যশোর শিক্ষা বোর্ডের কর্মকর্তাদের গাফিলতিতে ১ লাখ ২৬ হাজার সার্টিফিকেট বাতিল !

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: যশোর শিক্ষা বোর্ডের কর্মচারী ও কর্মকর্তাদের অবহেলা ও গাফিলতিতে সার্টিফিকেটে বানান ভুল হওয়ার কারণে শিক্ষা বোর্ডের ২০২১ সালের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার প্রায় ১ লাখ ২৬ হাজার সার্টিফিকেট বাতিল করা হয়েছে।

আর শিক্ষা বোর্ডের এ ভুলের কারণে সার্টিফিকেট পুনঃমুদ্রণ করতে বোর্ডের অতিরিক্ত খরচ হবে ১ কোটি ১১ লাখ ৯০ হাজার ৯৪৫ টাকা ।

যশোর শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, পরীক্ষার যে সনদপত্র বা সার্টিফিকেট দেওয়া হয় তার কাগজ কেনা হয় সাধারণত অস্ট্রেলিয়া থেকে। কোটেশনের মাধ্যমে কাগজ কেনার পর সরকার নিয়ন্ত্রিত সিকিউরিটি প্রিন্টিং প্রেস থেকে বোর্ডের মনোগ্রাম, তার নিচে বড় অক্ষরে শিক্ষা বোর্ডের ও পরীক্ষার সালসহ নাম ছাপা হয়। এর নিচের অংশ ছাপা হয় শিক্ষা বোর্ডের কম্পিউটার বিভাগ থেকে। সেখানে শিক্ষার্থীর নাম, পিতা-মাতার নাম, কেন্দ্রের নাম ও নম্বর, শিক্ষাপ্রতিষ্ঠানের নাম, প্রাপ্ত জিপিএসহ পরীক্ষার নাম এবং ফলপ্রকাশের তারিখসহ অন্যান্য বিষয়গুলো উল্লেখ করা হয়। নিচের অংশ ছাপার জন্য চূড়ান্ত প্রস্তুতির পর একটি নমুনা সনদপত্র তৈরি করা হয়। ওই নমুনা ছেপে সংশোধনের জন্য পরীক্ষা নিয়ন্ত্রণ বিভাগসহ সংশোধনের দায়িত্বপ্রাপ্তদের কাছে পাঠানো হয়। এরপর পরীক্ষানিয়ন্ত্রক চূড়ান্ত করলে বোর্ডের অভ্যন্তরীণ প্রেসে ছাপা শুরু হয়।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ক্ষেত্রে এর সব পদ্ধতিই অনুসরণ করা হয়। এরপরও সনদপত্রের নিচের অংশে রোল নম্বরের পর যেখানে পরীক্ষার নাম লেখা হয়েছে সেখানে ‘হায়ার’ (উচ্চ) শব্দটি ভুল বানানে ছাপা হয়েছে। ভুল ধরা পরার পর ওই সনদপত্র শিক্ষার্থীদের মাঝে বিতরণ না করে বাতিলের সিদ্ধান্ত নেয় বোর্ড কর্তৃপক্ষ।

শিক্ষা বোর্ডের একাধিক সূত্র জানিয়েছে, একটি সার্টিফিকেট তৈরিতে ৮৯ টাকা করে খরচ হয়। এ হিসাবে ১ লাখ ২৫ হাজার ৭৪১টি সনদপত্রের জন্য যশোর শিক্ষা বোর্ডের ১ কোটি ১১ লাখ ৯০ হাজার ৯৪৫ টাকা গচ্চা যাবে।

যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মো. আহসান হাবীবের নিকটে ভুলের ব্যাখ্যা জানতে চাইলে তিনি বলেন, আসলে ভুলটা হয়েছে অনিচ্ছাকৃতভাবে। ভুলতো ভুলি ই। এটা নিয়ে আর কি করার আছে। যেটা করার সেটা করতে হবে। সে লক্ষ্যে সার্টিফিকেটগুলো বাতিল করা হয়েছে। তবে এ বিষয়ে অনুসন্ধান চালানো হচ্ছে দায়িত্ব কর্তব্য অবহেলার প্রমাণ পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। সেই লক্ষ্যে ইতিমধ্যে শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক সিরাজুল ইসলামকে আহবায়ক করে একটা তদন্ত টিম গঠন করা হয়েছে। দুই সপ্তাহের মধ্যে তদন্ত করে তদন্ত রিপোর্ট পেশ করতে বলা হয়েছে। এরপর এই দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।

 

তদন্ত কমিটির আহ্বায়ক সিরাজুল ইসলামের নিকটে তদন্তের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ইতোমধ্যে তদন্তের কাজ শুরু করেছি। আশা করছি বোর্ডের চেয়ারম্যানের বেঁধে দেওয়া সময়ের আগে তদন্ত রিপোর্ট পেশ করতে পারবো। এরপরই চেয়ারম্যান স্যার দোষীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন বলে তিনি জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *