যশোরে আবাসিকের ভিতরে অবৈধ গ্লোবের পাউডারের ফ্যাক্টরি, ধুলা-শব্দে অতিষ্ঠ এলাকাবাসী

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু: যশোরে ঝুমঝুমপুর মান্দারতলা আবাসিক এলাকার ভিতরে নিয়ম-নীতির তোয়াক্কা না করে অবৈধভাবে গড়ে তোলা হয়েছে গ্লোব তৈরীর পাউডারের ফ্যাক্টরি।

এর ফলে আশপাশের লোকজন ফ্যাক্টরির উচ্চ শব্দ ও নারকেলের মালার চূর্ণ-বিচূর্ণের ধুলাবালিও স-মিলের ওয়েস্টেজ কাঠের গুড়ার সাথে মেশানো কেমিকেলের ধুলাবালিতে অতিষ্ঠ হয়ে উঠেছে। বিষয়টি নিয়ে বারবার প্রতিষ্ঠানের মালিককে জানালেও প্রতিষ্ঠানের মালিক কোনো কর্ণপাত করেননি। বরং অবৈধভাবে গড়ে ওঠা এসব ফ্যাক্টরির মালিকরা এলাকায় প্রভাব খাটিয়ে এলাকাবাসীর নানাভাবে হয়রানি করে চলেছে দীর্ঘদিন ধরে। অনুসন্ধানে এমন তথ্য বের হয়ে এসেছে।

সরেজমিন অনুসন্ধানে জানা গেছে, যশোর ঝুমঝুমপুর বেসিকের দক্ষিণ দিকে মান্দারতলা আবাসিক এলাকায় দীর্ঘদিন ধরে বাসা ভাড়া নিয়ে মহিউদ্দিন নামে এক ব্যক্তি কাগজপত্র ছাড়াই অবৈধভাবে গড়ে তুলেছে মাহফুজ এগ্রো নামে গ্লোব তৈরীর ফ্যাক্টরির পাউডারের কারখানা। কারখানাটিতে গিয়ে দেখা যায়, দুই জন শ্রমিক নারকেলের মালা, বালু ও কাঠগোলার ওয়েস্টেজ কাঠের গুড়া মিশ্রিত করে বা পাইলিং করে তৈরি করছে গ্লোব তৈরীর পাউডার। এই পাউডার মেশিনে মিক্সার করার সময়ে মেশিনের উচ্চশব্দে, পাউডার, ধুলা ও কাঠের গুড়ায় আশপাশের ৪০ থেকে ৫০ বাড়ি ধুলায় ধূসরে পরিণত হচ্ছে। ভুক্তভোগী পরিবারগুলো বারবার ফ্যাক্টরির মালিক মহিউদ্দিনকে তাদের সমস্যার কথা জানালেও তিনি কোনো কর্ণপাত করেননি।

আরো পড়ুন>>যশোর মহিলা কর্মজীবী হোস্টেলের তোষক কান্ড, সিঙ্গেল এক তোষক ৩৩০০ টাকা

মহিউদ্দিনের ফ্যাক্টরি থেকে ১০০০ মিটার দক্ষিণ-পূর্ব দিকে গিয়ে দেখা যায় আরো একটি গ্লোব তৈরির পাউডারের কারখানা। কারখানার পাশে একটি ঘরের রিংটোন পর্যন্ত বোঝাই করে রাখা হয়েছে কাঠগোলা বা সমিলের ওয়েস্টেজ বা কাঠের গুঁড়ো। তার পাশেই ফাঁকা জায়গাতে রাখা হয়েছে কিছু নারকেলের মালা। তার কিছু দূরে রাখা হয়েছে স্থানীয় এলাকার নিম্নমানের ধুলাবালি। এগুলা একত্রিত করে দু’জন কর্মী কোনরকম স্বাস্থ্যবিধি ছাড়াই এগুলো আবার দিচ্ছে ফ্যাক্টরির হলারের ভিতরে। এভাবেই তৈরি করা হচ্ছে বর্তমানে বহুল ব্যবহৃত মশার উপদ্রব থেকে রক্ষা পাওয়ার গ্লোব তৈরির পাউডার বা মূল উপাদান।

নিউজের ভিডিও সাক্ষাৎকার দেখতে এখানে, ক্লিক করুন

আর এই উপাদানগুলো তৈরি করার সময় কারখানার উচ্চ শব্দ ও ধুলাবালি, কাঠের গুড়া লোকজনের ভাতের হাড়ি থেকে শুরু করে ঘুমানোর বেড ও কাপড়-চোপড় মুহূর্তেই নোংরা হয়ে যাচ্ছে। এর ফলে এলাকার শিশু ও বয়স্করা নানা রোগে ভুগছে। বিশেষ করে ফ্যাক্টরি আশেপাশের শিশু ও বয়স্করা এলার্জি, সর্দি-কাশি ও শ্বাসকষ্ট ভুগছেন। বিষয়টি নিয়ে এলাকার ভুক্তভোগীরা দফায় দফায় ফ্যাক্টরির মালিক মহিউদ্দিন ও বাবুকে অভিযোগ করলেও তারা বিষয়টি কর্ণপাত না করে বরং তাদের সঙ্গে দুর্ব্যবহার করেন।

 

 

 

গ্লোব তৈরির পাউডার ফ্যাক্টরির আশেপাশের বসবাসকারী শাওন, রিজিয়া, আকলিমা, নুর ইসলাম সহ একাধিক ব্যক্তি অভিযোগ করে বলেন, এলাকায় বছর দশেক আগে প্রথমে কুদ্দুস নামে একজন এই ফ্যাক্টরি করেছিল। কিন্তু ফ্যাক্টরির ধুলাবালি ও উচ্চশব্দের কারণে আশপাশের লোকজনের বসবাসে খুবই অসুবিধা হতো। বিষয়টি এলাকার গনমান্য ব্যক্তিকে জানালে তারা একপর্যায়ে ফ্যাক্টরি বন্ধ করে দেয়। এর পরে বেশ কয়েক বছর আগে তিনি এখান থেকে ফ্যাক্টরি নিয়ে রূপদিয়া দিকে চলে গেছে। ওই সময় বাবুর ফ্যাক্টরীও ছিল। কিন্তু বাবু এলাকায় প্রভাবশালী হওয়ায় তার ফ্যাক্টরি বন্ধ করতে পারেনি এলাকাবাসী। সে দুর্দান্ত দাপটে লোকালয়ের ভিতর অবৈধ ফ্যাক্টরি চালিয়ে যাচ্ছে। এরপর গত দু’বছর আগে মহিউদ্দিন নামে আরেকজন মান্দারতলা বাজারে আরেকটি ফ্যাক্টরি গড়ে তোলেন। এই দুই ফ্যাক্টরির কারণে এলাকাবাসীর এলাকায় বসবাস করায় এখন দায় হয়ে উঠেছে। প্রতিবাদ করলে তারা নানাভাবে হুমকি-ধামকি দিয়ে থাকেন। যে কারণে কেউ তাদের বিরুদ্ধে মুখ খুলতে চায় না।

যশোর কল-কারখানা অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক আব্দুল কাইউমের কাছে ফ্যাক্টরি স্থাপনের নীতিমালা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, কোন আবাসিক এলাকায় কলকারখানা স্থাপনের জন্য লাইসেন্স দেওয়ার বিধি-বিধান নাই। কোন ব্যক্তি যদি সরকারি নীতিমালা লংঘন করে আবাসিক এলাকায় কল কারখানা স্থাপন করেন। তাহলে তদন্ত সাপেক্ষে ওই ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরো পড়ুন>>যশোরে রেলের টিকিট কালোবাজারিতে বুকিং, নিরাপত্তা জিআরপিরাই জড়িত 

বিষয়টি নিয়ে যশোর পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক সাঈদ আনোয়ারের কাছে জানতে চাইলে তিনি বলেন, যশোর বিসিক এলাকার বাইরে কোন ফ্যাক্টরি আছে কিনা তা আমাদের জানা নেই। তবে অভিযোগ পেলে ফ্যাক্টরি আছে কিনা তা তদন্ত করা হবে। কোন ব্যক্তি যদি সরকারি নীতিমালার বাইরে গিয়ে আবাসিক এলাকাতে মিল-ফ্যাক্টরি স্থাপন করে ব্যবসা করে থাকেন। আর সেই মিল-ফ্যাক্টরির জন্য যদি এলাকাবাসীর বসবাসের অসুবিধা হয়ে থাকে তাহলে আমাদের কাছে অভিযোগ করলে অভিযোগ তদন্ত করে ওই মিল-ফ্যাক্টরি মালিকের বিরুদ্ধে আমরা এক মাসের মধ্যে তিনটি নোটিশ প্রদান করবো। এর পরও যদি ওই ব্যক্তি আবাসিক এলাকায় থেকে মিল ফ্যাক্টরি নিরাপদ স্থানে স্থানান্তর না করে বা বন্ধ না করে তাহলে আমরা ওই ফ্যাক্টরি বন্ধ করে দেব।

আরো পড়ুন>> ভৈরব নদ খননে অনিয়ম, নৌ চলাচলের স্বপ্ন ফিকে 

বিষয়টি নিয়ে যশোরের ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেট জাকির হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, কোনো ব্যক্তি বিএসটিআই, পরিবেশ অধিদপ্তরও মিল- কলকারখানা অধিদপ্তরের লাইসেন্স ছাড়া কোন প্রতিষ্ঠান চালাতে পারবে না। সরকারি নীতিমালা লংঘন করে যদি কেউ এ ধরনের প্রতিষ্ঠান চালালে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে প্রতিষ্ঠানের মালিককে জেল জরিমানাসহ প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হবে বলে জানান এ কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *