যশোরে IWF এর উদ্যোগে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: যশোরে ইনোভেশন ফর ওয়েলবিং ফাউন্ডেশন (IWF) এর উদ্যোগে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। আজ সকাল সাড়ে দশটার দিকে (১০ই অক্টোবর) জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২১ উপলক্ষে র‍্যালি,সমাবেশ ও আলোচনা সভা পালন করা হয়।

এবারের প্রতিপাদ্য বিষয় “অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য

যশোরে ইনোভেশন ফর ওয়েলবিং ফাউন্ডেশন (IWF) এর ফিল্ড অফিসার পারুল আক্তার বলেন,‘স্বাস্থ্যই সম্পদ’ বা ‘স্বাস্থ্যই সকল সুখের মূল’ বই পুস্তকে তা বলা থাকলেও স্বাস্থ্য সম্পর্কে পূর্ণ ধারণা সবার নেই। ফলে মানসিক স্বাস্থ্যেরও যে সমস্যা থাকতে পারে তা অনেকেরই ধারণার বাইরে। কেউ কেউ এই বিষয়কে নিছক আনুষ্ঠানিকতা মনে করেন।এমনকি শিক্ষিত সমাজেও এরকম মন মানসিকতা দেখা যায়। আমাদের বর্তমান সমাজ ব্যবস্থা, সামাজিক অবস্থান, সস্পর্ক ইত্যাদি বিষয় বিবেচনায় মানসিক স্বাস্থ্য ও তার গুরুত্ব কমবেশি সবারই উপলব্ধিযোগ্য।

তৃতীয় বিশ্বের দেশে মানসিক স্বাস্থ্য কেন উপেক্ষিত সে বিষয় আলোচনায় আনা জরুরি। তাছাড়া মানসিক স্বাস্থ্যের সঙ্গে সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক প্রেক্ষাপট জড়িত। ফলে জাতীয়ভাবে মানসিক স্বাস্থ্যবিষয়ক নীতি গ্রহণের বিষয়ে আগ্রহ আছে কি না সেটাও তুলে ধরা জরুরি। তাছাড়া অনেকে মাদকাসক্ত হয়ে মানসিক বিকারগ্রস্ত। সমাজের থেকে তারা বিতাড়িত। তাই তাদেরকে পূর্নবাসিত করার ও কাজ আমাদের ও রাষ্ট্রের। এ কারণে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

আলোচনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব রফিকুল হাসান অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) যশোর, জেলা শিক্ষা অফিসার এ কে এম গোলাম আজম,জনাব গিয়াস উদ্দিন সিনিয়ার স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সিভিল সার্জন অফিস যশোর, জনাব সেলিম রেজা শহর সমাজসেবা কর্মকর্তা,আবু রায়হান প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন যশোর,ডঃ মুস্তাফিজুর রহমান শিক্ষাবিদ যশোর,জামাল উদ্দীন, শরিফুল ইসলাম সিনিয়র শিক্ষক জিলা স্কুল যশোর,শাহাজাহান নান্নু এনজিও সমন্বয় সভাপতি,আবিদুর রহমান ম্যানেজার এফপিএবি,আমিরুজ্জামান লিটন ঢাকা আহসানিয়া মিশন,সাংবাদিক এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এছাড়াও সভায় শারীরিক ও মানসিক ভাবে অসুস্থ শিশু,কিশোর,যুব ও তরুণ অংশগ্রহণ করেন। সভায় সভাপতিত্ব করেন ইনোভেশন ফর ওয়েলবিং ফাউন্ডেশন ফিল্ড অফিসার পারুল আক্তার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *