যশোর শিক্ষা বোর্ডের ১ লাখ ২১ হাজার শিক্ষার্থীকে অটো পাস

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: পৃথিবীতে সকল দুর্যোগ মানুষ সহ সব প্রাণীকুলের মাঝে দুর্ভোগ বয়ে নিয়ে আসে। গত এক বছর ধরে বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাস সেই দুর্ভোগের শিকার হয়েছে প্রতিটি প্রাণীকুল। এই সময়ের মধ্যে পৃথিবীর মানুষের মধ্যে দুর্যোগ নেমে আসে। অনেক মানুষ অর্ধ হারে ও অনাহারে থেকেছে। পৃথিবীর প্রায় সব দেশের শিক্ষা ব্যবস্থা স্থবির হয়ে রয়েছে এখনো পর্যন্ত। করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের ফলে মহামারী কিছুটা কমেছে। যে কারণে কোন কোন দেশে শিক্ষা প্রতিষ্ঠানগুলো ধীরগতিতে আবারো খুলতে শুরু করেছে। দীর্ঘ এই সময়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম ব্যাহত হয়। অনেক দেশেই অটো পাস পদ্ধতি অবলম্বন করছে। বাংলাদেশ সরকার এ পদ্ধতি অবলম্বন করেছে। এ বছর করোনা সংক্রমণের কারণে পরীক্ষা ছাড়াই এসএসসি, জেএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে এইচএসসি পরীক্ষার্থীদের গড় মূল্যায়ন করছে শিক্ষাবোর্ডগুলো।

 

যশোর শিক্ষাবোর্ডে প্রথমবারের মতো পরীক্ষা না দিয়েই এইচএসসি পাস করতে যাচ্ছে এক লাখ ২১ হাজার পাঁচশ’ ২৮ জন পরীক্ষার্থী। করোনা মহামারির কারণে পরীক্ষা গ্রহণ করতে না পারায় অটো পাস করতে যাচ্ছে তারা। ফলে, ‘ব্যাডলাক’ বলে আর কারো কিছু থাকছে না। সবাই উত্তীর্ণ হওয়ার গৌরব অর্জন করতে যাচ্ছে। তবে, জিপিএ’র পার্থক্য থাকবে।

আজ শনিবার সকাল ১১ টায় আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণার মধ্য দিয়ে পাস করবে পরীক্ষার্থীরা।
যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা বিভাগের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, প্রধান প্রধান বিষয়গুলো মূল্যায়ন করে জাতীয় পরামর্শক কমিটির নির্দেশনা অনুযায়ী পরীক্ষা গ্রহণ ছাড়াই ফল তৈরি করা হয়েছে। এক কথায় কেন্দ্রীয়ভাবে এবার ফল তৈরি করেছে সবগুলো শিক্ষাবোর্ড। সেখানে জেএসসিতে ২৫ ও এসএসসিতে ৭৫ নম্বর ধরা হয়েছে।
এবার যশোর বোর্ডে মোট এক লাখ ২১ হাজার পাঁচশ’ ২৮ জন পরীক্ষার্থীর পরীক্ষায় অংশগ্রহণের কথা ছিল। এরমধ্যে ছাত্র ছিল ৬১ হাজার সাতশ’ ৬১ জন। ছাত্রী ছিল ৫৯ হাজার সাতশ’ ৬৭ জন। এসব পরীক্ষার্থীর মধ্যে ক্যাজুয়ালও রয়েছে। যারা গত বছরের পরীক্ষায় অংশ নিয়ে অকৃতকার্য হয়। এসব পরীক্ষার্থীর ভাগ্য এবার ‘সুপ্রসন্ন’। কোনো রকম টেনশন ছাড়াই পাস! একইভাবে নিয়মিত শিক্ষার্থীদের মধ্যে পরীক্ষা হলে দুর্বল অনেকেরই ভাগ্যের সিঁকে ছিড়তো না বলে মনে করেন তাদের শিক্ষকরা। এবার তাদেরও কপাল ভালো! পাস করতে টেনশন করা লাগছে না তাদের।
যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা বিভাগের কর্মকর্তারা বলছেন, একাধিকবার পিছিয়ে এইচএসসির ফল প্রকাশ করা হচ্ছে। তবে, এই ফল তৈরি করতে বেগ পেতে হয়েছে বলে জানিয়েছেন তারা। এ কারণে একাধিকবার সম্ভাব্য তারিখ পেছানো হয়েছে বলে কর্মকর্তারা উল্লেখ করেন।
তারা জানিয়েছেন, সকাল ১১ টায় সারাদেশে একযোগে এইচএসসির ফল প্রকাশ করা হবে। পরীক্ষার্থীরা মোবাইল ফোনের এসএমএসে ফল পাবে। ফল পাবে ওয়েবসাইটেও পাওয়া যাবে। কেন্দ্রেও শিক্ষাবোর্ড থেকে ফল পাঠানো হবে।

 

যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র বলেন, দেশের অন্যান্য পরীক্ষার ফলাফল প্রকাশের মতো আজ এইচএসসির পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে ফলাফল পাওয়া যায়,মোবাইল ফোনের মেসেজের মাধ্যমে যে কোনো শিক্ষার্থী ফলাফল জানতে পারবে। তাছাড়া নিজ নিজ কলেজ থেকে ফলাফল জানতে পারবেন শিক্ষার্থীরা। দুপুরে পরিসংখ্যান জানাতে বোর্ড কর্মকর্তারা সংবাদ কর্মীদের কাছে প্রেস রিলিজ পাঠাবেন বলে জানান।

২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা হওয়ার কথা ছিল গত বছরের এপ্রিল মাসে। কিন্তু করোনাভাইরাস সংক্রমণের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এইচএসসি পরীক্ষা হয়নি।
আজ শনিবার ঘরে বসেই এইচএসসির ফল পাওয়া যাবে। এই ফল পেতে পরীক্ষার্থীদের প্রিরেজিস্ট্রেশন করতে হবে।

HSC<>Board name (First 3 letter)<>Roll<>2020 টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে।

ফলাফল প্রকাশের সঙ্গে সঙ্গেই প্রি-রেজিস্ট্রেশনকৃত পরীক্ষার্থীদের মোবাইল নম্বরে তাদের ফলাফল পৌঁছে যাবে।

এ ছাড়া টেলিটক ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) থেকে ফল দেখা যাবে।

প্রিরেজিস্ট্রেশন করতে মোবাইল ফোনের এসএমএস অপশনে গিয়ে ঐংপ লিখে স্পেস দিয়ে শিক্ষবোর্ডের নাম লিখে স্পেস দিয়ে রোল লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *