যশোর রেলের টিকিট প্রত্যাশী যাত্রীদের ভোগান্তির শেষ কোথায়?

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, নিজস্ব প্রতিবেদক: যশোরের রেল স্টেশনে টিকিটের কাউন্টারে টিকিট বিক্রির অনিয়ম- দুর্নীতি অভিযোগ রয়েছে দীর্ঘদিন ধরে। রেল স্টেশনের জিআরপি পুলিশ-এনআরবি পুলিশসহ স্টেশনের কর্মকর্তা- কর্মচারীরা মিলেমিশে এ দুর্নীতির সাথে জড়িত দীর্ঘদিন ধরে।

তবে রেলওয়ে টিকিট প্রাপ্তির ক্ষেত্রে নতুন করে ভোগান্তি যোগ হয়েছে অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি করা কোম্পানি পরিবর্তন হওয়ায়। টিকিট প্রত্যাশীদের টিকিট ক্রয় করা নিয়ে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে। অনলাইনে টিকিট বিক্রয় বন্ধ হওয়ায় টিকিট কাউন্টার থেকে প্রতিদিনই ম্যানুয়াল পদ্ধতিতে অর্থাৎ হাতে লেখা টিকিট প্রদান করা হচ্ছে। ফলে টিকিট কাউন্টার থেকে টিকিট প্রত্যাশীদের দুর্ভোগ বেড়েছে বহুগুণে ।

যে কারণে প্রতিদিন বিপুল পরিমাণ রেল ভ্রমণ পিপাসু যাত্রীরা ভোর রাত থেকে স্টেশনে টিকিট ক্রয় করার জন্য ভিড় জমাচ্ছেন। এতে সময় বেশি লাগছে আর ঘণ্টার পর ঘণ্টা লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে টিকিট ক্রয় করতে । বুধবার সকাল আটটার দিকে যশোর রেল স্টেশনে সরোজমিনে গিয়ে দেখা যায় টিকিট কাটার এমন চিত্র।

আরো পড়ুন>> যশোর রেল স্টেশনের টিকিট কালোবাজারিতে জিআরপি-এনআরবি পুলিশসহ স্টেশনের কর্মকর্তারা জড়িত

আল মামুন নামে এক যাত্রী জানায়,২টি ঢাকার টিকিট পেতে বুধবার (২৩ মার্চ) ভোর সাড়ে ৫টায় যশোর রেলওয়ে স্টেশনের কাউন্টারে লাইনে দাড়িয়েছেন। কাউন্টার থেকে বলা হয় আটটা থেকে টিকিট প্রদান করা হবে। আমার আগে জন ১৫ লোক ছিল। সাট্টা বাজার সকাল আটটা বাজার পরপরই কাউন্টার থেকে টিকিট প্রদান করা শুরু করে। কিন্তু নয়টা বেজে গেলেও কাউন্টারে পৌঁছাতে পারেনি। লাইনের সামনে থেকে বিভিন্নভাবে লোক ঢোকনো হচ্ছেলা। যে কারণে লাইন শেষ হয়েও শেষ হচ্ছে না। তারপরও ৯ টা ১০ মিনিট আমি টিকিট দুটো পেয়েছি। এত কষ্টের পর টিকিট পেয়ে আমি খুশি। তবে আমার পরে আর দুই থেকে পাঁচজন জন লোক হয়তবা টিকিট পেতে পারে। এরপর আর টিকিট পাবে না বলে জানান এটিকেট প্রত্যাশী।

আরো পড়ুন>>যশোর মহিলা হোস্টেলের তোষক কান্ড, সিঙ্গেল এক তোষক দাম ৩৩০০ টাকা

নজরুল ইসলাম নামে একজন যাত্রী বলেন, সকাল ৭টার দিকে স্টেশনে এসেছি। এরপর টিকিট পাওয়ার জন্য কাউন্টারের সামনে লাইনে দাঁড়িয়েছি। সকাল ৯:৩০ মিনিটে আমি কাউন্টারের কাছে যেয়ে পৌঁছাই। কিন্তু কাউন্টার থেকে জানিয়ে দেয় টিকিট সব শেষ হয়ে গেছে। এই আড়াই ঘন্টা লাইনে দাঁড়িয়ে কাউন্টার থেকে যদি জানিয়ে দেয় টিকিট সব শেষ হয়েছে কেমনটা লাগে বলে ক্ষোভ প্রকাশ করেন এ ট্রেন যাত্রী।

শুধু মামুন বা নজরুল নয়, এমন ভোগান্তি ট্রেনের টিকিট প্রত্যাশী সবাইকে পোহাতে হচ্ছে। অনেকেই ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে না পেরে সেখানেই বসে পড়ছেন। অনেকে আবার টিকিটের জন্য লম্বা লাইনে দাঁড়িয়ে টিকিট না পেয়ে স্টেশনের কর্মকর্তা-কর্মচারীদের উপর ক্ষোভ প্রকাশ করে গালাগালি করতে করতে চলে যেতে দেখা গেছে।

 

রেলওয়ে স্টেশনে টিকিট কিনতে আসা যাত্রীরা বলেন, স্টেশনের ৫টি টিকিট কাউন্টার রয়েছে। তার মধ্যে মাত্র দুটিতে টিকিট দেওয়া হচ্ছে। আরও ২/৩টি কাউন্টার খোলা থাকলে সাধারণ মানুষকে এতো ভোগান্তিতে পড়তে হতো না।

রেলস্টেশনের পাশে একাধিক দোকানদার জানিয়েছেন, টিকিটের জন্য মানুষ রাত ৩টা থেকে এসে লাইনে দাঁড়াচ্ছেন। তারা অনেকেই আগের দিন রাতে এসেও বসে থাকছেন। কাউন্টারে সকাল ৮টা থেকে টিকিট দেওয়া শুরু হয়। দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে যে সব যাত্রী টিকিট পাচ্ছেন তারা খুশি হচ্ছেন। আর যারা লম্বা লাইনে দীর্ঘ সময় দাঁড়িয়ে থেকেও টিকিট পাচ্ছেন না। তারা রেলের সংক্রান্ত নানা মন্ত্যব্য ছুঁড়ে স্টেশন থেকে বের হয়ে যাচ্ছেন।

আরো পড়ুন>>ইঞ্জিনিয়ারের নির্দেশনা মানছেনা ঠিকাদার: নিম্নমানের ইট-খোয়া-বালু দিয়ে করা হচ্ছে যশোর রেলওয়ের ইয়ার্ড নির্মাণ

স্টেশনের কর্মকর্তা ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০০৬ সাল থেকে অনলাইনে কম্পিউটারের মাধ্যমে টিকিট বিক্রি শুরু হয়। ওই কাজের জন্য কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম (সিএনএস) নামে একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ ছিল রেলওয়ে। সম্প্রতি ওই চুক্তি বাতিল হয়ে সহজ ডট কম নামে আরেকটি প্রতিষ্ঠানের সঙ্গে ৫ বছরের চুক্তি হয়েছে। এজন্য রেলওয়ের পুরো নেটওয়ার্কিং সিস্টেম পরিবর্তন করতে হচ্ছে। যে কারণে অনলাইনে টিকিট ক্রয় করতে না পেরে ট্রেনে ভ্রমণ পিপাসুরা দুর্ভোগের শিকার হচ্ছেন।

উল্লেখ্য, প্রতিদিন যশোর রেলওয়ে স্টেশন থেকে ছয়টি আন্তঃনগর ট্রেন ছেড়ে যায়। অনলাইনে টিকিট বিক্রি বন্ধ থাকায় এখন তা করতে হচ্ছে খাতা ও কাগজের মাধ্যমে। রোববার সকাল ৯টা থেকে একদিন আগের হাতে লেখা টিকিট দেওয়া শুরু হয়েছে। আগামী ২৫ মার্চ রাত ১২টা ৫৯ মিনিট পর্যন্ত এভাবে চলবে। ২৬ মার্চ থেকে আবার অনলাইনের মাধ্যমে টিকিট বিক্রি করা যাবে।

আরো পড়ুন>>

যশোর রেলওয়ে স্টেশনের মাস্টার আয়নাল হোসেনের কাছে যশোর রেলওয়ে স্টেশন থেকে প্রতিদিন কি পরিমাণ টিকিট ম্যানুয়াল পদ্ধতিতে বিক্রি করা হচ্ছে তা জানতে চাইলে তিনি বলেন, টিকিট বরাদ্দ বিষয়টি এটা বাংলাদেশ রেলওয়ের অভ্যন্তরীণ বিষয়। এটি বাইরের কোন লোকের সাথে শেয়ার করা যাবে না। তবে উর্দ্ধতন কর্মকর্তাদের কাছ থেকে পারমিশন নিয়ে আসলে তখন আমরা এ তথ্য আপনাদেরকে জানাতে পারবো বলে জানান এ কর্মকর্তা।

বিষয়টি নিয়ে পাকশী রেলওয়ের ডিআরএম (দক্ষিণ পশ্চিমাঞ্চল রেলের ব্যবস্থাপক) সাইদুল ইসলামের কাছে মুঠোফোনে সংযোগ দিয়ে তাকে পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *