নৌকা বঞ্চিতরাই এখন যশোরে নৌকার প্রতিদ্বন্দ্বী

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর প্রতিবেদক: যশোরে ছয়টি নির্বাচনী আসনে দলীয়ভাবে আওয়ামী লীগের মনোনয়ন প্রদানের পর থেকেই জাতীয় নির্বাচনের ক্ষণ গণনা শুরু হয়েছে।

দলীয় মনোনয়ন পেয়ে একদিকে যেমন প্রার্থী, সমার্থকদের মাঝে ভোটের উত্তেজনার তৈরি হয়েছে। তেমনি ভাবে দলের মনোনয়ন বঞ্চিতরা নির্বাচনে অংশগ্রহণের বিষয় ইতিমধ্যে সোশ্যাল মিডিয়াতে তাদের মতামত ব্যক্ত করেছেন।

ঝিকরগাছা-চৌগাছা উপজেলা নিয়ে যশোর ২ সংসদীয় আসনে । দ্বাদশ সংসদ নির্বাচন উপলক্ষে এই আসন থেকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চেয়েছিলেন ১৯ নেতাকর্মী। এর মধ্যে দলীয় মনোনয়ন পেয়েছেন চিকিৎসক তোহিদুজ্জ্রামান তুহিন। বাকি মনোনয়ন বঞ্চিত ১৮ জনের অধিকাংশ স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করবেন। সেই আলোচনা উপজেলার রাজনীতির মাঠ থেকে চায়ের দোকানে হতে শুরু করেছে। এবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বী আনতে দলের স্বতন্ত্র গ্রাথীদের বিদ্রোহী তকমা দেওয়া হবে না এমনটি জানিয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। তাই এই আসনে নৌকাবঞ্চিও অনেকে লড়বেন নৌকার বিপক্ষে। ইতিমধ্যেই এই আসনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন একাধিক নেতা। তারা প্রতাক্ষ পরোক্ষভাবে প্রার্থী হওয়ার ঘোষণা দিচ্ছেন সোশ্যাল মিডিয়াতে। এই অবস্থা শুধু চৌগাছা-ঝিকরগাছা আসনে নয়। যশোরের ৬টি আসনই একই অবস্থা । এদিকে, সংসদ নির্বাচনকে ঘিরে দলের মধ্যে স্বতন্ত্র প্রার্থী হওয়ায় সহিংস৩ার আশঙ্কা করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা ।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/11/Sohidul-islami-Milon.jpg

দলীয় সূত্রে জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নর্বাচলে যশোরের ছয়টি আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চেয়েছলেন ৬৯ নেতা । এর মধ্যে ছয়টি আসনে ৬ নেতাকে দলীয় মনোনয়ন দিয়েছে দল। যশোর-২ ও যশোর ৪ আসনে দু’টি পরিবর্তন হয়েছে। বাকী ৪টি আসনে বর্তমান সংসদ সদসারাই দলীয় মনোনয়ন পেয়েছেন । নতুন মুখ যশোর-২ (ঝিকরগাছা-চৌগাছা) আসনে সাবেক বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদের জামাতা বিশিষ্টি চিকিৎসক তৌহিদুজ্জামান তুহিন ও যশোর ৪ (বাঘারপাড়া অভয়নগর) আসনে অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এনামুল হক বাবুল । এছাড়া যশোর ১ (শার্শা) বর্তমান সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, ষশোর-৩ (সদর) আসনের বর্তমান সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ , যশোর-৫ (মণিরামপর) স্বপন ভট্টাচার্য এবং যশোর ৬ (কেশবপুর) বর্তমান সংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পদক শাহীন চাকলাদার মনোনয়ন পেয়েছেন। অনেকেই জেলা রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে ৩৮ জন নেতা নির্বাচনী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এছাড়া অনেকেই প্রার্থী হওয়ার জন্য সামজিক যোগাযোগ মাধ্যম ও স্থানীয় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময়ও শুরু করেছেন । ৬টি আসনে নৌকার বিরুদ্ধে স্বতন্ত্রভাবে নির্বাচন করার গুঞ্জন উঠেছে অন্তত ৩৫ জন নৌকা বঞ্চিত স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে লড়বেন।

যশোর ১ (শার্শা) : এই আসনে টানা তিনবারের সংসদ সদস্য আফিলের বিরুদ্ধে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল আলম লিটন। দলীয় মনোনয়ন বঞ্চিত হওয়ার পরেই স্বতন্ত্র পদের নির্বাচনে অংশগ্রহণে বিষয়টি সামাজিক মাধ্যমে ঘোষণা দিয়েছেন। বিষয়টি নিয়ে তিনি ইতিমধ্যে এলাকায় জোরেশোরে প্রচারণাও চালাচ্ছে। এছাড়া স্বতন্ত্র নির্বাচন করার জন্য মনোনয়ন সংগ্রহ করেছেন কেন্দ্রীয় যুবলীগ নেতা নাজমুল হাসানও ।

যশোর-২ (ঝিকরগাছা-চৌগাছা)-২ আসনে নৌকার বিপক্ষে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দিয়েছেন সাবেক সংসদ সদস্য মনিরুল ইসলাম মনির। ফেসবুকে পেস্ট করে এ বিষয়ে স্থানীয় সবার মতামত জানতে চেয়েছেন। সেই লক্ষ্যে তিনি ইতিমধ্যে মনোনয়ন ফরমও সংগ্রহ করেছেন । এছাড়া স্বতন্ত্র প্রাপ্তি হিসেবে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন আওয়ামী লীগ নেতা আসাদুজ্জামান ও চৌগাছা উপজেলা আওয়ামা লীগের সভাপতি এস এম হাবিব। এছাড়া স্বতন্ত্র প্রাপ্তি হিসেবে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন সাবেক প্রতিমন্ত্রী রফিকুল ইসলামও।

 

ফশোর-৩ (সদর): এই আসনে স্বতন্ত্র নির্বাচন করবেন দলীয় মনোনয়ন বঞ্চিত যশোর পৌরসভার সাবেক মেয়র ও জেলা যুবলীগের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম রেন্টু চাকলাদার। সদর উপজেলা আওয়ামী লীগের সভাপভি মোহিত কুমার নাথ ও কাজী আনিচুজ্জামান। তারা তিনজনই মনোনয়ন ফবম সংগ্রহ করেছন। এছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন যশোর জেলা আওয়মী লীগের সভার্পতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন ।

যশোর-৪ (বাঘারপাড়া -অভয়নগর): যশোর ৪ আসনে বর্তমান বিতর্কিত সংসদ রনজিত রায় এবার মনোনয়ন পায়নি। এই নেতার বিপক্ষে ছিলেন যশোরের অধিকাংশ নেতারাই। এবার দলীয় মনোনয়ন পেয়েছেন এনামুল হক বাবুল। গুঞ্জন উঠেছে বর্তমান সংসদ সদস্য ও রনজিত রায় স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন। এছাড়া মনোনয়ন সংগ্রহ করেছেন সাবেক হুইপ শেখ আবদুল ওহাব, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহিত কুমার নাথ, অভয়নগর উপজেলা জ্যেষ্ঠ সহসভাপতি শাহ ফরিদ জাহাঙ্গীর, জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আশরাফুল কবির বিপুল ফারাজী, আওয়ামী লীগ নেতা আরশাদ পারভেজও।

যশোর-৫ (মণিরামপুর): এই আসনে স্বতন্ত্র নির্বাচন করার গুঞ্জন উঠেছে জেলা কৃষকলীগের সহ-সভাপতি ইয়াকুব আলী, সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান আমজাদ হোসেন লাভলু ও সাবেক সাংসদ সদস্য টিপু সুলতানের ছেলে হুমায়ুন সুলতানের নাম।

যশোর-৬ (কেশবপুর): এই আসনে দল মনোনয়ন পেয়েছেন বর্তমানের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার। তার বিপরীতে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী রফিকুল ইসলাম ও হোসাইন মোহাম্মদ ইসলাম ও সাবেক চেয়ারম্যান এইচএম আমির হোসেনও।

বিষয়টি নিয়ে যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলনের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি যশোর সদর থেকে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে অংশগ্রহণ করবো। তবে ছয়টি আসনে অন্য কেউ স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করবেন কিনা সেটা যার যার ব্যক্তিগত ব্যাপার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *