ইয়েমেনে সাবেক বাংলাদেশি সেনা কর্মকর্তা অপহৃত, দায়ী আল-কায়েদা

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক : ইয়েমেনে অপহৃত একজন সাবেক বাংলাদেশি সেনা কর্মকর্তার ভিডিও প্রকাশ হয়েছে। এ ভিডিওটি প্রকাশ করেছে দেশটির উগ্রবাদী সংগঠন আল-কায়েদা। এ অপহরণের ঘটনায়ও ওই উগ্রবাদী সংগঠনটি দায়ী।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক সাইট ইন্টেলিজেন্স গ্রুপের একটি প্রতিবেদনে বলা হয়েছে, আল-কায়েদার ইয়েমেন শাখা শনিবার একটি ভিডিও প্রকাশ করেছে। ওই ভিডিওতে ছয় মাসেরও বেশি আগে অপহরণ করা এক জাতিসংঘ কর্মীকে দেখানো হয়েছে। রেকর্ড করা ভিডিওটি ৯ আগস্ট (ইয়েমেনি আল-কায়দা গ্রুপ) আল-কায়েদা ইন দ্য অ্যারাবিয়ান পেনিনসুলা দ্বারা প্রকাশ করা হয়েছিল। ওই জাতিসংঘ কর্মী একজন সাবেক বাংলাদেশি সেনা কর্মকর্তা। তার নাম এ কে এম সুফিউল আনাম। তিনি ইয়েমেনে কার্যক্রম চালানো জাতিসংঘের নিরাপত্তা অফিসের পরিচালক ছিলেন।

১১ ফেব্রুয়ারি দক্ষিণাঞ্চলীয় আবিয়ান প্রদেশে একটি ফিল্ড মিশন পরিচালনা করার সময় চার সহকর্মীসহ আনামকে অপহরণ করে ইয়েমেনি আল-কায়দা গ্রুপ। বর্তমানে তিনি গুরুতর স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হয়েছেন বলে জানা গেছে।

সাইট ইন্টেলিজেন্স গ্রুপের প্রতিবেদনে বলা হয়েছে, ‘এ বাংলাদেশি সেনা কর্মকর্তা এখন মারাত্মক স্বাস্থ্য সমস্যায় ভুগছেন। তার হৃদরোগ সংশ্লিষ্ট বিভিন্ন সমস্যা আছে। তার তাৎক্ষণিক চিকিৎসা সহায়তা ছাড়াও হাসপাতালে ভর্তি হওয়া দরকার।’

জাতিসংঘের কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করা এ সাবেক বাংলাদেশি সেনা কর্মকর্তা ওই ভিডিওতে বলেন, ‘দয়া করে আমার সহায়তার জন্য জাতিসংঘ, আন্তর্জাতিক সম্প্রদায় ও মানবিক সংস্থাগুলো এগিয়ে আসুক। এ সময় তিনি তার অপহরণকারীদের দাবি পূরণ করার জন্য আহ্বান জানিয়েছেন। তবে তিনি কোনো ধরনের শর্ত দেওয়া থেকে বিরত ছিলেন।

এ কে এম সুফিউল আনাম ও তার সহকর্মীরা অপহৃত হওয়ার পর জাতিসংঘের মুখপাত্র এরি কানেকো আন্তর্জাতিক গণমাধ্যম এএফপিকে বলেছিলেন, ‘জাতিসংঘ তাদের মুক্তি নিশ্চিত করতে কর্তৃপক্ষের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ করছে।’

সূত্র : মিডল ইস্ট মনিটর, টিআরটি ওয়ার্ল্ড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *