ভারত ফেরতরা হোম কোয়ারেন্টাইনে থাকার সুযোগ পাচ্ছেন করোনা মুক্ত সনদে

নিউজটি শেয়ার লাইক দিন

সোহাগ হোসেন, বেনাপোল প্রতিনিধি: ভারত থেকে ফেরার সময় পাসপোর্টধারী যাত্রীদের পিসিআর ভিত্তিক করোনা মুক্ত সনদ থাকলে হোম কোয়ারেন্টাইনে থাকার সুযোগ পাবেন বলে জানিয়েছেন ইমিগ্রেশন পুলিশ। তবে যাদের এ সনদ থাকবে না বা শরীরে করোনার উপসর্গ থাকবে তাদের নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। পরে ১৪ দিন শেষে করোনা সংক্রমণ মুক্ত হলে বাড়ি ফিরতে হবে।মঙ্গলবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেন বেনাপোল ইমিগ্রেশন ওসি আহসান হাবিব।

এসময় ওসি আরো জানান, ভারত থেকে ফিরে আসা ইউরোপ বা আমেরিকার পাসপোর্টধারী যাত্রীদের করোনা উপসর্গ থাকুক বা না থাকুক তাদেরকে বাধ্যতা মুলক ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন বাধ্যতামুলক করা হয়েছে।

এদিকে এর আগে মঙ্গলবার সকালে ইমিগ্রেশনে যে চিঠি আসে সেখানে সব ভারত ফেরতদের বাধ্যতা মুলক ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখার নির্দেশনা ছিল। পরে এদিন বিকালে ইমিগ্রেশন, স্বাস্থ্য বিভাগ ও উপজেলা প্রশাসনের সাথে বৈঠকে নতুন করে হোমকোয়ারেন্টাইন ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের বিষয়ে সিদ্ধান্ত আসে ।

এদিকে ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার উৎপলা বিশ্বাস জানান, প্রাইয় ভারত থেকে করোনা পজেটিভ যাত্রী দেশে ফিরছেন। কিন্তু বেনাপোল ইমিগ্রেশনে আসার পর তাদেরকে আইসোলেশন বা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে নেওয়ার জন্য ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের নিজস্ব কোন পরিবহন ব্যবস্থা নাই। ফলে গন্তব্যে নিতে থাকায় মারাত্বক দূভোগ পোহাতে হয়। স্থানীয় যানবাহনগুলো করোনা আক্রান্ত রোগীদের বহন করতে চায়না। এক্ষেত্রে জরুরী ভাবে রোগীদের বহনের জন্য সরকারের কাছে পরিবহনের দাবী জানান এই স্বাস্থ্য কর্মকর্তা।

ইমিগ্রেশন সুত্রে জানান, মঙ্গবার দিনভর ভারত থেকে ফিরেছেন ৫৮৫ জন পাসপোর্টর্ধারী, এদের মধ্যে ১৪২ জন ছিল ভারতীয় নাগরীক। আর ভারতে প্রবেশ করেছেন ৭৮৪ জন যাত্রী। তবে যারা যাতায়াত করেছেন তাদের কারো শরীরে করোনার কোন করোনা আক্রান্ত বা উপসর্গ পাওয়া যায়নি।বর্তমানে যারা ভারতে যাচ্ছেন তাদের ৭২ ঘন্টার মধ্যে করোনা নেগেটিভ সদন প্রয়োজন হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *