শার্শায় বানিজ্যিকভাবে হচ্ছে এলাচের চাষ

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক:,যশোর: বিদেশী মসলা জাতীয় ফল এলাচের বানিজ্যিকভাবে চাষ হচ্ছে যশোরের শার্শা উপজেলার বেনাপোল ইউনিয়নের নারাপুর মাঠে। এই প্রথম বাংলাদেশের মাটিতে এ বিদেশী মসলাজাতীয় ফলের চাষ হচ্ছে। উদ্যোগতা সাহাজান মিয়া জানান, সরকারী পৃষ্টপোষকতা পেলে একদিন দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা সম্ভাব হবে।
শাহজাহান বলেন, তিনি মুলত একজন সিএন্ডএফ ব্যবসায়ী। শখের বসে প্রথমে ২০১৬ সালে তানজিনিয়া থেকে ছয়টি এলাচ চারা সংগ্রহ করেন। । পরবর্তীতে আরও কিছু চারা সংগ্রহ করে পূর্ণাঙ্গ চাষ শুরু করেন। তবে প্রাকৃতিক দুর্যোগ ও সঠিক দিক নির্দেশনা না পাওয়ায় একাধিকবার এলাচ চাষে তির মুখে পড়েন তিনি। তার পর কৃষি বিভাগ ও মসলা ইনস্টিটিউশনের কর্মকর্তার পরমর্শে সফল হয়েছেন। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও এলাচ চাষের জন্য উপযোগী। অন্য মসলার মতো এলাচ চাষের জন্য আলাদা কোনো জমির প্রয়োজন হয় না। এটা অন্য গাছের ছায়াতলে চাষ করা যায়। এই এলাচ তে পরিচর্যা করার জন্য প্রতিদিন শ্রমিক প্রয়োজন যা অন্য মসলা চাষের তুলনায় অনেক ব্যয়বহুল ও লাভজনক। সরকার যদি এলাচ চাষে আগ্রহীদের আর্থিক সহযোগিতা করে অথবা সল্প সুদে ঋণের ব্যবস্থা করে তাহলে ভবিষ্যতে এলাচ মসলা দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা সম্ভব। এতে দেশের বেকারত্ব সমস্যাও কমবে এবং তৈরি হবে অনেকের কর্মসংস্থান। এলাচ গাছে ফল আসতে পাঁচ বছর সময় লাগে। এক একর জমিতে এলাচ চাষ করতে (চারা, সেচ, কিটনাশক, শ্রমিক) ফল আসা পর্যন্ত প্রায় সাড়ে ৬ লাখ টাকা খরচ হয়। আর এক একর জমিতে ১২শ’ এলাচ চারা রোপণ করা যায়। পাঁচ বছর পর থেকে এক একর জমির এলাচ গাছ থেকে প্রতি বছরে প্রায় ১৫শ’ কেজি ফল পাওয়া যাবে। এর বাজারমূল্য ২০ লাখ টাকা। এছাড়া একটি এলাচ গাছ ৩০ বছর পর্যন্ত বেঁচে থাকে ও ফল দেয়। গাছে এখনো ভালো ফল ধরেনি। দ্রুতই গাছে ফল ধরবে বলে আশা করছি। ফল বিক্রি করতে না পারলেও চারা বিক্রি করে ভালো সাড়া পাচ্ছি। এ পর্যন্ত আট লাখ টাকার বেশি চারা বিক্রি করেছি। প্রতি পিস এলাচ চারা ২৫০-৩০০ টাকা করে বিক্রি করছি।

শার্শা উপজেলা কৃষি কর্মকর্তা গৌতম কুমার শীল বলেন, বাংলাদেশে এই প্রথম কোন উদ্যোগতা এলাচ চাষ করছে। প্রথমে এ বিদেশী ফল চাষী তিনি বাধার মুখে পড়েন। এর পর উপপজেলা কৃষি কর্মকর্তাদের পরমর্শে এ ফল চাষে সফল হয়েছেন তিনি। এটি বিদেশী মসলা জাতীয় ফল হলেও এলাচ চাষের জন্য বাংলাদেশের মাটি উপযোগী। তবে সাহাজানের মত কেউ যদি এ বিদেশী এ মসলা জাতীয় ফল চাষ করতে চাই তাহলে তাকে উপজেলা কৃষি কর্মকর্তার পক্ষ থেকে সার্বিক ভাবে সহযোগীতা করা হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *