আঙ্গুর ফল চাষে সফল নওগাঁর শামীম

নিউজটি শেয়ার লাইক দিন

নওগাঁ সংবাদদাতা:  আইনজীবীর পেশার পাশাপাশি আঙ্গুর ফল চাষ করে এলাকার সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন নওগাঁর যুবক সামিউল নবী শামীম। দেশের মাটিতে এমন আঙ্গুর চাষ হয় সেটা স্বপ্নেও ভাবেনি এলাকার মানুষ। এমনটাই জানিয়েছেন এলাকার একাধিক কৃষক।

এ খামারটি তৈরি করেছে মহাদেবপুর উপজেলার সদরের পোস্ট অফিস মোড় এলাকার সেমন্তী হাট বাজার এলাকার সামিউল নবী শামীম। তার আঙ্গুরের খামারটি দেখতে প্রতিদিন শত শত লোক আসছে তার খামারের আঙ্গিনায়। অনেকে আবার আঙ্গুরের চারা সংগ্রহ করার জন্য তার কাছে ধরনা দিচ্ছে। এক বাক্যে বলা যায় শিক্ষিত এ যুবক এলাকায় আমরা চাষ করে সাড় ফেলেছে।

স্থানীয় কৃষক হালিম জানান ,দেশের মাটিতে আঙ্গুর চাষ সত্যিই অভাবনীয়। সবুজ পাতার নিচে বাঁশের মাচায় থোকায় থোকায় ঝুঁলছে আঙ্গুর ফল। যা দেখে যে কোন মানুষের চোখ জুড়িয়ে যাবে। আর এ দৃশ্য চোখে চোখ জুড়ে যায় সবার।  আঙ্গুর চাষ অকল্পনীয় তারপর আবার মিষ্টি আঙ্গুর অনেকটা গল্পের মত হলেও বাস্তবে এর প্রতিফলন ঘটিয়েছেন তরুণ উদ্যোক্তা আইনজীবী সামিউন নবী সামীম।ইতোমধ্যে গাছে ব্যাপক ফলও এসেছে।

সামিউন নবী সামিম ২০১৯ সালে রাজশাহী থেকে ২টি লাল ও ২টি কালো আঙ্গুরের চারা (কাটিং) নিয়ে আসেন। সেই চারা রোপণ করেন নিজ ব্যবসা প্রতিষ্ঠানের আঙ্গিনায়। গত বছরের শেষের দিকে গাছে প্রথম ফল আসে। এ বছর অনেকটা পরিপূর্ণ ফল দেখে তিনি সফলতার স্বপ্ন দেখতে শুরু করেছেন। আঙ্গুর মিষ্টি হওয়ায় পরিপূর্ণভাবে গাছের পরিচর্যা শুরু করেন। ফলে দুই বছরের মাথায় প্রথমবারের তুলনায় ৫/৬ গুণ বেশি আঙ্গুর ফল ধরে। আঙ্গুর ফল যখন পাকা শুরু করে, তখনই এলাকায় হৈচৈ পড়ে যায়। কারণ মিষ্টি আঙ্গুর ফলের চাষ ইতোপূর্বে জেলার কোথাও হয়নি।

আঙ্গুর গাছ দেখতে আসা দর্শনার্থী ও এলাকাবাসী জানান, সামিমের আঙ্গুর বাগানের মাধ্যমে আমরা ফরমালিনমুক্ত সু-স্বাদু আঙ্গুর খেতে পারছি। এখন দরকার উদ্যোগ নেয়া। উদ্যোগ নিলেই এটা ব্যাপক আকারে উৎপাদন করা সম্ভব। অপর একজন জানান, সামিমের এই চাষে আমি উদ্বুদ্ধ হয়েছি। তার কাছ থেকে চারা নিয়ে আমিও চাষ শুরু করব ভাবছি।

সামিউন নবী সামিম জানান, গাছ লাগানোর অদম্য ইচ্ছা থেকে ৪টি আঙ্গুরের চারা রোপণ করে শুরু করেন আঙ্গুর বাগান। গত বছর তার গাছে প্রায় ৬ কেজি ফল আসে। এবছরও ভাল ফলন হয়েছে। বাজারের কেনা আঙ্গুরের মতই সুমিষ্ট। তিনি প্রত্যাশা করেন অচিরেই মহাদেবপুরসহ দেশের বিভিন্ন জেলা উপজেলায় বাণিজ্যিক ভাবে আঙ্গুর চাষ শুরু হবে। সাধারণত অষ্ট্রেলিয়া ভারতসহ বেশ কিছু দেশে মিষ্টি আঙ্গুরের চাষ হলেও বাংলাদেশ অনেকটা পিছিয়ে রয়েছে। নিজ উদ্যোগে পাশাপাশি তাই সরকারি উদ্যোগ বাড়লে সাধারণ মানুষ আঙ্গুর চাষ করে স্বাবলম্বী হতে পারবেন বলে তিনি জানান।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অরুন চন্দ্র রায় বলেন, সাধারণত শখের বশেই আইনজীবী সামিউল নবী শামীম প্রথমে দুইটা আঙ্গুরের কাটিং নিয়ে তার অফিসের পাশে লাগায়। ওই দুটি গাছে ফল আসার পরে সে ফল খেয়ে বুঝতে পারে ফলগুলো সবই মিষ্টি। তাই আঙ্গুর গাছ আরো পরিসরে লাগানোর প্রয়োজন। এরপর সেই গাছ থেকে আরও কিছু গাছ তৈরি করে তার বাসার পাশে খালি জমিতে ছোট পরিসরে মাচা করে খামার তৈরি করেন। খামারের -মিষ্টি রসালো ফল ঝুলছে যা দেখে এলাকার মানুষ হতচকিত। চাষী শামীমসহ স্থানীয়রা যদি এই ফল বাণিজ্যিকভাবে  চাষাবাদ করতে চাই তাহলে কৃষি অধিদপ্তরের থেকে সব ধরনের সহযোগিতা করা হবে বলে তিনি জানান।

মিউন নবী সামিমের আঙ্গুর বাগান পরিদর্শন করা হয়েছে। আঙ্গুর চাষ করে ভাল ফলনও পেয়েছেন। মূলত শখের বসেই মহাদেবপুরে আঙ্গুর চাষ হচ্ছে। যা অনেকটা পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদফতরের পক্ষ থেকে সার্বিক পরামর্শ ও সহযোগিতা দেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *