কৃষকের দুই কোটি টাকা ৩ ব্যাংক কর্মকর্তার পেটে

নিউজটি শেয়ার লাইক দিন

কালীগঞ্জ সংবাদদাতা : কৃষকের জন্য বরাদ্দ প্রায় দুই কোটি টাকা ৩ ব্যাংক কর্মকর্তা আত্মসাত করেছে। ঘটনাটি ঘটেছে ঝিনািইদহ জেলার কালীগঞ্জ উপজেলা অগ্রণী ব্যাংক শাখায়। এ ঘটনায় ও তিন ব্যাংক কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে বলে জানায় বর্তমান ব্যাংরে ম্যানেজার নাজমুস সাদাত।কৃষকের নামে ভুয়া কাগজপত্র তৈরি ও মৃত ব্যক্তিদের নামে ঋণ উঠিয়ে এ টাকা আত্মসাত করে ওই  অভিযোগ উঠেছে। অভিযুক্তরা হলেন,কালীগঞ্জ অগ্রনী ব্যাংক শাখার আগের ম্যানেজার শৈলেনকুমার বিশ্বাস, ক্রেডিট অফিসার আব্দুস সালাম ও মাঠ সহকারী (অস্থায়ী) আজির আলী। অধিকতার তদান্তের জন্য বুধবার সন্ধ্যায় ঢাকা থেকে আসা ব্যাংকের প্রিন্সিপাল অফিসার রফিকুল ইসলামসহ তিন সদস্যের একটি তদন্ত কমিটি আরো তথ্য পেতে তদান্ত চালিয়ে যাচ্ছে।

ব্যাংকটির কালীগঞ্জ শাখায় শৈলেনকুমার বিশ্বাস ম্যানেজারের দায়িত্ব পালনের সময় ক্রেডিট অফিসার আব্দুস সালাম ও মাঠ সহকারী (অস্থায়ী) আজির আলীর যোগসাজসে এসব অনিয়ম করেন। সে সময় তারা কৃষকের নামে ভুয়া কাগজপত্র তৈরি ও মৃত ব্যক্তিদের নামে প্রায় দুই কোটি টাকা ঋণ উত্তোলন করে আত্মসাৎ করেন।
এছাড়া করোনাকালে সরকার ঘোষিত ৪ শতাংশ সুদে কৃষিঋণ বিতরণে ব্যাপক অনিয়ম করার অভিযোগ পাওয়া যায়। কৃষকের আগের ঋণের কাগজপত্র জাল ও মৃত ব্যক্তিদের ঋণ দেওয়ার নামে বিপুল টাকা আত্মসাৎ করেন তারা।
অভিযোগ পেয়ে অগ্রণী ব্যাংকের ঝিনাইদহ আঞ্চলিক অফিস থেকে তদন্ত কমিটি কাজ শুরু করে। পরে বুধবার সন্ধ্যায় ঢাকা থেকে কালীগঞ্জে আসে আরো একটি উচ্চক্ষমতাসম্পন্ন তদন্ত দল।

স্থানীয় একাধিক ব্যক্তি জানান, বরখাস্ত হওয়া অভিযুক্ত ম্যানেজার শৈলেনকুমার বিশ্বাস, ক্রেডিট অফিসার আব্দুস সালাম ও মাঠ সহকারী আজির আলী এ ব্যাংকে থাকা কালিন সময়ে লোকজন ব্যাংকের সঞ্চায়ের টাকা তুলতে গেলে শুধু বলতো টাকা নেই। তবে তাদেরকে ৫শ’ থেকে ১ হাজার টাকা দিলে তাদেরকে সঞ্চয়ের টাকা দিয়ে দিত। এ ব্যাংকে থাকাকালীন সময়ে এ তিন জন এভাবে কোটি কোটি টাকা গ্রহকদের কাছ থেকে আদায় করেছে বলে তারা জানান।

অগ্রণী ব্যাংক কালীগঞ্জ শাখার বর্তমান ম্যানেজার নাজমুস সাদাত বলেন, প্রাথমিকভাবে অভিযুক্তদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় তদান্ত কমিটি তাদেরকে চাকুরি থেকে সাময়িক বরখাস্ত করেছে। আজ আবার ঢাকা থেকে একটি তদান্ত দল এসেছে। তারাও বিষয়টি তদান্ত করে দেখবে। তাছাড়া বরখাস্তদের পূর্বের কাজ কর্মগুলোও তদান্ত করা হচ্ছে। তাদের বিরুদ্ধে কৃষকের এসব টাকা আত্মসাত ছাড়াও নানা অনিয়মের অভিযোগ ওঠে দীর্ঘ দিন ধরে।  এর পরে অভিযুক্তদের বিরুদ্ধে স্থায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *