৩৫ বছরে এক দিনও ছুটি না নেওয়া শিক্ষক সত্যজিৎ শিক্ষার্থীদের কাঁদিয়ে অবসরে

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: বর্তমান সময়ে শিক্ষকদের ক্লাস ফাঁকি দেওযর বিষয়টি অহরহ পত্রিকার শিরোনাম হয়ে ওঠে। অনেক শিক্ষক বছরকে বছর স্কুলে হাজির না হয়েও কৌশলে বেতন তুলে ভক্ষণ করার বিষয়টি মাঝেমধ্যে সংবাদ শিরোনামে দেখা যায়। কিন্তু চাকরি জীবনে একদিনও ছুটি গ্রহণ না করা ব্যক্তিটি শুধু বাংলাদেশেই নয় পৃথিবীতে বিরল। হ্যা এমনই এক বিরল ঘটনা ঘটেছে বাংলাদেশের দক্ষিণবঙ্গের যশোর জেলার মনিরামপুর উপজেলার অভয়নগর ধোপাদী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক সত্যজিৎ মন্ডলের (৬০) ক্ষেত্রে। তিনি তার শিক্ষা জীবনের ৩৫ বছর কাটিয়ে দিলেও একদিনের জন্য ছুটি গ্রহণ করেননি। পদার্থ ও রসায়ন বিজ্ঞানের এ শিক্ষক শনিবার ১০ম শ্রেণির শেষ বারের মতো ক্লাসের পাঠদান করে অবসরে গেছেন। আজ রবিবার (১০ অক্টোবর) স্কুল থেকে অনুষ্ঠানের মাধ্যমেকয়েক শত শিক্ষার্থী ও শিক্ষকরা চোখের পানি ফেলে তাকে বিদায় জানান। তিনি যশোরের মণিরামপুর উপজেলার কুচলিয়া গ্রামের বাসিন্দা

জানা গেছে, ১৯৮৪ সালে বিএসসি পাসের মধ্য দিয়ে শিক্ষাজীবনের ইতি টানেন সত্যজিৎ বিশ্বাস। দুই বছর পর ১৯৮৬ সালের ১ সেপ্টেম্বর সহকারী শিক্ষক হিসেবে যোগ দেন যশোরের অভয়নগর উপজেলার ধোপাদী মাধ্যমিক বিদ্যালয়ে। ১৯৯০ সালের ২৫ এপ্রিল রাতে নড়াইলের পঁচিশা গ্রামের আরতী বিশ্বাসকে বিয়ে করেন তিনি। বিয়ের অর্ধেক কাজ সেরে নববধূকে রেখে শনিবার সকালে ২০ কিলোমিটার সাইকেল চালিয়ে সময়মতো স্কুলে আসেন। বিকেলে ছুটির পর আবার ২০ কিলোমিটার পাড়ি দিয়ে শ্বশুরবাড়ি গিয়ে বিয়ের বাকি কাজ সম্পন্ন করেন।
১৯৯৩ সালে বার্ধক্যজনিত কারণে মারা যান তার বাবা মাধবচন্দ্র বিশ্বাস। তখন পাড়ার লোকজনকে ডেকে তিনি নিজের প্রতিজ্ঞার কথা বলেন। এরপর যোগ দেন ক্লাসে। বিকেলে স্কুল ছুটির পর বাবার সৎকার করেন। একই প্রতিষ্ঠানে পদোন্নতি পেয়ে ২০১৫ সালে সহকারী প্রধান শিক্ষক হন। সহকারী প্রধান শিক্ষক হয়েও নিয়মিত নবম ও দশম শ্রেণির গণিত, সাধারণ বিজ্ঞান এবং পদার্থবিজ্ঞান পড়ান।

৩৫ বছরের শিক্ষকতাজীবনে বিয়ে, এমনকি বাবার মৃত্যুর দিনেও ছিলেন স্কুলে। তার শিক্ষণ দক্ষতা দিয়ে জয় করেছেন অসংখ্য শিক্ষার্থীর মন। গুণী এই মানুষটি কর্মক্ষেত্রে যেমন সফল, তেমনি পরিবার প্রধান হিসেবেও। এক ছেলে ও এক মেয়ের জনক তিনি। ছেলে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যানে স্নাতকোত্তর করেছেন। মেয়ে পশুপালনের ওপর স্নাতকোত্তর করছেন ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ে। আর স্ত্রী আরতী বিশ্বাস গৃহিণী।

সত্যজিৎ বিশ্বাস বলেন, অনেক কষ্ট ও ত্যাগ স্বীকার করেন ছোটবেলায় লেখাপড়া শিখেছে। ছোটবেলা থেকেই শিক্ষকতা করার খুব ইচ্ছা ছিল। পড়াশোনা শেষ করে যখন চাকরি পাই, তখন নিজেই নিজের কাছে প্রতিজ্ঞা করি, শিক্ষকতার জীবনে কোনো দিন ছুটি নেব না। বিজ্ঞান বিভাগের কোনো শিক্ষক না থাকায় আমার ক্লাসগুলো অন্য কোনো শিক্ষক নিতে পারতেন না। আমি মনে করতাম, আমি যদি স্কুলে না যাই, তাহলে সেদিন স্কুলে আসা শিক্ষার্থীদের সেই অধ্যায় কেউ পড়াতে পারবেন না। এ কারণে শিক্ষার্থীদের দিকে তাকিয়ে আমি কোনো দিন স্কুল থেকে ছুটি নেইনি। সরকারি ছুটির দিনে শিক্ষার্থীদের না দেখলে আমার সেই দিন ভালো কাটত না।

বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র বুলবুল, আক্তারুল, জিয়ারুল, হাবিব সহ একাধিক শিক্ষার্থী জানান, আমরা সবাই এই স্কুলেরই এক সময় শিক্ষার্থী ছিলাম। বৃষ্টির দিনে অনেক সময় স্কুলের শিক্ষার্থীরা ঠিকমতো আসতো না। অথচ স্যারকে দেখতাম আগে থেকে স্কুলে এসে হাজির। ওই সময় আমরা অনেক সময় বিরক্ত বোধ করতাম। কিন্তু আসলে আমরা তখন তো বুঝতাম না। স্যার নিজের পরিবার ও সন্তানদের থেকে স্কুলের শিক্ষার্থীদের বেশি ভালোবাসতেন। যে কারণে প্রাকৃতিক দুর্যোগ বা সরকারি ছুটির দিনেও তিনি আমাদের পড়াশোনা করাতেন। এটা সত্যিই শিক্ষকদের ক্ষেত্রে বিরল।বর্তমানের শিক্ষকরা ক্লাস ফাঁকি দিতে পারলে একটু আনন্দ অনুভব করে। কিন্তু স্যার ছিল ব্যতিক্রম।আজকে এ স্কুলের বর্তমান ও সাবেক ছাত্র ও শিক্ষকরা ভারাক্রান্ত হৃদয়ে তাকে  বিদায় সংবর্ধনা জানান।

ধোপাদী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম বলেন, ১৯৯০ সালে প্রধান শিক্ষক হিসেবে আমি এখানে যোগ দিই। সেই থেকে সত্যজিৎ মণ্ডল আমার সহকর্মী। কোন প্রাকৃতিক দুর্যোগ তাকিয়ে স্কুলে আসা বন্ধ করতে পারেনি। এমনকি অনেক শিক্ষক ছুটি নিয়ে বিভিন্ন ধরনের কাজ কাম করে থাকে। আবার অনেকে মিথ্যা অজুহাতে স্কুলে আসেন না। শিক্ষক সত্যজিৎ রায় একটি ব্যতিক্রম। তার শিক্ষাকতা জীবনে স্কুলের সাথে তার আত্মার সম্পর্ক ছিল। যে কারণে তিনি তার শিক্ষকতা জীবনে একদিন ছুটি গ্রহণ করেননি। আমি জানি আজ থেকে অবসর গ্রহণের গিয়ে তার হয়তো সময় কাটবে না। তারপরেও এটা সরকারি চাকরির একটা নিয়ম মাফিক কাজ। তবে তাকে বলা হয়েছে আপনার বাসায় ভালো না লাগলে, আপনি স্কুলে আসবেন। মাঝেমধ্যে শিক্ষার্থীদের ক্লাস নেয়ার কথাও বলা হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *