মাদ্রাসা শিক্ষার বেহাল দশা,শ্রেণীতে পাঠদান করেন নাইট গার্ড, পরিচ্ছন্ন কর্মী

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর প্রতিবেদক: ৩০ জন শিক্ষার্থী তবুও শ্রেণীকক্ষে পাঠদান করানো হয় নাইট গার্ড, পরিচ্ছন্ন কর্মীও অফিস সহকারী দিয়ে।

প্রিন্সিপাল শোয়াইব হোসেন ও সহকারী প্রিন্সিপাল মৌলভী মোঃ ইউনুস আলী থাকেন অফিসের নানা ফার্মায়েস নিয়ে। আর শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে পাঠদান করানো হয় পরিচ্ছন্ন কর্মী, নাইট গার্ড ও অফিস সহকারী দিয়ে।

প্রিন্সিপাল ও সহকারী প্রিন্সিপাল ছাড়াও মাদ্রাসাটিতে মাওলানা মোজাফফার আলম ও অফিস সহকারী আবু জাফর নামে আরো দুজন স্টাফ রয়েছে।

বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে যশোর নতুন উপশহর বালিয়াডাঙ্গা হযরত শাহা ওয়ালী উল্লাহ রহমাতুল্লাহ ইসলামীয়া দাখিল মাদ্রাসায় গিয়ে এমন দৃশ্য দেখা যায়।

মাদ্রাসাটির শ্রেণীকক্ষ গুলোতে গিয়ে দেখা যায়, দশমে দুই, নবমে শূন্য, অষ্টমে চার, সপ্তমে ছয়, ষষ্ঠতে ছয়, পঞ্চমে চার, চতুর্থে দুই তৃতীয়তে দুই, দ্বিতীয়, প্রথম ও নাচারিতে মিলে ৩। সর্বসাকুল্যে ৩০ জন ছাত্র-ছাত্রী উপস্থিত রয়েছে। এসব শিক্ষার্থীদের শ্রেণী পক্ষে পাঠদান করা হচ্ছে অফিস সহকারী নাইট গার্ডও পরিচ্ছন্ন কর্মী দিয়ে।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/05/425202322432.jpg

মাদ্রাসার পঞ্চম শ্রেণীর কক্ষে গিয়ে দেখা যায় পরিচ্ছন্ন কর্মী মোস্তাফিজুর পঞ্চম শ্রেণীর বাংলা ক্লাস নিচ্ছেন। অষ্টম শ্রেণীতে ক্লাস নিচ্ছে অফিস সহকারী জাফর। বাকিগুলো শ্রেণীগুলোতে এক থেকে দুইজন করে ছাত্রছাত্রী শ্রেণীকক্ষের ভেতরে অলস সময় পার করছে শিক্ষক ছাড়ায়।

এসব অনিয়ম অব্যবস্থাপনা ও দুর্নীতির কারণে স্থানীয়রাও মাদ্রাসাটিতে লেখাপড়া জন্য ছেলে-মেয়েদের মাদ্রাসাটিতে ভর্তি করতেও চায় না।

ভিডিও দেখতে নিচের লিংকটিতে, ক্লিক করুন

স্থানীয়রা জানান, মাদ্রাসাটির বয়স ৩০ বছরের অধিক সময় হলেও মাদ্রাসাটিতে এমন ধরনের কার্যকলাপের কারণে মাদ্রাসায় স্থানীয় কোন লোকজন তাদের ছেলেমেয়েকে ভর্তি করে না। যে কারণে মাদ্রাসাটি দিন দিন অধঃপতনে যাচ্ছে।

স্থানীয়রা অভিযোগ করে বলেন, গত দুই মাস আগে মাদ্রাসাটির প্রধান শিক্ষক শোয়াইব হোসেন শূন্য পদে একজন আয়া, একজন নিরাপত্তা কর্মী, একজন নাইট গার্ড ও একজন পরিচ্ছন্ন কর্মী নিয়োগ দিয়েছেন ৩০ লাখ টাকার বিনিময়ে। তাদের মধ্যে আয়া পদে মনিরার (৩০) কাছ থেকে নিয়েছেন ৮ লাখ টাকা, নিরাপত্তা কর্মী পদে মাহমুদুল হাসান(৩০) এর কাছ থেকে নিয়েছে ৮ লাখ টাকা, নাইটগার্ড পদে মনিরুল ইসলামের (৩০) কাছ থেকে নিয়েছে ৬ লাখ টাকা ও পরিচ্ছন্ন কর্মী মুস্তাফিজুর রহমানের (২০) কাছ থেকে নিয়েছে ৮ লাখ টাকা। এই নিয়োগ দিয়ে সর্বো মোট ৩০ লাখ টাকা বাণিজ্য করেছে মাদ্রাসার প্রধান শিক্ষক।

অভিযোগের বিষয়ে প্রধান শিক্ষক মোঃ শোয়াইব হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, ঢাকা থেকে অফিসারের চা-নাস্তা ও আসা-যাওয়ার খরচ বাবদ ও এমপিও করার জন্য কিছু টাকা নেয়া হয়েছে। তবে তার পরিমাণ সীমিত। শিক্ষক সংকটের কারণে শ্রেণিকক্ষে পরিচ্ছন্ন কর্মী ,ওনাইট গার্ড, অফিস সহকারী যে যখন পারে সবাই ক্লাস নেয় বলে তিনি জানান।

মাদ্রাসার সভাপতি সাবেক এম এম কলেজের প্রিন্সিপাল সাঈদ রফি উদ্দিনের কাছে জানতে চাইলে তিনি বলেন, ঢাকা মাদ্রাসার শিক্ষা অধিদপ্তর থেকে মেহেরুন নেছা নামে এক ম্যাডাম আসছিলেন তার জন্য লাখ খানিক টাকা আসা যাওয়ার খরচ ম্যানেজ করেছে প্রধান শিক্ষক। এর থেকে বেশি কিছু জানেন না বলে তিনি জানান।

অনিয়মের বিষয়ে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের লাইব্রেরী কাম ডকুমেন্টেশন অফিসার মেহেরুন নেছার মুঠোফোনে কয়েকবার সংযোগ দিয়ে তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

বিষয়টি নিয়ে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের যুগ্ম সচিব ও পরিচালক(প্রশাসন) মোহাম্মদ আবু নাঈমের মুঠোফোনের সংযোগ দিয়ে জানতে চাইলে তিনি বলেন, নিয়োগও এমপিও সংক্রান্ত বিষয় অধিদপ্তরের কোন কর্মকর্তা অনিয়মের সাথে জড়িত থাকলে তার বিরুদ্ধেও ওই মাদ্রাসা প্রধান শিক্ষকের বিরুদ্ধেও ফৌজদারি মামলা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *