যশোরে মেডিকেল কলেজ হাসপাতাল স্থাপনের দাবিতে স্মারকলিপি ও মানববন্ধন

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: যশোরে মেডিকেল কলেজ হাসপাতাল বাস্তবায়নের দাবিতে জেলা প্রশাসকের কার্যালয়ের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করেছেন। জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি প্রদানের পর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ও মানববন্ধন করা হয়।

রোববার বেলা ১১ টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের উপস্থিত হয়ে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করেন। এরপর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে যশোর মেডিকেল কলেজ হাসপাতাল বাস্তবায়ন সংগ্রাম কমিটির ব্যানারে মানববন্ধন করা হয়।

মানববন্ধনে যশোর মেডিকেল কলেজ হাসপাতাল বাস্তবায়ন সংগ্রাম কমিটির নেতারা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের সময় ২০১১ সালে যশোর মেডিকেল কলেজ স্থাপন করা হয়। প্রাথমিক অবস্থায় যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে কলেজটির সকল কার্যক্রম পরিচালনা করা হতো। পরবর্তীতে শহরের শংকরপুর এলাকায় নিজস্ব ক্যাম্পাসে কলেজ স্থানান্তর করা হয়। বর্তমানে কলেজে চার শতাধিক শিক্ষার্থী রয়েছেন। তবে দীর্ঘ ১০ বছরেও এখানে মেডিকেল কলেজ হাসপাতাল চালু করা হয়নি। যদিও যশোরের পরে স্থাপিত পাশের জেলা সাতক্ষীরা ও কুষ্টিয়ায় মেডিকেল কলেজ হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়েছে। অথচ যশোরে এখনো পর্যন্ত মেডিকেল কলেজ বাস্তবায়নের কোনো আশায় দেখা যাচ্ছে না।

বক্তারা আরো জানান, মেডিকেল কলেজের সাথে হাসপাতাল না থাকলে সেই মেডিকেল কলেজ পূর্ণাঙ্গ হয় না। কারণ শিক্ষার্থীদের তত্ত্বিয় বিষয়ের পাশাপাশি ব্যবহারিক শিক্ষাও অনিবার্য। আর এই শিক্ষার জন্য মেডিকেল কলেজের শিক্ষার্থীদের কলেজ থেকে প্রায় ৫ কিলোমিটার দূরে অবস্থিত যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে যেতে হয়। কিন্তু এই হাসপাতালে পর্যাপ্ত সুবিধা না থাকায় শিক্ষার্থীরা অনেক ক্ষেত্রেই বিড়ম্বনায় পড়েন। সাধারণ মানুষও বঞ্চিত হন মেডিকেল কলেজের মতো পূর্ণাঙ্গ হাসপাতালের চিকিৎসাসেবা থেকে। এজন্য যশোরে মেডিকেল কলেজ হাসপাতাল প্রতিষ্ঠা করা হলে শিক্ষার্থীদের উপকারের পাশাপাশি বৃহত্তর যশোর অঞ্চলের সাধারণ মানুষ বর্তমানের চেয়ে অধিকতর চিকিৎসাসেবা লাভ করত। তাই অবিলম্বে যশোর মেডিকেল কলেজ হাসপাতাল বাস্তবায়নে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন।

যশোর মেডিকেল কলেজ হাসপাতাল বাস্তবায়ন সংগ্রাম কমিটির আহ্বায়ক সদস্য সচিব অ্যাড. আবুল হোসেন জিল্লুর রহমান ভিটু বলেন, যশোর দেশের গুরুত্বপূর্ণ জেলা ও সাংস্কৃতিক পীঠস্থান। অনেক আন্দোলনের ফলে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যশোরে মেডিকেল কলেজ স্থাপন করেন। কিন্তু মেডিকেল কলেজ পূর্ণতা পেতে মেডিকেল কলেজ চত্বরে মেডিকেল কলেজ হাসপাতাল প্রয়োজন। তা না হলে একজন মেডিকেল কলেজের শিক্ষার্থী পরিপূর্ণভাবে শিক্ষা অর্জনে ব্যর্থ হয়। যশোর জেলার পরে কুষ্টিয়া ও সাতক্ষীরা জেলা মেডিকেল কলেজ হাসপাতাল তৈরি হলেও যশোরে মেডিকেল কলেজ হাসপাতাল স্থাপন করা হয়নি। তাই সরকারের কাছে আমরা জোর দাবি জানাচ্ছি এ অঞ্চলের মানুষের কথা বিবেচনা করে যশোর মেডিকেল কলেজ হাসপাতাল স্থাপন করা হোক।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *