বেকারত্ব ঘুচাতে অন্যের গাছে চুইঝাল চাষে গ্রামের ৭’শ যুবক

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর প্রতিবেদক: উচ্চশিক্ষায় শিক্ষিত হয়েছেন সবাই। কিন্তু যোগ্যতা থাকা সত্ত্বেও কোন কাজ না পেয়ে তারা এখন বেকার।

নিজেদের বোঝা লাঘব করতে তাই বন্ধুবান্ধব মিলে শুরু করেছে নতুন এক উদ্যোগ চুইঝাল প্রজেক্ট। বাংলাদেশের বাজার ও আন্তর্জাতিক বাজারে পণ্যটির ব্যাপক চাহিদা রয়েছে। দাম ও আকাশ ছোঁয়া। এ চুইঝাল খুলনা বিভাগ সহ বাংলাদেশের এখন একটা জনপ্রিয় মসলা। এটি সাধারণত পরগাছা ও গুল্ম জাতীয় উদ্ভিদ। গরু এবং খাসির মাংস সুস্বাদু ও সব ধরনের রান্না সুস্বাদু করতে এটি দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে। এই প্রজেক্টে চাষ শুরু হয়েছে যশোরের মনিরামপুর উপজেলার খানপুর, মুন্সি খানপুরসহ ৫টি গ্রামে। পাঁচ গ্রামের প্রায় ৭’শ বেকার যুবককে ইতোমধ্যে সদস্য করা হয়েছে। আপাতত দুই গ্রামে অন্যের গাছ লিজ নিয়ে সেই গাছে পরজীবী বা গুল্ম এ চুইঝাল লাগানো হয়েছে। এখন প্রত্যেক সদস্য ব্যস্ত নিজ নিজ এলাকায় এসব চুইঝাল গাছ পরিচর্যায়। স্বপ্ন দেখছেন এসব গাছ বিক্রি করে তারা বেকারত্ব লাঘব করবেন। হাসি ফোটাবেন পরিবারের মুখেও।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/09/8620231546.jpg

মুন্সি খানপুর গ্রামের ডিপ্লোমা কৃষিবিদ মাসুদুর রহমান সবুজ বলেন,করোনা মহামারীর সময় যখন চাকরি হারিয়ে মানুষ ঘরে বসে ছিলেন। তখন বেকারত্ব দূর করতে চুইঝাল চাষের উদ্যোগ নেয়া হয়। সেই লক্ষ্যে উপজেলার মুন্সি খানপুর, শ্যামকুড়, তেঘরি, ধলিগাতিসহ প্রায় পাঁচটি গ্রামের ৭শ বেকার যুবককে নিয়ে গড়ে তোলা হয় ‘খানপুর চুইঝাল প্রজেক্ট’।

উদ্যোক্ত মাসুদুর রহমান সবুজ প্রতিদিনের বাংলাদেশকে বলেন, আমার বাবা হাজী আনসার মোড়ল চুইঝালের ব্যবসা করেন। গাছের গোড়া, শিকড় নেয়ার পর গাছের লতাগুলো ফেলে দেন। তখন আমার মাথায় লতাগুলোকে পুনরায় লাগানোর চিন্তা আসে। এরপর সেই লতাগুলো সংগ্রহ করি। গ্রামের মানুষের বাগানের আম গাছ, সুপারি গাছ, কাঠাল গাছ, জাম গাছ চুক্তিতে নিয়ে এ চুইঝালের চারা রোপণ করা শুরু করি। প্রথমে ৩০ থেকে ৪০টির মতো লতা রোপণ করি। এরপর আমার দেখাদেখি মুন্সি খানপুরসহ আশেপাশের ২টি গ্রামের বাগানের প্রায় পাঁচ হাজার বিভিন্ন ধরনের গাছের মালিককে ৩০ শতাংশ, রক্ষণাবেক্ষণকারীদের ৩০%, প্রজেক্ট পরিচালনা ফান্ডে ১০ শতাংশ হারে চুক্তি করে নিয়ে প্রায় ৫০ জন যুবক এ চুইঝাল চাষ শুরু করেন। আর  লাভের ৩০ শতাংশ সদস্যদের মাঝে সমভাবে বন্টন করার লক্ষ্যে গড়ে ওঠে ‘খানপুর চুইঝাল প্রজেক্ট’। বর্তমানে এ প্রজেক্টে চুইঝাল গাছের সংখ্যা রয়েছে প্রায় ১৭ হাজার। প্রজেক্ট দেখাশোনার জন্য রয়েছে ১৩ সদস্যের কমিটিও। পর্যায়ক্রমে পাঁচ গ্রামের সব সদস্যকে এই কাজে নিয়োজিত করা হয়। পুরো উপজেলায় ছড়ি দেওয়া হবে এ প্রজেক্ট।

চুইঝাল প্রজেক্টের প্রজেক্ট পরিদর্শক মনজুরুল সুমন বলেন, আমরা শিক্ষিত হয়ে বেশ কিছুদিন যাবত আগানে বাগানে চুইঝালের চাষ করছি। এটা অনেকে প্রথমে হাস্যকরভাবে নিয়েছিল। এখন সবাই বাহবা দিচ্ছে।

চুইঝাল প্রজেক্টের সদস্য সোহাগ বলেন, আমরা চুইঝালের প্রজেক্ট করে স্বাবলম্বী। তবে আমাদের সরকারী সাহায্য সহোযোগিতা প্রয়োজন। আমরা পুঁজির অভাবে বড় পরিসরে এ চাষ করতে পারছি না। ব্যাংক থেকে সহজ শর্তে লোন পেলে এ প্রকল্প দ্রুত সম্প্রসারণ করা সম্ভব।

যশোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ অফিসার সুশান্ত কুমার তরফদার প্রতিদিনের বাংলাদেশকে বলেন, বাংলাদেশের বাজারে চুইঝালের ব্যাপক চাহিদা রয়েছে। মসলা হিসেবে সুপরিচিত এ কৃষি পণ্যটির অনেক অর্থনৈতিক সম্ভাবনা রয়েছে। মনিরামপুরের মুন্সি খানপুর গ্রামের বেকার যুবকরা এ প্রজেক্টে পুরো উপজেলায় ছড়িয়ে দিতে কৃষি সম্প্রসারণের সহযোগিতা চাইলে তাদেরকে সার্বিকভাবে সহযোগিতা করা হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *