আমেরিকার ইঞ্জিনিয়ার হোগল এখন যশোরের গরুর খামারী

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর প্রতিবেদক: স্বপ্নের দেশ আমেরিকার মিশিগান রাজ্যের পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ার ক্রিস্ট মার্ক হোগল(৬৪) এখন যশোরের গরুর খামারী। চাকরির সুবাদে থাকতেন ভারতে। চাকরি করতেন ভারতের খ্যাতনামা প্রতিষ্ঠান অনিল আম্বানির রিলায়েন্স ন্যাচারাল রিসোর্সেস লিমিটেড কোম্পানিতে পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ার পদে ।

তিনি ২০১৪  সালে আমেরিকা থেকে এসে যশোরের কেশবপুরের মেহেরপুরের রহিমা (৪৫) কে বিয়ে করে আইয়ুব আলী নাম ধারণ করে এ অজপাড়া গায়ে বসবাস করতে শুরু করেন। এর আগে বিয়ের ৩ বছর পর ক্রিস হোগল স্ত্রী রহিমাকে নিয়ে যান চীনে। সেখানে পাঁচ বছর অবস্থান করেন। এরপর তারা কেশবপুরের মেহেরপুরে রহিমা খাতুনের বাবার ভিটায় ফিরে আসেন।

তখন থেকে মেহেরপুর এলাকায় তিনি শুরু করেন গরুর খামার ও কৃষিকাজ। এসব কাজ তিনি নিজ হাতেই করে থাকেন। এ খামার করে তিনি এখন স্বাবলম্বী। এর পাশাপাশি বর্তমানে তার নিজের ইমপোর্ট এক্সপোর্টের ব্যবসা আছে ঢাকার মিরপুরে।

রোববার বিকেলে যশোর কেশবপুরের মেহেরপুরে গিয়ে দেখা যায়,ইঞ্জিনিয়ার ক্রিস্ট মার্ক হোগল নিজ বাড়িতে গরুর খাবারের জন্য বিছালি কাটা মেশিন দিয়ে ঘাস কাটছে। সেই কাটা ঘাস গরুর খাবারের পাত্রে দিচ্ছে। নিজ হাতে গরুর গায়ে হাত বুলিয়ে দিচ্ছেন। বাড়ির মধ্যে এক পাশে দুগ্ধ খামার অন্যপাশে মাংস উৎপাদনের জন্য গরু মোটাতাজাকরণ খামার।

জানতে চাইলে ক্রিস্ট মার্ক হোগল বলেন, রহিমাও তার তিন সন্তানও তার মাকে নিয়ে তার বাংলাদেশের পরিবার। স্ত্রী-সন্তানসহ সুখে শান্তিতে আছেন। রহিমাকে বিয়ের পর তার আমেরিকান স্ত্রী তাকে তালাকও দিয়েছেন। আমেরিকান স্ত্রীর ঘরে কন্যা সন্তান বিলেসো (৪২) ও ছেলে সন্তান দেলেন (৪০) রয়েছে। ছেলেমেয়েরাও ইতিমধ্যে বিয়ে-শাদী করেছেন। তাদেরও সন্তান সন্তানাদি হয়েছে। আমেরিকার পরিবার-পরিজন সাংস্কৃতিক সবকিছু ছেড়ে ভালোবাসার জন্য বাঙালি সংস্কৃতি মানিয়ে নিয়েছেন। প্রথমদিকে মেহেরপুর গ্রামের অনেককে টাকা পয়সা দিয়ে সাহায্য সহযোগিতা করেছেন। তারা টাকা নেয়ার সময় বলেছিলেন তিন থেকে ছয় মাসের ভিতরে টাকা ফেরত দিবেন কিন্তু আজও পর্যন্ত দেয়নি। মেহেরপুর গ্রামে তিনি গরুর খামার কৃষিকাজের পাশাপাশি ইমপোর্ট-এক্সপোর্টের গার্মেন্টসের ব্যবসা করেন। স্ত্রীর নামে ডেইরি ফার্ম করার জন্য ইউনিয়ন কাউন্সিলের অনেকবার ট্রেড লাইসেন্সের জন্য গিয়েছেন কিন্তু চেয়ারম্যান তাকে ট্রেড লাইসেন্স দেয়নি। যে কারণে সেটা ও পুরোপুরি করা সম্ভব হচ্ছে না। তাছাড়া চেয়ারম্যান ও স্থানীয় কুচক্র মহল রহিমের নামে মিথ্যা নারী শিশু পাচারের মামলা দিয়ে পুলিশ দিয়ে ধরিয়েছে। আড়াই মাস জেল খাটার পরে মামলাটি ছয় মাসের মাথায় নিষ্পত্তি হয়ে গেছে। হাসপাতালে তৈরীর জন্য অনুমতি পাওয়ার চেষ্টা চলছে। অনুমতি পেলে পুরো বিল্ডিং এর কাজ সম্পন্ন করে হাসপাতাল চালু করবেন। ইমপোর্ট-এক্সপোর্টের ব্যবসার কারণে তাকে মাঝেমধ্যে দেশের বাইরেও যেতে হয়। যে কারণে অনুমোদন নিতে বিভিন্ন দপ্তরে যেতে বাড়তি সময় নিয়ে তিনি ঝামেলায় আছেন। মেহেরপুর গ্রামে আসার পর চারতলা বিশিষ্ট একটি বাড়ি নির্মাণে করছি। নির্মাণের ৬০ শতাংশ কাজ শেষ হয়েছে। এখানকার অধিকাংশ মানুষ অশিক্ষিত ও চিকিৎসা সেবা থেকে বঞ্চিত। মেহেরপুর গ্রাম থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ১০ থেকে ১২ কিলোমিটার দূরে হওয়ায় তিনি তার নির্মাণাধীন বাড়িটিতে একটি প্রাইভেট হাসপাতাল তৈরি করতে চান। হাসপাতালটির নাম দিতে চান রহিমা সোলজার্স। এই হাসপাতালে আমেরিকান এবং বাংলাদেশি চিকিৎসকরা সেবা দেবেন। তবে স্থানীয় কিছু মানুষের অসহযোগতার কারণে সেটাই নিয়ে অনেকটা সমস্যার সম্মুখীন হচ্ছেন।

 

ইঞ্জিনিয়ার ক্রিস্ট মার্ক হোগলের স্ত্রী রহিমা বেগম জানান, তার বাবা আবুল খায়ের মেহেরপুর গ্রামের বাসিন্দা। গ্রামে নিজেদের তেমন কোন জমি জায়গা ছিল না। তাদের সংসারে অভাব ছিল নিত্যদিনের সঙ্গী। ৩২ বছর আগে বাবা-মা মাত্র ১৩ বছর বয়সে তার বিয়ে দেন। স্বামী অভাবী থাকার কারণে স্ত্রী সন্তানদেরকে ঠিকমতো ভরণ পোষণ দিতে না। নানা কারণে নির্যাতন করতো সমান ভাবে। এরই মধ্যে তার কোলজুড়ে একে একে তিনটি সন্তান আসে। কিছুদিন পরেই অভাব-অনটনের কারণে তার প্রাক্তন স্বামী নিরুদ্দেশ হয়ে যান।

তাই নিজেদের দুঃখ-অভাব ঘোচাতেও অর্থ উপার্জনের জন্য বাবা-মার হাত ধরে পাড়ি জমান ভারতে। পশ্চিমবঙ্গের বারাসাতে তার মা অন্যের বাড়িতে কাজ করতেন। নিজেও কাজ করতেন অন্যের বাড়িতে। বাবা শ্রম বিক্রি করতেন। তাতেও তাদের সংসার চলছিল না।

উপায়ন্ত না পেয়ে বেশি রোজগারের আশায়ও রহিমা মুম্বাই শহরে চলে যান। জীবিকার তাগিদে মুম্বাই শহরে থাকাকালীন হঠাৎ একদিন সন্ধ্যায় ক্রিস্ট মার্ক হোগলের সঙ্গে রহিমার পরিচয় হয়। প্রথম দেখাতেই রহিমাকে ভালো লেগে যায় তার। রহিমা হিন্দিতে দু-এক লাইন কথা বলা শিখেছেন। পরে তারা আবার দেখা করার সিদ্ধান্ত নেন। এভাবেই ভালোলাগাটা আস্তে আস্তে ভালোবাসাতে রূপ নেয়। ছয় মাস প্রেমের পর তারা বিয়ে করেন। সেখানে কয়েক বছর থাকার পর তারা চীনে চলে যান। সেখানেও প্রায় পাঁচ বছর ধরে তারা থাকেন। পরে তারা কেশবপুরের মেহেরপুর রহিমার বাবার ভিটায় ফিরে আসেন। মেহেরপুরে তৈরি করেছেন চার তলা ভবন। যেটা এখনো নির্মাণাধীন রয়েছে। তিনি বলেন, হোগল আর আমার বয়সের তফাৎ প্রায় ২০ বছর। তারপরও আমরা দুজন অনেক সুখী ও আনন্দিত। আমার ছেলে-পুত্রবধূ ও মেয়েরা আমাদের মেনে নিয়েছে। ভাষাগত কিছু সমস্যা থাকলেও পরিবারের সদস্যদের সবকিছুই মানিয়ে নিচ্ছেন।

 

রহিমার চাচাতো ভাই আব্দুর রহমান বলেন, শিক্ষিত ও ভিনদেশি মানুষ হয়েও গ্রামের সাধারণ মানুষের মতো ক্রিস হোগল সব কাজ করতে পারে। আমার আপা ও দুলাভাই মেহেরপুরে ফিরে আসার পর রহিমার বাবা আবুল খাঁ মারা যান। তার কবরটিও ১০ লক্ষাধিক টাকা খরচ করে পাকা করে দিয়েছে। রহিমার মা নেছারুন নেছা এখনও জীবিত। রহিমার প্রথম স্বামীর তিনটি সন্তান তাদের সঙ্গে থাকে। সব মিলিয়ে তারা ভালো আছেন।

আরশাদ আলী নামে এক প্রতিবেশী বলেন, বিদেশি মানুষটি এখানে বিয়ে করে অনেকদিন ধরে বসবাস করছেন। তার ব্যবহার ও চলাফেরা খুবই ভালো।  এখানে এসে প্রায় ১০-১২ বিঘা ফসলি জমি ক্রয় করেছেন। ‘ক্রিস হোগল প্রায় সময়ে নিজেই মাঠে গিয়ে কাজ করেও গরুর খামার দেখাশোনা করেন।

সাগরদাঁড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান মুক্ত বলেন, রহিমা ও তার স্বামী এলাকায় গরুর খামার ও কৃষিকাজ করেন। তার কোন সমস্যা হলে আমি সাথে সাথে আমাকে জানানোর পরামর্শ দিয়ে রেখেছি। ট্রেড লাইসেন্স নেয়ার জন্য কেউ এসেছে কিনা জানতে চাইলে তিনি বলেন এ বিষয়ে আমি কিছুই জানিনা।

 

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা এমএম আরাফাত হোসেন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, শুনেছি আমেরিকান এক নাগরিক রহিমা নামে এক নারীকে বিয়ে করে কেশবপুরের মেহেরপুরে আছেন। তবে কোন ধরনের সমস্যায় পড়লে আমার কাছে অভিযোগ করলে আমি সেটি গুরুত্ব দিয়ে দেখবো।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *