যবিপ্রবিতে যথাযোগ্য মর্যাদায় একুশ উদযাপন

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে একুশের প্রথম প্রহরে পুস্পস্তবক অর্পণ, মঙ্গল প্রদীপ প্রজ্বালন, ভাষা শহিদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া-মোনাজাতসহ নানা কর্মসূচিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩ উদযাপন করা হয়েছে।

যবিপ্রবিতে অমর একুশের মূল কর্মসূচি শুরু হয় সোমবার রাত সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে মঙ্গল প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে। এরপর অমর একুশে ফেব্রুয়ারির তাৎপর্য তুলে ধরে সংক্ষিপ্ত বক্তব্য দেন যবিপ্রবির উপাচার্য  অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। তিনি বলেন, ১৯৫২ সালের ভাষা আন্দোলনের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতার বীজ রোপিত হয়েছিল। এরপরে দীর্ঘ ২৪ বছর এ জাতিকে সংগঠিত করে বাংলাদেশকে স্বাধীন করেন। আমাদের বাংলা ভাষাভাষি জনগোষ্ঠীর জন্য একটি ভূখন্ড উপহার দেন।’ তিনি বলেন, এ দেশকে সামনের দিকে এগিয়ে নিতে হলে, সকল স্বাধীনতার স্বপক্ষের শক্তিকে ঐক্যবদ্ধ থাকতে হবে। দেশ এগিয়ে যাচ্ছে। এ অগ্রযাত্রায় তাল মিলিয়ে জাতির পিতার কন্যার হাতকে শক্তিশালী করতে হবে।

সংক্ষিপ্ত আলোচনা সভায় আরও বক্তব্য দেন যবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল মজিদ, ডিনস কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সাইবুর রহমান মোল্যা, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সৈয়দ মো. গালিব, সাধারণ সম্পাদক ড. মো. আশরাফুজ্জামান জাহিদ, যবিপ্রবি ছাত্রলীগের সভাপতি মো. সোহেল রানা, সাধারণ সম্পাদক তানভীর ফয়সাল প্রমুখ।

সংক্ষিপ্ত আলোচনা ও অন্যান্য অনুষ্ঠান শেষে একুশের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের সাথে নিয়ে কেন্দ্রীয় শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। একে একে যবিপ্রবির বিভিন্ন সংগঠন, বিভাগ, দপ্তর, আবাসিক হল, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন শহিদ মিনারে ফুল দিয়ে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।

এদিকে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আজ মঙ্গলবার প্রত্যুষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে কালো পতাকা উত্তোলন এবং জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় অর্ধনমিতকরণ করা হয়। বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে ভাষা শহিদদের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া-মোনাজাত পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মো: আকরামুল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *