ফ্রান্সের প্রেসিডেন্টকে তুরস্কের প্রেসিডেন্টের হুশিয়ারী

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোকে হুশিয়ার থাকতে বলেছে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধান নিয়ে তুরস্কের সঙ্গে টানাপোড়েনে গ্রিস ও সাইপ্রাসের হয়ে ইন্ধন দেওয়াতে ফ্রন্সের প্রেসিডেন্টকে এ হুশিয়ারী দেন তিনি। তুরস্কের রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে ফ্রান্সের উদ্দেশে এরদোয়ান বলেন, ‘ঝামেলায় জড়াবেন না’। আপনি আপনার দেশ নিয়ে ভাবুন। অন্য দেশের ভিতরে নাগ গলাতে আসবেন না। আর যদি জড়িয়ে পড়েন তার ফল শুভ হবে না বলে হুশিয়ারী জ্ঞাপন করেন। প্রেসিডেন্ট এরদোয়ান আরো বলেছেন, ফ্রান্সের প্রেনিডেন্টের ঐতিহাসিক জ্ঞানের অভাব রয়েছে। আমার সঙ্গে তিনি আরও সমস্যায় জড়াতে যাচ্ছেন। তাই তাকে বলবো ঐতিহাসিক জ্ঞান ভাল ভাবে অর্জন করে তার পরেই আমার সাথে যুদ্ধে জড়াবেন। তা না হলে এ অঞ্চালে ভয়াবহ পরিস্থির স্বীকার হবে।

উল্লেখ্য গ্রিস ও তুরস্কের মধ্যে ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধান নিয়ে বহুদিনের বিবাদ রয়েছে দু’দেশের মধ্যে। সম্প্রতি তুরস্ক সাইপ্রাসের নিকটবর্তী নিজেদের অংশে তেল-গ্যাস অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে। আর এটার বিরুদ্ধে অবস্থান নিয়েছে গ্রিস। গ্রিসকে সমর্থন দিচ্ছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। তাতে করে গ্রিস ও তুরস্ক উভয় দেশই ভূমধ্যসাগরে তাদের যুদ্ধ জাহাজ ও আকাশপথে বিমানের মহড়া বাড়িয়েছে। এ নিয়ে দুটি দেশের মধ্যে বেশ উত্তেজনাও বিরাজ করছে কিছুদিন ধরে।
এদিকে, ভূমধ্যসাগরে খনিজ সম্পদ আহরণে বিস্তার বাড়ানোয় এবং নৌশক্তি বৃদ্ধি করায় গ্রিস ও সাইপ্রাসের সঙ্গে ন্যাটোভুক্ত তুরস্কের টানাপোড়েন যখন চরমে ঠেকেছে তখন আঙ্কারার বিরুদ্ধে অবস্থান নিয়েছে ন্যাটোর আরেক শক্তিশালী দেশ ফ্রান্স।
এর মধ্যে ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধান নিয়ে তৈরি উত্তেজনার বিষয়ে একটি সুরাহার প্রস্তাব দিয়েছে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো। তুরস্কও চাইছে আলোচনার মাধ্যমে বিষয়টির সুরাহ হোক। কিন্তু গ্রিস এক তরফাভাবে আগ্রাসী মনোভাব দেখাচ্ছে। গ্রীস যদি তার মনোভাব পরিবর্তন না করে তাহলে তাকে কঠিন পরিণতি ভোগ করতে হবে বলে জানান তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *