বেনাপোল দিয়ে ভারত থেকে আরো ৭৪ টন আলু আমদানী

নিউজটি শেয়ার লাইক দিন

বেনাপোল প্রতিনিধি: ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে আরো ৭৪ টন আলু আমদানী করা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রাত ৯টার দিকে তিনটি ট্রাকে করে এক হাজার ৪৮০ বস্তায় ৭৪.০১ মেট্রিক টন আলু ভারতের পেট্রাপোল বন্দর হয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে। ইন্টিগ্রেটেড ফুড অ্যান্ড বেভারেজ নামের একটি প্রতিষ্ঠান এসব আলু আমদানী করছেন। এসব আলু রপ্তানী করেন ভারতের পেপসিকো ইন্ডিয়া হোল্ডিংস নামের একটি প্রতিষ্ঠান।

শনিবার (২ই ডিসেম্বর) আলুর চালানটি ছাড় ক্লিয়ারেন্স দেন কাস্টমস কর্মকর্তারা।

বাণিজ্য মন্ত্রণালয় সিদ্ধান্ত নেওয়ার পর ৭৭টি আবেদনের বিপরীতে ১২জন আমদানিকারককে ভারত থেকে ৫০ হাজার টন আলু আমদানির অনুমতি দিয়েছে সরকার।

৩০ অক্টোবর সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, কোনোক্রমেই আলুর কেজি ৪০-৪৫ টাকার বেশি হতে পারে না। ৭০-৮০ টাকা আলুর কেজি হবে কেন? আলু আমদানির এই সিদ্ধান্ত বাজারে প্রভাব পড়বে কিনা, জানতে চাইলে তিনি বলেন, পড়বে বলেই আমরা আমদানির অনুমতি দিয়েছি। দেশের বেনাপোল স্থলবন্দর ও হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি করা হবে।

কাস্টমস সূত্রে জানা গেছে, প্রতি মেট্রিক টন আলুর কাস্টমস শুল্কায়ন মূল্য ১৮০ ডলার। সে হিসাবে মেট্রিক টন প্রতি আলুর ডিউটি দিতে হচ্ছে ৬৬৮৯.৫০ টাকা। এছাড়া প্রতি কেজি আলুতে ডিউটি দিতে হচ্ছে ৬.৭০ টাকা। আলু কেনা, এল সি খরচ এবং ডিউটিসহ প্রতি কেজি আলু আমদানির খরচ পড়ছে প্রায় ২৯ টাকা। ফলে বাজারে ৩০-৩২ টাকায় সরবরাহ করা সম্ভব হবে। এতে করে দেশের বাজারে আলুর দাম অনেক কমবে।

বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক রেজাউল করিম বলেন, বৃহস্পতিবার রাতে আমদানি করা ৭৪ মেট্রিক টন আলু বন্দরে প্রবেশ করে। গোয়া শুক্রবার কাস্টম হাউস বন্ধ থাকায় মালামাল গুলো ক্লিয়ারেন্স নেওয়া সম্ভব হয়নি। তাই আজ মালামাল গুলো ক্লিয়ারেন্স নিয়েছে সংশ্লিষ্ট সিএন্ডএফ এজেন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *