যশোর বোর্ডে পুনঃনিরীক্ষণে ৫৩৪ জনের ফলাফল পরিবর্তন

নিউজটি শেয়ার লাইক দিন

শিক্ষা ডেস্ক: যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোডের্র অধীনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় উত্তরপত্র পুনঃনিরীক্ষণে ৫৩৪ জন পরীক্ষার্থীর ফলাফল পরিবর্তন হয়েছে।

এর মধ্যে নতুন করে জিপিএ-৫ পেয়েছে ১৪২ পরীক্ষার্থী। আর অকৃতকার্য থেকে কৃতকার্য হয়েছে ৫৪ জন। অকৃতকার্য থেকে জিপিএ-৫ পেয়েছে ৯ জন। বাকিদের বিভিন্ন গ্রেডে ফল পরিবর্তন হয়েছে।

সোমবার (২৮শে আগস্ট) এসএসসি ও সমমান পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণে এই ফলাফল প্রকাশ করা হয়। বোর্ড প্রকাশিত ফলাফল বিশে­ষণ করে এ তথ্য পাওয়া গেছে।

এদিকে, এতো সংখ্যক পরীক্ষার্থীর ফলাফল পরিবর্তন ও একেবারে ফেল করা পরীক্ষার্থীদের জিপিএ-৫ পাওয়ায় পরীক্ষকদের দক্ষতা আর দায়িত্বশীলতা নিয়ে প্রশ্ন উঠেছে।

তবে বোর্ড কর্তৃপক্ষ বলছে, পুনঃনিরীক্ষণে এতো ফলাফল পরিবর্তন এটিই বোডের্র প্রথম। এসকল পরীক্ষকদের তালিকা করা হচ্ছে। খাতা দেখায় ভুল করা পরীক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বোর্ড সূত্রে জানাগেছে, ২০২৩ সালে এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের ফলাফল গত ২৮ জুলাই প্রকাশিত হয়। প্রকাশিত ফলাফলে আপত্তি ও প্রত্যাশা পূরণ না হওয়ায় ফল চ্যালেঞ্জ করেছিল ৪৩ হাজার ৯৬২ জন পরীক্ষার্থী। এতে ৫৩৪ জনের ফলাফল পরিবর্তন এসেছে। তাদের মধ্যে অকৃতকার্য হওয়া ৫৯ পরীক্ষার্থী পুনঃনিরীক্ষণে বিভিন্ন গ্রেড পয়েন্ট পেয়ে কৃতকার্য হয়েছে।

এর বাইরে অকৃতকার্য থেকে জিপিএ-৫ পেয়েছে ৯ জন। এ গ্রেড থেকে জিপিএ-৫ পেয়েছে ১১০ জন, এ মাইনাস থেকে জিপিএ-৫ পেয়েছে ১০ জন। বি গ্রেড থেকে জিপিএ-৫ পেয়েছে ৭ জন। এছাড়া বাকিদের বিভিন্ন গ্রেডে ফলাফল পরিবর্তন হয়েছে।

এই বিষয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড যশোরের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ বলেন, পরীক্ষার উত্তরপত্রে নম্বর যোগফল গণনার কারণে পুনঃনিরীক্ষণে ফলাফল পরিবর্তন আসে। ৪৩ হাজার ৯৬২ জন পরীক্ষার্থী উত্তরপত্র নতুন করে পরীক্ষক নির্ধারণ করে মূল্যায়ন করা হয়। এতে ৫৩৪ জনের ফল পরিবর্তন হয়েছে। কিছু খাতায় অনিচ্ছাকৃত বা গণনার কারণে ভুল হয়। নিয়ম অনুয়ায়ী যে প্রাপ্য ফলাফল সেটাই দেওয়া হয়েছে। খাতা দেখায় ভুল করা পরীক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। কোন ধরনের ব্যবস্থা গ্রহণ করা হবে সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন এ বিষয়ে বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে বোর্ডের অন্যান্য সদস্যদের নিয়ে আলোচনা সাপেক্ষ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *