সংকট নেই তবুও যশোরের বাজারে কমছে না পেঁয়াজের ঝাঁজ

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর প্রতিবেদক: যশোরের বাজারগুলোতে পর্যাপ্ত পরিমাণ পেঁয়াজের সরবরাহ থাকলেও কোনোভাবে পেঁয়াজের ঝাঁজ কমছে না। 

সোমবার (১১ই ডিসেম্বর) সকালে যশোরের পেঁয়াজের আড়তগুলোতে গিয়ে দেখা যায় অধিকাংশ আড়তে বস্তার উপর বস্তা টাল দিয়ে পেঁয়াজ রাখা হয়েছে। তবে বাজারে চাহিদাও কম। একপ্রকার বলা চলে বাজার কাস্টমারহীন শুনসান নীরবতা। তার পরেও পেঁয়াজের দাম কমছে না। এদিন সকালে আড়ত থেকে দেশি নতুন পেঁয়াজ বিক্রি করা হয়েছে কেজি প্রতি ১৩০ থেকে ১৪০ টাকা। পুরাতন দেশি পেঁয়াজ বিক্রি করা হয়েছে ১৮০ টাকা। চাইনা রসুন বিক্রি করা হয়েছে ২৩০ থেকে ২৫০ টাকা।

পেঁয়াজের বাজারের গোপন সূত্রগুলো বলছে, ভারত সরকার পেঁয়াজ বন্ধ করার সাথে সাথে আমদানিকারকরা, স্টোর ব্যবসায়ীরা আড়তদারদের ফোনে পেঁয়াজ কমে বিক্রি না করার মেসেজ পাঠাই। এই মেসেজ পাওয়ার সাথে সাথে যশোরের বড় বাজার ও কালিবাড়ী বাজারের পেঁয়াজ রসুনের আড়তদাররা সাথে সাথে পেঁয়াজের দাম বাড়িয়ে দ্বিগুণ করেন। আমদানিকারক ও স্টোরেজ ব্যবসায়ীরা একই পন্থা অবলম্বন করে সারা বাংলাদেশেই। আমদানিকারক ও স্টোরেজ ব্যবসায়ীদের কথামতো আড়তে থাকা পেঁয়াজ সাথে সাথে সরিয়ে ফেলেন স্টোর ও গোডাউনে। এরপর খুচরা ব্যবসায়ীরা পেঁয়াজ চাইলে তারা প্রথমত বলে পেঁয়াজের সরবরাহ নেই। দেশে পেঁয়াজ সংকট। ভারত থেকেও পেঁয়াজ আসছে না। তবে এক থেকে দুই ব্যবসায়ীর পেঁয়াজ আছে। এসব অজুহাত দেখিয়ে বা কৃত্রিম সংকট দেখিয়ে পেঁয়াজের দাম নির্ধারণ করা হয়  ১৬০ টাকা ১৮০ টাকা। এভাবেই পেঁয়াজের দাম বৃদ্ধি করা হয়। খুচরা পর্যায়ের ব্যবসায়ীরা নিরুপায় হয়ে যেখানে তার চাহিদা ২০০ কেজি। সেখানে তিনি বেশি দাম দিয়ে পেঁয়াজ নেন মাত্র ৪০ থেকে ৫০ কেজি। তিনিও ওই পেঁয়াজ ২০০ থেকে ২৫০ টাকা দরে বিক্রি করেন। এভাবে পেঁয়াজের দর বাজারে বৃদ্ধি পায়।  এসব ব্যবসায়ীদের মধ্যে উল্লেখযোগ্য যশোরের বেশ কয়েকজন আড়তদ্দার। তারমধ্যে যশোর বড় বাজারের চাষী ও ব্যবসায়ী সমিতির সভাপতি সঞ্জীবন ভদ্র, আড়তদার বাদশা মিয়া, জাহাঙ্গীর সদ্দার, কালিবাড়ী বাজারের জীবন, সাদ্দাম, আরিফ সহ বেশ কয়েকজন আড়ত ব্যবসায়ী।

নাম প্রকাশ না করার শর্তে বড় বাজারের এলাকার কয়েকজন জানায়, বাজারে সঠিক মনিটরিং না থাকাই এসব ব্যবসায়ীরা কৃত্রিম সংকট দেখিয়ে পেঁয়াজের বাজার অস্বিশীল তৈরি করেছে। বাজারে পেঁয়াজের আদেও কোন সংকট নেই। অধিক মুনাফার লোভে ব্যবসায়ীরা এ পদ্ধতি চালু করেছে। সরকারের বাজার মনিটরিং ব্যবস্থাপনার লোকজন ও ভোক্তা অধিদপ্তরের লোকজন মাঝেমধ্যে আড়তগুলোতে আসে। এরপর আড়ত মালিকদের সঙ্গে কানাঘুষা করে তারা চলে যায়। তবে এসব আড়তদার ও গুদমজাতকারী ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া গেলে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আনা সম্ভব।

বিষয়টির নিয়ে যশোর বাজার বিপণন ও মনিটারিং কর্মকর্তা রবিউল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমরা আমাদের সাধ্যমতে বাজার মনিটরিং করে থাকি। তবে কেউ যদি গোপনে কোথাও মালামাল রেখে মোবাইল ফোনের মাধ্যমে বেশি দামে বিক্রি করে থাকে সেক্ষেত্রে আমাদের কিছুই করার থাকে না বলে জানান এ কর্মকর্তা।

পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে কোন ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে জানতে চাইলে যশোর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার প্রতিদিনের বাংলাদেশকে বলেন, পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে বাজার নিয়ন্ত্রক ও মনিটারিং কর্মকর্তা রবিউল ইসলামের সঙ্গে কথা হয়েছে। কোথায় কোথায় কি পরিমানে পিয়াজ রসুন স্টোর করা হয়েছে। সে বিষয়ে ও জানতে চাওয়া হয়েছে। তাছাড়া বিকেলে ভ্রাম্যমাণ আদালতের দু’টি টিম বাজারে পাঠানো হয়েছে। তবে সন্ধ্যার পরেই বিস্তারিত জানানো যাবে বলে তিনি জানান।

গত বৃহস্পতিবার ভারত থেকে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দেন ভাবত সরকার। তখনও দেশের বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি করা হচ্ছিল ৮০ থেকে ১০০ টাকার মধ্যে। বাংলাদেশের পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণার বিষয়টি ডিজিটাল মাধ্যম ও টেলিভিশনের স্কোলে প্রকাশ হওয়ার এক ঘন্টার ব্যবধানে পেঁয়াজের বাজারে পেঁয়াজ বিক্রি হওয়া শুরু হয় ১৮০ থেকে ২০০ টাকায়। কোথাও কোথাও আবার এই পেঁয়াজ আড়াইশো টাকাও বিক্রি হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *