অবশেষে যশোর বোর্ডের চেয়ারম্যানসহ ১০ জনের বিরুদ্ধে দুর্নীতির মামলা

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: গতবছরে যশোরের সবথেকে আলোচনার কেন্দ্রবিন্দু ছিল যশোর শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানের অর্থনৈতিক কেলেঙ্কারি।

শিক্ষা বোর্ডের অফিসের কম্পিউটার যন্ত্রাংশ কেনাকাটায় অর্থ আত্মসাতের বিষয়টি সংবাদমাধ্যমে ফলোও করে প্রকাশ হয়। একপর্যায়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) কর্মকর্তারা অভিযোগের সত্যতার প্রমাণ মেলায় যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান মোল্লা আমির হােসেনসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করেছে।

মঙ্গলবার (২২ মার্চ) যশোর সমন্বিত জেলা কার্যালয়ে অনুসন্ধান কর্মকর্তা সহকারী পরিচালক মাহফুজ ইকবাল বাদী হয়ে মামলাটি দায়ের করেন। সংস্থাটির জনসংযোগ দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

আসামিরা হলেন- যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ডের সাবেক সচিব ও চেয়ারম্যান ড. মােল্লা আমির হােসেন, সহকারী সচিব-কমন সার্ভিস জাহাঙ্গীর আলম ও আশরাফুর ইসলাম, নিরাপত্তা অফিসার মনির হােসেন, উপসহকারী প্রকৌশলী কামাল হােসেন, ক্রীড়া অফিসার আ.ফ.ম. আসাফুদৌলা, অডিট অফিসার আব্দুস সালাম, হিসাব অফিসার মিজানুর রহমান ও মােছা. জাহানারা খাতুন এবং সিস্টেম অ্যানালিস্ট শরিফ সালমা কহিনুর। এরা সবাই ক্রয় কমিটির সদস্য ছিলেন।

মামলার এজাহার সূত্রে জানা যায়, যশাের শিক্ষা বাের্ডের সাবেক চেয়ারম্যান মােল্লা আমির হােসেনসহ ১০ জনের বিরুদ্ধে তিন অর্থ বছরে কম্পিউটার, কম্পিউটার যন্ত্রাংশ ও প্রিন্টার ক্রয় বাবদ বাজার মূল্যের অতিরিক্ত ১ কোটি ২০ লাখ ১৪ টাকা ব্যয় করে। দুদকের অনুসন্ধানে যা সরকারের আর্থিক ক্ষতিসাধন হিসেবে প্রমাণিত হয়েছে।

ঘটনার বিবরণে আরও জানা যায়, যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ডে ২০১৬-১৭, ২০১৭-১৮ ও ২০১৮-১৯ অর্থবছরে কম্পিউটার, কম্পিউটার যন্ত্রাংশ ও প্রিন্টার ক্রয় বাবদ মােট ৩ কোটি ১৬ লাখ ২৮ হাজার ৩৫৬ টাকা ব্যয় করা হয়েছে। অনুসন্ধানকালে বাজারমূল্য যাচাই করে ১ কোটি ২০ লাখ ১৪ টাকা অতিরিক্ত ব্যয়ের প্রমাণ মিলেছে।

দুর্নীতি দমন কমিশন (দুদক) যশোরের কর্মকর্তা আল আমিন জানান, মামলাটি পুঙ্খানুপুঙ্খ ভাবে তদন্ত করা হচ্ছে। অনিয়ম দুর্নীতির সাথে আর কেউ জড়িত আছে কিনা সে বিষয়ে তদন্ত চলছে। এ দুর্নীতির সাথে আর কেউ সম্পৃক্ততা থাকলে তাদের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *