যবিপ্রবিয়ে ১২ দফা দাবিতে ছাত্রলীগের বিক্ষোভ, পরীক্ষা-ক্লাস বন্ধ

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) নবনির্মিত স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের লিফট স্থাপন, সেমিস্টার ফি কমানো,দুর্নীতিতে অভিযুক্ত শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, বঙ্গবন্ধুর ছবি বিকৃতি মামলায় অভিযুক্তদের বিশ্ববিদ্যালয় থেকে অব্যাহতিসহ ১২ দফা দাবিতে গতকাল শনিবার বিকেল থেকে বিক্ষোভ-আন্দোলন শুরু করে ছাত্রলীগ।

রোববার সকাল নয়টা থেকে ছাত্রলীগের নেতা–কর্মীরা ক্যাম্পাসের একাডেমিক ভবনের সামনে অবস্থান নিয়ে বিভিন্ন স্লোগান ও গান গাইতে থাকে। এ সময়ে কিছু ছাত্রলীগের কর্মীরা শিক্ষার্থীদের পরীক্ষার হল ও শ্রেণিকক্ষে প্রবেশে বাধা সৃষ্টি করেন। যে কারণে বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। ফলে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২৬টি বিভাগের সেমিস্টার ফাইনাল পরীক্ষা ও পাঠদান বন্ধ হয়ে যায়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, আজ বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং, ফার্মেসি, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি, ইংরেজি, ফিজিওফেরাপি অ্যান্ড রিহ্যাবিলেশন ও পদার্থবিজ্ঞানসহ বিভিন্ন বিভাগের সেমিস্টার ফাইনাল ও স্পেশাল সেমিস্টার ফাইনাল পরীক্ষা ছিল। বিভাগের শিক্ষকেরা সকাল থেকে খাতাপত্র নিয়ে পরীক্ষার হলে অবস্থান করলেও শিক্ষার্থীদের কেউ পরীক্ষা হলে যেতে পারেননি। রুটিন অনুযায়ী ২৪ জুন পর্যন্ত পরীক্ষা চলার কথা রয়েছে। কিন্তু শিক্ষার্থীরা পরীক্ষার হলে বসতে পারছেন না। ফলে বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থা সৃষ্টি হয়েছে।

 

আন্দোলনের বিষয়ে জানতে চাইলে ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সোহেল রানা প্রতিদিনের বাংলাদেশকে বলেন, নবনির্মিত দশতলা ভবনের লিফট স্থাপন সহ ‘১২ দফা দাবি পূরণ না হওয়া পর্যন্ত শিক্ষার্থীদের কেউ ক্লাস ও পরীক্ষায় বসবেন না। দাবি আদায় না হা পর্যন্ত তাদের আন্দোলন অব্যাহত থাকবে।

বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আনোয়ার হোসেনের কাছে জানতে চাইলে তিনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতারা যে সমস্ত দাবী দাওয়া করে আসছে, সেটি একেবারেই অবান্তর। ১২টি দাবির মধ্যে দুই–একটি দাবি পূরণ করা সম্ভব।  অন্যগুলো বাস্তাবায়ন করবেন রাষ্ট্রপতি ও ইউজিসি। এসব অহেতুক বিষয় নিয়ে বিশ্ববিদ্যালয় উত্তপ্ত করছে একশ্রেণীর বিপদগামী শিক্ষার্থী। আমি বিশ্ববিদ্যালয় থাকা অবস্থায় বিশ্ববিদ্যালয় মান উন্নয়নে যথেষ্ট ভূমিকা রাখায় ২০২১ সালে রাষ্ট্রপতি তাকে দ্বিতীয় মেয়াদে উপাচার্য নিযোগ করেছেন। ২০২২ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একুশে পদক ও দিয়েছেন। তাই এসব অহেতুক বিষয় নিয়ে আন্দোলন করার কোন যুক্তি নেই বলে তিনি জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *