বেনাপোলে ১৮ কোটি টাকার আধুনিক টার্মিনাল ভবনে ফাটল,খসে পড়ছে পলেস্তারও

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু,যশোর প্রতিনিধি: দেশের প্রধান ও বৃহত্তম স্থলবন্দর বেনাপোল। এ বন্দর ব্যবহার করে আন্তর্জাতিক বেনাপোল ইমিগ্রেশন দিয়ে প্রতিদিন চার থেকে পাঁচ হাজার পাসপোর্ট যাত্রী ভারতে যাতায়াত করেন।

এসব যাত্রীদের স্বাচ্ছন্দে যাত্রী সেবা নিশ্চিত করতে বেনাপোলের পৌর মেয়র আশরাফুল আলম লিটন ২০১৭ সালের নভেম্বর বেনাপোল-শার্শার মধ্যবর্তী স্থান কাগজপুকুরে নির্জন মাঠে পাঁচ একর জায়গা জুড়ে ১৮ কোটি টাকা ব্যয়ে দেশের সব থেকে আধুনিক বিলাসবহুল বাস টার্মিনাল নির্মাণ কাজ শুরু করেন। বাস টার্মিনালটির নির্মাণ কাজ শেষ হয় ২০১৯ সালের জুলাইয়ে। ইতিমধ্যে দেশের সর্বাধুনিক টার্মিনালটি এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী স্বপন ভট্টাচার্য, শার্শা ১ আসনের আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন উদ্বোধন করেন। কিন্তু দু’বছর অতিবাহিত হলেও এখনো ব্যবহার করা হচ্ছে না দেশের এই আধুনিক টার্মিনাল। পৌর কর্তৃপক্ষ গত জুন থেকে এক বছরের জন্য ১০ লাখ টাকা মূল্যে রহমত নামে একজনকে টার্মিনালের মাঠ ইজারা দিয়েছেন। ইজারাদার শর্ত টার্মিনালে আসা প্রতিটি বাস থেকে ৫০ টাকা করে চাঁদা উত্তোলন করতে পারবে। সেটা এখনো পর্যন্ত চালু না হওয়ায় সেবা থেকে বঞ্চিত হচ্ছে ভারতে যাতায়াত করা প্রতিদিন ৪ থেকে ৫ হাজার যাত্রী।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/07/received_278892724791514.jpeg
ভবনে বিভিন্ন স্থানে এ ধরনের ফাটল দেখা দিয়েছে

মঙ্গলবার বিকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, বেনাপোল-শার্শার মধ্যবর্তী কাগজপুকুর নামক স্থানে মহাসড়কের দক্ষিণ পাশে বিশাল এলাকা নিয়ে তৈরি করা হয়েছে আধুনিকমানের বাস টার্মিনাল।  বিশাল এই টার্মিনালটির পূর্ব পাশে  তৈরি করা হয়েছে আধুনিক মানের সু উচ্চ একতলা বিশিষ্ট একটি আধুনিক ভবন। যেটার ভিতরে রয়েছে যাত্রীদের বসার ব্যবস্থা, উন্নত মানের শৌচাগার, পরিবহন কাউন্টার। ভবনটির পশ্চিম প্রান্তে বিশাল একটি মাঠ। সে মাঠে কয়েকজন শ্রমিক ইটের সলিং এর কাজ করছে। তার দক্ষিণ ও পূর্ব প্রান্তের কিছু অংশ জঙ্গলে পরিণত হয়েছে।  ভবনটির ভিতরে ও বাইরে ঘুরে দেখা যায় বিশাল এ বিল্ডিং টা এখনো ব্যবহার করা হয়নি। যার প্রতিটি কোনায় কোনায় নতুনের ছাফ রয়েছে। ব্যবহারের আগেই ভবনটির অনেক জায়গায় ফাটল দেখা দিয়েছে। বাইরে ও ভিতরে বিভিন্ন জায়গা থেকে ইতিমধ্যে দেওয়ালের পলেস্টার ও খসে পড়তে দেখা যায়।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/07/received_3515958148661889.jpeg
ভবনের বিভিন্ন স্থান থেকে এভাবে পলেস্তার খসে পড়ছে

স্থানীয় নজরুল ইসলাম নামে এক ব্যক্তি জানান, বিশাল এ ভবন টি গত দুই বছর ধরে মাঠে মাঝে মাথা তুলে দাঁড়িয়ে আছে। এখনো এটা ব্যবহার হয়নি। তার আগেই ভবনের বিভিন্ন স্থানে ফাটল ধরেছে। অনেক জায়গা থেকে পলেস্তার ও খসে পড়েছে। ইতিমধ্যে কয়েক দফায় ঠিকাদারি প্রতিষ্ঠানটি সেগুলো মেরামত ও করেছে। জায়গায় জায়গায় খসে পড়া দেয়ালের পলেস্টার ঢাকতে তার উপর নতুন করে আবারণ ও দিয়েছে। তবে সেই ক্ষতগুলো এখনো পুরোপুরি লুকাতে পারেনি। আবার নতুন নতুন জায়গা থেকে ও পলেস্টার খসে পড়ছে।

বিষয়টি নিয়ে বেনাপোল পৌরসভার ইঞ্জিনিয়ার মোশারফের কাছে জানতে চাইলে তিনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, নতুন বিল্ডিং এর ভবন ফাটলের বিষয়টি অস্বীকার করেন। এমনকি ভবনের দেয়ালে পলেস্টার খসে পড়ার বিষয়টি সম্ভব নয় বলে তিনি জানান।

বেনাপোল পরিবহন ব্যবসায়ী সমিতির সম্পাদক গিয়াস উদ্দিন বলেন,এটি বাংলাদেশের প্রধান ও বৃহত্তম বন্দর। বেনাপোল থেকে কলকাতা দূরত্ব মাত্র ৯৪ কিলোমিটার। তাছাড়া বেনাপোলের সঙ্গে বাংলাদেশের অধিকাংশ জেলার যোগাযোগ ব্যবস্থা ও ভালো। এ কারণে বেনাপোল হয়ে অল্প সময়ের মধ্যে কলকাতার সাথে ব্যবসা বাণিজ্য ও চিকিৎসা জন্য যোগাযোগ স্বল্প সময়ে করা যায়। এ কারণে বাংলাদেশের প্রায় ৭০ শতাংশ পাসপোর্ট যাত্রী বেনাপোল ব্যবহার করে ভারতে যাতায়াত করে থাকেন। বেনাপোলের পৌরাণিয়ার এসব যাত্রীদের কথা মাথায় রেখে বেনাপোলে আধুনিক মানের একটা বাস টার্মিনাল করেছে। কিন্তু কিছু লোকের অনিয়ম দুর্নীতির কারণে এই বিশাল অর্থ ব্যয়ে বিল্ডিং টা মাঠের মাঝে থ হয়ে দাঁড়িয়ে আছে। যাত্রীদের কোন কাজে আসছে না।

 

ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স কাজী মাহাবুবুর রহমানের স্বত্বাধিকারী কাজী মাহবুবুর রহমানের কাছে নবনির্মিত টার্মিনাল ভবনের ফাটল ও পলেস্তার খসে পড়ার বিষয়টি জানতে চাইলে তিনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, আমি শুধুমাত্র লাইসেন্স হোওল্ডার। আমার লাইসেন্স নিয়ে কাজ করেন মিহির নামে একজন। তিনি শুধু ওই কাজটাই করেনি। অনেক ধরনেরই কাজ করেছেন। তাই তিনি সেটা বলতে পারবেন। তার সাব ঠিকাদার মিহিরের ফোন নাম্বার চাইলে তিনি সাথে সাথে ফোনের সংযোগটি বিচ্ছিন্ন করে করে দেন।

বিষয়টি নিয়ে বেনাপোল পৌরর সাবেক মেয়র আশরাফুল আলম লিটনের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি দায়িত্ব ছেড়ে দিয়েছি অনেক আগেই। এরপরে কি ঘটনা ঘটেছে সেটা আমি জানিনা। এ বিষয়ে দায়িত্ব থাকা প্রশাসনিক কর্মকর্তা বলতে পারবেন।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/07/received_219766444378681.jpeg
টার্মিনালের ভিতরের পূর্ব প্রান্তে এভাবে জঙ্গল তৈরি হয়েছে

বিষয়টি নিয়ে বেনাপোল পৌরর ভারপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা শার্শা সহকারী ভূমি কমিশনার ফারজানা আক্তারের কাছে জানতে চাইলে তিনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, আমি দায়িত্ব গ্রহণ করেছি ২৩ সালের প্রথমদিকে। এর আগেই ঠিকাদার তার কাজ শেষ করে বিল উত্তোলন করে নিয়ে গেছে। তারপরও আমার জানা নেই, বিল্ডিংটিতে ফাটল ও পরস্তর খসে পড়ছে কিনা। আমি খোঁজখবর নিব। এরপরে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করা যায় কিনা? সে বিষয়ে উদ্বোধন কর্তৃপক্ষকে জানাবো।

 

বেনাপোল নবনির্বাচিত পৌর মেয়র নাসিরুদ্দিনের কাছে জানতে চাইলে তিনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, আমি এখনো দায়িত্ব গ্রহণ করেনি। দায়িত্ব গ্রহণের পর অভিযোগের বিষয়গুলো খতিয়ে দেখা হবে। এরপর কি আইনগত ব্যবস্থা গ্রহণ করা যায়, সে বিষয়ে পদক্ষেপ নেয়া হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *