৪১.২ ডিগ্রী সেলসিয়াস তাপদাহে পুড়ছে যশোর

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর প্রতিবেদক: ৪১.২ ডিগ্রী সেলসিয়াস তাপদাহে পুড়ছে যশোর। প্রচন্ড এ তাপদাহে  হাঁসফাঁস প্রাণীকূল। প্রতিদিনই ঊর্ধ্বমুখি হচ্ছে ব্যারোমিটারের পারদ। আবহাওয়া অফিস বলছে, এ অঞ্চলের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বইছে।

শুক্রবার (১৯ এপ্রিল) যশোরে মৌসুমের সর্বোচ্চ ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবার এ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সহসাই এ তাপপ্রবাহ থেকে মুক্তি মিলছে না বলে জানিয়েছে যশোর ক্যান্টমেন্ট আবহাওয়া অফিসের অফিসার আজিজুল ইসলাম।

সূত্রটি জানিয়েছে, যশোরে প্রতিদিনই বাড়ছে তাপমাত্রা। বৈরী হয়ে উঠছে প্রকৃতি। হাঁসফাঁস করছে জনজীবন-প্রাণীকূল। খরতাপে সারাদিনই অস্বস্তিকর সময় পার করছে সাধারণ মানুষ। গরমের তীব্রতায় জীবনযাত্রা থমকে যাওয়ার উপক্রম হয়েছে। যশোরে দিনের অধিকাংশ সময় তাপমাত্রা ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামছে না। তবে গরমের তীব্রতা অনুভূত হচ্ছে ৪২ ডিগ্রির মতো।

https://www.novanews24.com/wp-content/uploads/2024/04/IMG-20240419-WA0011.jpg

আবহাওয়া অধিদপ্তর বলছে, মৃদু তাপপ্রবাহে তাপমাত্রা থাকে ৩৬ ডিগ্রি থেকে ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস। মাঝারি তাপপ্রবাহে তাপমাত্রা থাকে ৩৮ ডিগ্রি থেকে ৩৯.৯ ডিগ্রি সেলসিয়াস। আর ৪০ ডিগ্রি থেকে ৪১.৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তীব্র তাপপ্রবাহ। সেই অনুযায়ী যশোরে এখন তীব্র তাপপ্রবাহ চলছে। আগামী দুই একদিনের মধ্যে এ তাপপ্রবাহ কমার তেমন কোন সম্ভাবনা নেই।

প্রচণ্ড গরমে ঘরের বাইরে আসা সাধারণ মানুষ পড়ছেন বিপাকে। বাইরে কড়া রোদ থেকে বাঁচতে অনেকে গাছের ছায়ায় আশ্রয় নিচ্ছেন। কেউবা আবার লেবুর শরবত খেয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন। বেশি বিপাকে পড়েছেন রিকশাচালকরা।

রিকশা আব্দুল মালেক বলেন, তীব্র গরমের কারণে রিকশা চালাতে কষ্ট হচ্ছে। কিন্তু ভাড়া না মারলে তো সংসার চলবে না।

কৃষক ইসরাফিল বলেন, কয়েকদিন যাবত প্রচন্ড গরমে মাঠে কৃষি কাজ করা যাচ্ছে না। মনে হচ্ছে আগুনের ছটা চোখ মুখ পুড়িয়ে দিচ্ছে। তাই কাজ না করেই ঘরে বসে আছি। তাছাড়া যারা কাজ করাবেন তারাও এই দুর্যোগপূর্ণ আবহাওয়ায় লোক নিচ্ছে না। ফলের তার মত খেটে খাওয়া মানুষ দুর্বিষহ জীবন যাপন করছে।

বিষয়টি নিয়ে যশোর সিভিল সার্জন বিপ্লব কান্তি বিশ্বাস বলেন, প্রচন্ড এ গরমে যতদূর সম্ভব বাইরে না যাওয়াই ভালো। তাছাড়া দেহে পানি শূন্যতা এড়াতে প্রচুর পরিমাণ পানি পান করতে হবে। বিশেষ করে বাড়ির শিশুদের উপর বেশি নজর রাখতে হবে। তারা যেন এই প্রচন্ড গরমে অসুস্থ হয়ে না পড়ে। অসুস্থ হয়ে পড়লে সাথে সাথে তাদেরকে চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ার পরামর্শ দেন এ কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *