবেই তাদের রুখা সম্ভব হচ্ছে না।

কারণ হিসেবে এ কর্মকর্তা জানান, এখানে দীর্ঘদিন ধরে একটা সুসংগঠিত চোরাকারবারি সিন্ডিকেট রয়েছে। যে কারণে এ সিন্ডিকেটের সঙ্গে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে পারছে না।  এ অনিয়ম কার্যাবলী এখানে একটা নিয়মে পরিণত হয়েছে। তাছাড়া কয়েকদিন আগে বিজিবি ও জিআরপি পুলিশের মাঝে ভুল বোঝাবুঝির কারণে বেশ কিছুদিন যাবত জিআরপি পুলিশের সদস্যরা ট্রেনে চোরাকারবারিদের বিষয়ে মাথা ঘামাতো না। তবে বিজিবির সাথে সেই সমস্যার একটা সমাধান হয়েছে। তাই আজ বৃহস্পতিবারে বেনাপোল রেলস্টেশনে বিজিবি, জিআরপি পুলিশ, আরএনবি সহ অন্যান্য সংস্থার লোকজন একসাথে চোরা চালান রোধে কাজ করা হচ্ছে। আশা করা যায়, দুই এক সপ্তাহের মধ্যে এ সমস্যার সমাধান হবে বলে জানান তিনি।

 

যশোর ৪৯ বিজিবি ব্যাটেলিয়ানের অধিনায়ক লেফটেন্ট কর্নেল মিনহাজ সিদ্দিকী বলেন, সীমান্ত জুড়ে চোরা চালান জিরো টলারেন্সে নিয়ে আসতে বিজিবি সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে চোরাচালানি সিন্ডিকেট যত বড়ই শক্তিশালী হোক না কেন, তাদের সেই সিন্ডিকেট ভেঙে তাদের প্রতিহত করা হবে। প্রয়োজনে সীমান্ত জুড়ে অতিরিক্ত আরো বিজিবি সদস্য মোতায়ন করা হবে বলে তিনি জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *