আন্তর্জাতিক মাতৃভাষা উদযাপনে নোমাসল্যান্ডে দুই বাংলার ভাষা প্রেমীদের অবগাহন

নিউজটি শেয়ার লাইক দিন

সোহাগ হোসেন, বেনাপোল প্রতিনিধি: করোনা মহামারীর কারণে গত দুই বছর যাবত বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশনের সামনে নোমাসল্যান্ডে দুই বাংলার যৌথভাবে ২১ উদযাপন করা হয়নি।

করোনা সংক্রমনের মহামারী বিপর্যয় কমে যাওয়ায় এবার বেনাপোল আন্তর্জাতিক নোমাসল্যান্ডে দুই বাংলার  ২১ উদযাপন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

দুই বাংলার একুশ উদযাপন কমিটির ভাষা প্রেমিক মানুষেরা সকাল সাড়ে দশটায় বেনাপোল চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে প্রতি বছরের মতো এবারো ভাষা শহীদদের স্মৃতির প্রতি সম্মান জানান। পরে মিষ্টি বিতরণ, আলোচনা আর গানে গানে মাতিয়ে তোলেন ভারত-বাংলাদেশ সীমান্ত রেখা নোম্যান্সল্যান্ড। এ সময়ে ফ্রি চিকিৎসা সেবা ও রক্তদান কর্মসূচির ও আয়োজন করে দুই বাংলার ভাষা প্রেমিক মানুষেরা।

একুশ উদযাপনকে ঘিরে  জড়ো হয়েছিলো দুই দেশের কয়েক হাজার ভাষাপ্রেমী মানুষ। উভয় দেশের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনগুলো স্বতঃস্ফূর্তভাবে অংশ নিতে দেখা যায়। দুই দেশের জাতীয় পতাকা, নানা রং এর ফেস্টুন, ব্যানার, প্লেকার্ড, আর ফুল দিয়ে বর্ণিল সাজে সাজানো হয় নোম্যান্সল্যান্ড। ফুলের মালা, মিষ্টি ও জাতীয় পতাকা বিনিময় করে দুই দেশের ভাষা প্রেমী মানুষ।

একুশ উদযাপনে বাংলাদেশের পক্ষ থেকে প্রধান অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচাৰ্য্য এমপি, বিশেষ অতিথি ছিলেন যশোর শার্শা-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, বেনাপোল কাস্টম হাউস কমিশনার আব্দুল হাকিম, যশোর জেলা প্রশাসক তাজুল ইসলাম খান, যশোরের পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ার্দার, যশোর ৪৯ বিজিবি ব্যাটেলিয়ানের অধিনায়ক লেঃ কর্নেল আহমেদ হাসান মিল বিজিবিএমএস, জি+ আর্টিলারি পরিচালক, বেনাপোল বন্দর পরিচালক ট্রাফিক (অঃ দাঃ), আব্দুল জলিল, শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা নারায়ণ চন্দ্র পাল, নাভারন সার্কেল সহকারী পুলিশ সুপার নিশাত আল নাহিয়ান, শার্শা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক অধ্যক্ষ মোঃ ইব্রাহীম খলিল।

 

ভারতীয়দের পক্ষ থেকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী শ্রী জ্যোতিপ্রিয় মল্লিক,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের উত্তর ২৪ পরগানা জেলা পরিষদের সভাধিপতি শ্রীমতী বীনা মণ্ডল (বিধায়ক), বনগাঁ পুরসভার পৌর প্রধান শ্রী গোপাল শেঠ, বনগাঁ লোকসভার প্রাক্তন সংসদ সদস্য শ্রীমত্যা মমতা ঠাকুর, বনগাঁ লোকসভার সদস্য অধ্যক্ষ শ্যামল রায়,উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের শ্রীমতি জ্যোত্মা আছা,বনগাঁ পৌরসভা
উপ-পৌরমাতা গোनिদ দাসসহ আরো অনেকে।

 

বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচাৰ্য্য এমপি বলেন, দুই বাংলার মানুষ মধ্যে রয়েছে নাড়ির টান। সব থেকে বড় বিষয় হলো আমরা সবাই বাঙ্গালী। কাঁটাতারের বেড়া আমাদেরকে আলাদা করেছে কিন্তু আমাদের হৃদয়টাকে আলাদা করতে পারেনি। বাংলা ভাষাভাষী মানুষের সেই হৃদয়ের টানে আজকে ২১ উদযাপনে সবাই নানা রঙে, নানা ঢঙে সজ্জিত হয়ে এখানে এসেছি। সব শ্রেণীর মানুষ এখানে মিলিত হয়ে দিনটিকে যথাযথ ভাবে পালন করেছেন। পশ্চিমবঙ্গের সাথে বাংলাদেশের আগামীতেও আরও সম্পর্ক সুদৃঢ় হবে বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন।

 

পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী শ্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, বাংলা ভাষায় জন্য জীবন উৎসর্গ করা শহীদ সালাম, বরকত, রফিক, জব্বারসহ সকল ভাষা সৈনিকের প্রতি আমরা গভীরভাবে শ্রদ্ধা জানায়। করোনা মহামারীর কারণে গত দু’বছর বাংলা ভাষাভাষী ও ভারতীয় বাংলা ভাষাভাষী মানুষ এখানে একত্রিত হতে পারেনি। কিন্তু করোনা মহামারী ঘোর অন্ধকার কেটে যাওয়ার পর এবারই পূর্বের ন্যায় এ বছর ও ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে এখানে মিলিত হয়েছি। প্রতিবছর উদযাপনের ফলে ভারতের সঙ্গে বাংলাভাষী মানুষ সোহার্দ্য ভালোবাসা বৃদ্ধি পায়। আগামীতেও ২১ উদযাপন আরো অনাড়ম্বর করে আয়োজন করা হবে।

পরে দুই বাংলা ভাষা প্রেমী মানুষেরা একুশের মঞ্চে কবিতা আবৃতি, ছড়া, গীতিনাট্য, আলোচনা আর সংগীতানুষ্ঠানে মুখরিত করে রাখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *