ভারতের আত্মত্যাগের কথা বাংলাদেশ কখনো ভুলবে না-প্রধানমন্ত্রী

নিউজটি শেয়ার লাইক দিন

ডেস্ক নিউজ: একাত্তরের মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের পাশাপাশি ভারতের আত্মত্যাগের কথা বাংলাদেশ কখনো ভুলবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে যুদ্ধে দুই দেশের এই আত্মত্যাগের কথা স্মরণে রাখলেই উভয় দেশের মধ্যে বন্ধুত্ব অটুট থাকবে বলেও মন্তব্য করেছেন তিনি।

বুধবার (৭ সেপ্টেম্বর) ভারতের নয়াদিল্লিতে মুজিব বৃত্তি প্রদান অনুষ্ঠানে বক্তব্যকালে এমন মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মুক্তিযুদ্ধে বাংলাদেশের মতো ভারতীয় সেনা সদস্যরাও জীবন দিয়েছেন, এমন আত্মত্যাগের কথা স্মরণ রাখলেই দু’দেশের বন্ধুত্ব অটুট থাকবে।

সরকারপ্রধান বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যেকার সম্পর্ক কৌশলগত অংশীদারিত্বের ঊর্ধ্বে এবং গত এক দশকে তা আরও জোরদার হয়েছে। গত ৫০ বছরে একটি শক্তিশালী অংশীদারিত্ব গড়ে তোলার পর, উভয় দেশই ক্রমবর্ধমান বিস্তৃত সেক্টরাল সহযোগিতায় কাজ করছে।

শেখ হাসিনা বলেন, ‘আমরা ভারতীয় ভাইদের প্রতি কৃতজ্ঞতা জানাই, যারা আমাদের মুক্তিযুদ্ধে তাদের অমূল্য জীবন উৎসর্গ করেছেন এবং রক্ত দিয়েছেন। যারা তাদের জীবন উৎসর্গ করেছেন। তাদের স্মরণ করা আমাদের জন্য সর্বদা গর্বের বিষয়।

মুক্তিযুদ্ধে শহীদ বা গুরুতর আহত ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের ‘মুজিব বৃত্তি’ প্রদান প্রসঙ্গে তিনি বলেন, ‘২০০টি মুজিব স্কলারশিপ, দশম শ্রেণিতে ১০০টি এবং দ্বাদশ শ্রেণির স্তরে ১০০টি, যুদ্ধের ভারতীয় প্রবীণ সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানাতে তাঁদের বংশধরদের জন্য আমাদের এই শুভেচ্ছা উপহার, যারা আমাদের জন্য ১৯৭১ সালে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছিলেন।’

শেখ হাসিনা বলেন, যেহেতু আমরা প্রজন্ম থেকে প্রজন্মে আমাদের মহান পূর্বপুরুষদের উত্তরাধিকারকে এগিয়ে নিয়ে যেতে আগ্রহী, তাই তরুণ প্রজন্মকে সেই ঐতিহাসিক অতীতের সঙ্গে পুনরায় সংযুক্ত করার জন্য আমাদের এই বিনীত প্রচেষ্টা।

চার দিনের সফরে গত ৫ সেপ্টেম্বর ভারতে যান প্রধানমন্ত্রী। ওইদিন বিমানবন্দরে তাকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। একই সময় ছয় থেকে সাত সদস্যের একটি সাংস্কৃতিক দলও তাকে স্বাগত জানিয়ে নৃত্য পরিবেশন করে। সঙ্গে বাদ্যযন্ত্রেও বেজে ওঠে শুভাগমনের সুর।

সফরের তৃতীয় দিনে বুধবারও নয়াদিল্লিতে কর্মব্যস্ত সময় কাটাচ্ছেন প্রধানমন্ত্রী। এ দিন বাংলাদেশ-ভারত ব্যবসায়িক ফোরামের বৈঠকে অংশ নিয়ে ভারতীয় ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বানও জানিয়েছেন সরকারপ্রধান। আগামীকাল বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ঢাকায় ফেরার কথা থাকলেও এর আগে ভারতের রাজস্থানের খাজা গরিব নওয়াজ দরগাহ শরিফ ও আজমির শরিফ দরগাহ জিয়ারত করবেন প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *