যশোরের ভ্যাটিকান শিমুলিয়ায় দৈন্যতায় অম্লান যীশুর জন্মদিনের আনন্দ

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর : যশোরের ভ্যাটিকান নামে খ্যাত যশোর জেলার ঝিকরগাছার খ্রিস্টান অধ্যুষিত শিমুলিয়া গ্রাম।

আজ থেকে প্রায় দেড় ‘শো থেকে আড়াইশো বছর আগে এ অঞ্চলে খ্রিস্টান ধর্মালম্বীদের গোড় পত্তন শুরু হয়। এরপর ১৮৫৫ সালে সুদূর ইতালির ভ্যাটিকান সিটির পোপবেন্ড্রিক্সের দেশ থেকে থেকে এ অঞ্চলে ক্যাথলিক মিশনারীরা ধর্ম প্রচারের জন্য আসেন। ধর্ম প্রচারকরা এ অঞ্চলের নিম্ন শ্রেণীর দারিদ্র্য মানুষকে বিভিন্নভাবে আকৃষ্ট করে তাদেরকে হিন্দু ধর্ম থেকে খ্রিস্টান ধর্মে দীক্ষিত করেন। এর আগেই ইংরেজ ধর্মযাজকরা জেনেছিল এই অঞ্চলের মধ্যবিত্ত ও উচ্চবিত্ত হিন্দু শ্রেণীর লোকজন নিম্নবিত্ত ও নিম্ন শ্রেণীর নানা গোত্রের মানুষদের নানা ভাবে ঘৃণা ও নির্যাতন করা হতো। আর এই সুযোগটা কাজে লাগিয়ে ইংরেজ ধর্মযাজকরা এ অঞ্চলে খ্রিস্টান ধর্ম প্রচারের উদ্দেশ্যে গির্জা স্থাপন করেন।

বিশেষ করে এসব নিম্ন শ্রেণীর হিন্দু সম্প্রদায়ের লোকজনকে খ্রিস্টান ধর্মে দীক্ষিত করে এলাকায় খ্রিস্টান সম্প্রদায় বৃদ্ধি করেছিলেন। প্রথমদিকে এই অঞ্চলে ১০০ থেকে ২০০ পরিবার খ্রিস্টান থাকলেও বর্তমানে এই এলাকায় পাঁচ হাজারের অধিক খ্রিস্টান পরিবার রয়েছে। এসব খ্রিস্টানরা ইউরোপিয়ান ক্যাথলিক খ্রিস্টান সম্প্রদায়ের অধিভুক্ত। প্রথমদিকে ইউরোপীয় ইউনিয়নের নানা সহায়তা পেলেও বর্তমানে এখন আর কোন সহায়তা মেলে না। এমনকি তাদের কোন খোঁজ খবরও নেয়া হয় না। যে কারণে এসব সংখ্যালঘু সম্প্রদায় ইসলাম ধর্ম সহ অন্য ধর্মের দীক্ষিত হচ্ছে। সোমবার খ্রিষ্টানদের সব থেকে বড় উৎসব যিশুখ্রিস্টের জন্মদিনের আনন্দ সেখানে তেমন চোখে পড়েনি। একা ধিক খ্রিস্টান ধর্ম অবলম্বীদের সাথে কথা বলে জানা গেছে উৎসব পালন করতে বিপুল পরিমাণে টাকা পয়সার প্রয়োজন হয়। অন্যান্য বছর এখানে বড় আয়োজনে চাঁদা ধরে অনুষ্ঠান করা গেলেও এবার অর্থনৈতিক দৈন্যতার কারণে কোন অনুষ্ঠান করা হয়নি। একপ্রকার নীরবে নির্ভিতেই খ্রিস্টীয় ধর্মের সবথেকে বড় এ উৎসব টি কেটে গেছে।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/12/Girja-2.jpg

সাধু জোসেফ গির্জার কমিউনিটির প্রধান বলেন, ইংরেজ আমলে এমনকি তার আগেও এ অঞ্চলের হিন্দু জমিদাররা ও মধ্যবিত্ত হিন্দু বণিক শ্রেণীর মানুষেরা নিম্নবিত্ত হিন্দুদের ঘৃণা ও নানাভাবে অপদস্থ করতো। এমনকি নানাভাবে নির্যাতন করা হতো। ইংরেজ শাসনামলে ইংরেজ ধর্মযাজকেরা এ অঞ্চলের মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক স্থাপন করে তাদের হিন্দুধর্ম থেকে খ্রিস্টান ধর্মে দীক্ষিত করেন। সেই থেকেই এ অঞ্চলে হিন্দুরা অনাড়াম্বর আয়োজনের মাধ্যমে বড়দিনে যিশুখ্রিস্টের জন্মদিনে পালন করা হতো। কিন্তু অর্থনৈতিক সংকটের কারণে এ বছর যিশুখ্রিস্টের জন্মদিনের আনন্দ উৎসব ভাটা পড়েছে।

শিমুলিয়া গির্জার ফাদার জেমসের সাক্ষাৎকারের ভিডিও দেখতে, এখানে ক্লিক করুন

শিমুলিয়া গির্জার ফাদার জেমস বলেন,দৈন্যতা ও খ্রিস্টানদের অসহযোগিতার কারণে কালের পরিক্রমায় এ অঞ্চলে এখন খ্রিস্টানদের সংখ্যা কমতে শুরু করেছে। ১৯৪৭ সালে থেকে ১৯৭১ সালে মধ্যে অনেক খ্রিস্টান সম্প্রদায়ের লোকজন ভারতে পাড়ি জমিয়েছে। আবার অনেকে অন্য ধর্মের দীক্ষিত হয়েছে।

 

উল্লেখ্য খ্রিস্টান যাজকেরা প্রার্থনার জন্য ১৮৮৩ সালে এখানে স্থাপন করেন ‘চার্চ অব আওয়ার লেডী অব দ্যা রোজারি’ নামের একটা উপসনালয়। এছাড়া সেন্ট লুইস নামে একটি প্রাথমিক বিদ্যালয় স্থাপন করে তারা। একই সময়ে শিমুলিয়ায় স্থাপন করা হয় ‘রানী জপমালার গির্জা। ১৯৭০ সালে এই অঞ্চলের মানুষের জ্ঞানার্জনের জন্য খ্রিস্টান মিশনারিজরা সেন্ট লুইস মাধ্যমিক বিদ্যালয় স্থাপন করেন।

কিন্তু কালের পরিক্রমায় এ অঞ্চলে এখন খ্রিস্টানদের সংখ্যা কমতে শুরু করেছে। ১৯৪৭ সালে থেকে ১৯৭১ সালে মধ্যে অনেক খ্রিস্টান সম্প্রদায়ের লোকজন ভারতে পাড়ি জমিয়েছে। আবার অনেকে অন্য ধর্মের দীক্ষিত হয়েছে। এমনটি জানিয়েছেন শিমুলিয়া গির্জার ফাদার জেমস।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *