ইঞ্জিনিয়ারের নির্দেশনা মানছেনা ঠিকাদার,নিম্নমানের খোয়া বালি দিয়েই করা হচ্ছে যশোর রেলওয়ের ইয়ার্ড

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক : রেলওয়ে আই ডাব্লু ইঞ্জিনিয়ার কাজি ওয়ালি উল হকের নির্দেশনা মানছে না ঠিকাদারী প্রতিষ্ঠান কোহিনুর ইন্টারপ্রাইজ। নিম্নমানের ইট-খোয়া ও বালি ব্যবহার করেই তৈরি করা হচ্ছে যশোর রেলওয়ের ইয়ার্ড।

বিষয়টি যশোর রেলওয়ে আই ডব্লিউ ইঞ্জিনিয়ার ওলিউল্লাহর দৃষ্টিগোচর হলে ঠিকাদারি প্রতিষ্ঠানকে বারবার এসব মালামাল ব্যবহারে নিষেধ করলেও ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রকৌশলী সুমন কোনো কর্ণপাত না করে কাজ চালিয়ে যাচ্ছেন। এমনকি রাতের আঁধারে নিম্নমানের ইট-খোয়া ও বালি দিয়ে দ্রুত রাস্তা বেজ তৈরি করে যাচ্ছে।

যশোর মুজিব সড়ক রেলগেট থেকে রেলওয়ে স্টেশনের দক্ষিণ-পশ্চিম পাশে ইয়ার্ড নির্মাণ, ইয়ার্ডের পাশে রাস্তা সংস্করণে এ অভিযোগ উঠেছে।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে, ঢাকার কোহিনুর এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান স্টেশনের প্লাটফর্মের পাশের রাস্তার কার্পেটিং, লোড-আনলোড ইং প্ল্যাটফর্ম, মালামাল রাখার সেড নির্মাণে ২ কোটি ৩৭ লাখ টাকা মূল্যের কাজটি পায়। সঠিক সময়ে কাজটি সম্পন্ন না হওয়ায় পুনরায় কাজটির সময়সীমা বৃদ্ধি করে রেলওয়ে কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট ঠিকাদার মাস খানেক আগে থেকে কাজ শুরু করেন।  কাজের শুরু থেকেই অনিয়মের অভিযোগ উঠতে থাকে। নিম্নমানের বালু, নিম্নমানের ইটের খোয়া, কম মাত্রার সিমেন্টে দিয়ে ইয়ার্ডের রাস্তা নির্মাণ করা হচ্ছে। যেটি দেখে স্থানীয়দের মাঝে চাপা ক্ষোভের সঞ্চার হয়েছে।

 

যশোর রেল স্টেশন এলাকার একাধিক ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে জানান, প্রায় আড়াই কোটি টাকা বাজেটে রেলওয়ে স্টেশনের ইয়ার্ড তৈরীর কাজ হচ্ছে। কিন্তু যে ভাবে কাজ করছে তাতে অর্ধেক টাকাও খরচ হবে না। এলাকার নিম্নমানের বালি ও অতি নিম্নমানের খোয়া দিয়ে  রাস্তা নির্মাণ করা হচ্ছে। এসব নিম্নমানের উপাদান দিয়ে রাস্তা নির্মাণে রেলের ইঞ্জিনিয়ার বারবার নিষেধ করার পরেও তারা এই নিম্নমানের উপাদান দিয়ে রাস্তা নির্মাণ করে চলেছে। এভাবে রাস্তা ও ইয়ার্ড নির্মাণ করলে বছর যেতে না যেতেই আবারো সংস্কার করতে হবে বলে জানান তারা। তাই কারা রাস্তা নির্মাণ ও ইয়ার্ড নির্মাণে অনিয়মের বিষয়ে সংশ্লিষ্ট ঠিকাদারের বিরুদ্ধে উর্দ্ধতন কর্তৃপক্ষের ব্যবস্থা নেওয়ার জোর দাবি জানিয়েছেন।

ঠিকাদারী প্রতিষ্ঠান কোহিনুর এন্টারপ্রাইজের প্রকৌশলী সুমনের কাছে নিম্নমানের বালু সিমেন্ট খোয়া দিয়ে রাস্তা নির্মাণের বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, আমার বস ঢাকা প্রভাবশালী একজন ঠিকাদার। তিনি সবাইকে ম্যানেজ করেই ঠিকাদারি কাজ করে থাকেন। তাছাড়া এখানে আসাদুজ্জামান মিঠু নামে একজনকে কাজের দায়িত্ব দিয়েছেন। তিনি মূলত এখানে কাজ করছেন। আমি এখানে শুধুমাত্র পরিদর্শন করছি। এ কথা বলার সাথে সাথে তিনি তার ফোনটি আসাদুজ্জামান মিঠুকে ধরিয়ে দেন। অপরপ্রান্ত থেকে আসাদুজ্জামান মিঠু মুঠোফোনে পরিচয় দিয়ে বলেন, অনেকে, অনেক ধরনের অভিযোগ করে। এগুলো কানে নিতে নেই। এরপরেও যদি আপনার কাজ সম্পর্কে সন্দেহ হয়। তাহলে এখান থেকে উপাদান নিয়ে ল্যাবে টেস্ট করার পরামর্শ দেন তিনি।

যশোর সহকারী নির্বাহী প্রকৌশলী কাজি ওয়ালি উল হকের কাছে জানতে চাইলে তিনি বলেন, কাজের অনিয়মের বিষয়টি আমার চোখে পড়েছে বেশ কয়েকদিন আগেই। আমি ঠিকাদারি প্রতিষ্ঠানকে এসব নিম্নমানের উপাদান দিয়ে কাজ করা যাবে না বলে বারবার বাধা দিয়েছি। কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠানের ম্যানেজার এসব নিম্নমানের উপাদান দিয়েই কাজ করে চলেছে। আমি বিষয়টি আমার উর্দ্ধতন কর্মকর্তাকে জানিয়েছি। উর্দ্ধতন কর্মকর্তা সে অনুযায়ী আমাকে রিপোর্ট দিতে বলেছেন। আমি সেই অনুপাতে রিপোর্ট দিয়ে দেব। তবে নিম্ন মানের উপাদান দিয়ে কাজ শেষ করে টাকা উত্তোলন করতে পারবেন কি-না এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন , টাকা উত্তোলনের কোন প্রশ্নই আসে না। বিষয়টি আমাদের উর্ধ্বতন কর্তৃপক্ষ সরোজমিনে এসে আবার বিষয়টি দেখবেন। এরপর তারা এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান এ কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *