সীমান্তের তথ্য সংরক্ষণে বিজিবির নিজস্ব ডাটা সেন্টারের উদ্বোধন

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: সীমান্তের তথ্য সংরক্ষণে যশোরে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) নিজস্ব ডাটা সেন্টার ডিজাস্টার রিকভারী সাইট’ এর শুভ উদ্বোধন করেছেন। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর আভিযানিক কার্যক্রমকে আধুনিক, যুগোপযোগী ও গতিশীল করার লক্ষ্যে বিজিবি রিজিয়ন সদর দপ্তর, যশোর ব্যাটালিয়ন (৪৯ বিজিবি) এ অত্যাধুনিক ডাটা সেন্টার ডিজাস্টার রিকভারী সাইট’ এর শুভ উদ্বোধন করা হয়েছে।

আজ সকাল ১২০০ ঘটিকায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক, এমপি উক্ত ‘ডাটা সেন্টার ডিজাস্টার রিকভারী সাইট’ এর উদ্বোধন করেন। এ সময় বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোঃ সাফিনুল ইসলাম, বিজিবিএম (বার), এনডিসি, পিএসসি, জেনারেল অফিসার কমান্ডিং, ৫৫ পদাতিক ডিভিশন, বিজিবি’র উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দসহ অন্যান্য স্বনামধন্য আইটি প্রতিষ্ঠানের ব্যাংক ও ফিনান্সিয়াল প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক ভাবে ডাটা সেন্টার নির্মাণের এর গাইড লাইন্স অনুযায়ী প্রাকৃতিক দূর্যোগ বা অন্য যে কোন ধরনের দূর্ঘটনাবশত ডাটা সেন্টারের ডাটা ক্ষতিগ্রস্থের হাত থেকে রক্ষা করার লক্ষ্যে ভিন্ন ঝবরংসরপ তড়হব এ আরও বৃহৎ কলেবরে এই ডাটা রিকাভারী সাইট স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়। উক্ত পরিকল্পনা অনুযায়ী গত ২৯ জুন ২০১৮ তারিখে বিজিবি মহাপরিচালক মহোদয়ের নির্দেশক্রমে যশোর রিজিয়ন এলকায় ডাটা সেন্টারের জন্য আপদ কালীন ব্যবস্থা হিসেবে ডিজাস্টার রিকভারী সাইট এর প্রাথমিক পর্যায়ে একটি স্থান নির্বাচন করা হয়। সে মোতাবেক অবকাঠামো ও ওহভৎধংঃৎঁপঃঁৎব এবং বিভিন্ন ইকুইপমেন্ট স্থাপন/সংযোজনের মাধ্যমে পরিকল্পনা অনুযায়ী ডিআর সাইট এর নির্মাণ কাজ শুরু হয়। বর্তমানে উক্ত ডিজাস্টার রিকভারী সাইট এর অবকাঠামো ও অন্যান্য সরঞ্জামাদি স্থাপনের কার্যক্রম সম্পন্ন হয়েছে।
ডিজিটাল বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে ডাটা সেন্টার জগতে বিজিবি ডিজাস্টার রিকভারী সাইট একটি অনন্য মাইল ফলক হিসেবে বিবেচনা করা যায়।

এই ডিজাস্টার রিকভারী সাইট এ কার্যক্রম সম্পন্নের মাধ্যমে বিজিবি একটি বিরাট সাফল্য অর্জন করতে সামর্থ হয়েছে এবং অন্যান্য বাহিনী ও সংস্থার সাথে তুলনা করলে এটি একটি অনন্য মাইলফলক হিসেবে বিবেচ্য হবে। যে কোন দূর্যোগ বা দূর্ঘটনায় ডাটা সেন্টারের সকল ডাটা সমূহ উক্ত ডিজাস্টার রিকভারী সাইট এ অধিক নিরাপত্তার সাথে সুরক্ষিত থাকবে। এছাড়াও, ডাটা সেন্টারে রক্ষিত সীমান্ত ব্যাংক এর ডাটা সংরক্ষণ ছাড়াও বাংলাদেশের ডিজিটাল ডাটা নিরাপত্তায় যে কোন সংস্থার জন্য অগ্রণী ভূমিকা রাখবে।

Summary
BGP open data centre
Article Name
BGP open data centre
Description
সীমান্তের তথ্য সংরক্ষণে বিজিবির নিজস্ব ডাটা সেন্টারের উদ্বোধন করেছে বিজিবি। বৃহস্পতিবার দুপুরে তথ্যপ্রযুক্তি মন্ত্রী জুনায়েদ আহমেদ পলক যশোর বিজিবি ব্যাটেলিয়ান এই ডাটা সেন্টার উদ্বোধন করেন
Author
Novanews24
Publisher Name
Novanews24.com
Publisher Logo

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *