যশোর বোর্ডে সেরা খুলনা, তলানিতে বাগেরহাট

নিউজটি শেয়ার লাইক দিন

বিশেষ প্রতিনিধি: ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলে যশোর শিক্ষাবোর্ডে পাসের হারে শীর্ষ অবস্থানে রয়েছে খুলনা জেলার শিক্ষার্থীরা। আর তলানিতে রয়েছে বাগেরহাট জেলা।

বুধবার (৮ই ফেব্রুয়ারী ২০২৩) দুপুরে এইচএসসি পরীক্ষার ঘোষিত ফলাফলে এ তথ্য জানা গেছে।

ঘোষিত ফলাফল অনুযায়ী, এবারের এইচএসসি পরীক্ষায় যশোর শিক্ষা বোর্ডে পাশের হার ৮৩ দশমিক ৯৫ শতাংশ। যশোর শিক্ষাবোর্ডের অধীনে থাকা ১০ জেলার মধ্যে ৯০ দশমিক ৭৩ শতাংশ পাসের হার নিয়ে শীর্ষ স্থানে রয়েছে খুলনা জেলা। আর দ্বিতীয় স্থানে থানা ঝিনাইদহ জেলার পাসের হার ৮৪ দশমিক ৫৬ শতাংশ। ৮৪ দশমিক ২৪ শতাংশ পাসের হার নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে সাতক্ষীরা জেলার শিক্ষার্থীরা।

এছাড়া নড়াইল জেলায় পাসের হার ৮৩ দশমিক ৩৫ শতাংশ, যশোর জেলার পাসের হার ৮৩ দশমিক ৩০ শতাংশ, কুষ্টিয়ায় পাসের হার ৮২ দশমিক ৩১ শতাংশ, চুয়াডাঙ্গায় ৭৯ দশমিক ৯৪ শতাংশ, মেহেরপুরে পাসের হার ৮৯ দশমিক ১৮ শতাংশ, মাগুরা জেলার পাসের হার ৭৭ দশমিক ৮৩ শতাংশ, বাগেরহাটের ৭৭ দশমিক ৬৫ শতাংশ।

খুলনা মজিদ মেমোরিয়াল সিটি কলেজের অধ্যক্ষ প্রফেসর তন্ময় কুমার সাহা বলেন, খুলনার মধ্যে আমাদের কলেজের শিক্ষার্থীরা সবসময় ফলাফল করে থাকে। এবারও এইচএসসিতে কলেজের শিক্ষার্থীরা ভালো রেজাল্ট করেছে। এবারের এইচএসসি পরীক্ষায় থেকে ১ হাজার ৪৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে পাস করেছে ১ হাজার ৩৭ জন শিক্ষার্থী। পাশের হার ৯৯ দশমিক ৪২ শতাংশ। এছাড়া কলেজ থেকে জিপিএ- ৫ পেয়েছে ৮১৫ জন শিক্ষার্থী।

খুলনা এমএম সিটি কলেজের শিক্ষার্থী বোরহান বলেন, মা-বাবার মুখ উজ্জ্বল করতে এবং নিজেকে ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে লেখাপড়ার দিকে মনোনিবেশ করেছিলাম। আলহামদুলিল্লাহ, তার ফল আজ পেয়েছি। এাবরের এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছি।

তিনি বলেন, ভালো ফলাফল পেতে হলে নিয়মিত লেখাপড়া করতে হবে আজ পড়বো না কাল পড়বো এমন করলে চলবে না। রুটিন মাফিক অল্প হলেও প্রতিদিন লেখাপড়া করতে হবে।

খুলনা বিএল কলেজের শিক্ষার্থী মো. ফাহিম বলেন, জিপিএ ৫ পেয়েছি খুব ভালো লাগছে। বাবা-মায়ের স্বপ্ন পূরণ করতে পেরেছি। এখন ভালো কিছু করার জন্য নিজেকে প্রস্তুত করতে চাই। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, শুধুমাত্র জিপিএ-৫ পাওয়া মানে সবকিছু নয়। প্রকৃত মানুষ হয়ে তার ইমোশন, তার এক্সপ্রেশন, থিংকিং ক্যাপাসিটি এগুলো বেশি অর্জন করতে হবে। দেশপ্রমিক হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *