হুমকির মুখে গ্রয়িং বাঁধ- আবারো তিস্তায় ভাঙ্গন

নিউজটি শেয়ার লাইক দিন
রংপুর প্রতিনিধি: রংপুরের গঙ্গাচড়ায় তিস্তা নদীর পানি কমে যাওয়ার সাথে সাথে তিস্তা  প্রতিরক্ষা বাঁধ রক্ষায় নির্মাণ করা একটি গ্রয়িং বাঁধ হুমকির মুখে পড়েছে। ভাঙনে ইতিমধ্যে ওই গ্রয়িং বাঁধের বেশ কিছু অংশ তিস্তা গর্ভে বিলীন হয়েছে। বাঁধটি ভেঙে গেলে রংপুর শহর তলিয়ে যাওয়ার আশংকা করছেন এলাকাবাসী। এদিকে গ্রয়িং বাঁধটি রক্ষায় পানি উন্নয়ন বোর্ড ভাঙন স্থানে জিও ব্যাগ ফেলে বাঁধটি রক্ষার চেষ্টা করছেন।
জানা যায়, গত কয়েকদিন থেকে অব্যাহত ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে প্লাবিত হয় তিস্তা পাড়ের নিম্নাঞ্চল গুলো। গত বুধবার  থেকে তিস্তার পানি কিছুটা কমতে থাকে। পানি কমার সাথে সাথে উপজেলার নোহালী ইউনিয়নের ফোঁটামারী গ্রামে প্রায় ১৫ বছর আগে তিস্তা প্রতিরক্ষা বাঁধ রক্ষায় নির্মাণ করা  ইসলামের গ্রয়িং বাঁধটিতে ভাঙ্গন ধরে। ভাঙনে ওই গ্রয়িং বাঁধের বেশ কিছু অংশ ইতিমধ্যে নদী গর্ভে বিলীন হয়েছে। গ্রয়িংটি ভেঙে গেলে তিস্তা প্রতিরক্ষা বাঁধটি ভাঙন হুমকীর মধ্যে থাকবে বলে স্থানীয়রা জানান।
শুক্রবার বিকেলে ভাঙন স্থানে গিয়ে দেখা যায়, ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ড জিও ব্যাগ ফেলছে।
পানিউন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান জানান, ভাঙন রোধে জরুরী কাজের আওতায় আমরা ভাঙ্গন স্থানে জিও ব্যাগ ফেলছি। আশা করছি গ্রয়িং বাঁধটি রক্ষা পাবে।
নোহালী ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ টিটুল জানান, বাঁধটি ভেঙ্গে গেলে তিস্তার পানি ঘাঘট নদী দিয়ে প্রবাহিত হবে। এতে নোহালী ইউনিয়নসহ রংপুর শহর তলিয়ে যাবে। তিনি গ্রয়িং বাঁধটি রক্ষায় কার্যকরি পদক্ষেপ নেয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *