ফ্যামিলি কার্ড ধারীদের সোমবার থেকে দেয়া হবে ১১০ টাকা লিটারের তেল

নিউজটি শেয়ার লাইক দিন

দেশব্যাপী ফ্যামিলি কার্ডধারী এক কোটি নিম্ন আয়ের পরিবারের মধ্যে ভর্তুকি মূল্যে পণ্য বিক্রি কার্যক্রম আগামীকাল সোমবার (১ আগস্ট) থেকে শুরু করছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। সেখানে ১১০ টাকা লিটার সয়াবিন তেলসহ কয়েকটি নিত্যপণ্য কম দাবে পাবে ভোক্তারা।

রোববার (৩১ জুলাই) সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায় সংস্থাটি।

সংস্থাটি জানায়, নিম্ন আয়ের এক কোটি উপকারভোগী পরিবারের মাঝে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য (তেল, চিনি, ডাল ও পেঁয়াজ) পৌঁছে দেওয়ার লক্ষ্যে টিসিবি কর্তৃক ঢাকা মহানগরীসহ সারাদেশে আগস্ট মাসের বিক্রয় কার্যক্রম আগামী ১ আগস্ট থেকে শুরু হবে।

এই বিক্রয় কার্যক্রম ডিলারের দোকান/নির্ধারিত স্থায়ী স্থাপনা থেকে সিটি করপোরেশন, জেলা ও উপজেলায় নির্ধারিত তারিখ ও সময় পরিকল্পনা অনুযায়ী পরিচালনা করা হবে।

একজন ভোক্তা সর্বোচ্চ এক কেজি চিনি ও দুই কেজি করে তেল, মসুর ডাল এবং পেঁয়াজ কিনতে পারবেন। এ বিক্রয় কার্যক্রম শুধু মহানগরীগুলোতে এবং আঞ্চলিক কার্যালয় সংশ্লিষ্ট জেলাসমূহে পরিচালনা করা হবে। ভোক্তা পর্যায়ে প্রতি কেজি চিনি ৫৫ টাকা, তেল ১১০ টাকা, ডাল ৬৫ টাকা ও পেঁয়াজ ২০ টাকা দরে বিক্রি হবে।

আরও পড়ুন: ১১০ টাকায় ভোজ্যতেল বিক্রির কার্যক্রম স্থগিত করল টিসিবি

গত কয়েক মাস ধরে নিত্যপণ্য ভোজ্যতেল নিয়ে চলছে কারসাজি। কয়েক দফা দাম বাড়ানোর পর সম্প্রতি আন্তর্জাতিক বাজারে দাম কমায় দেশের বাজারে লিটারে ১৪ টাকা কমানো হয়। বাজারে প্রতি লিটার সয়াবিন তেলে দাম ১৮৫ টাকা। যা আগে ছিল ১৯৮ টাকা। আর দুই লিটারের বোতলজাত সয়াবিন তেলের নতুন মূল্য ৩৭০ টাকা। যা আগে ছিল ৩৯৮ টাকা। পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেল এখন ৯৩০ টাকা। যা আগে ছিল ৯৯৭ টাকা।

এর আগে গত মে মাসে ভোজ্যতেলের দাম যখন লাগামহীনভাবে বাড়ছিল তখন টিসিবি ১১০ টাকা কেজি দরে দুই কেজি করে ভোজ্যতেল দেওয়ার ঘোষণা দিয়েছিল। ১৬ মে থেকে এই কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও হঠাৎ করে তা স্থগিত ঘোষণা করে সংস্থাটি। তখন জানানো হয়েছিল, জুন থেকে ফ্যামিলি কার্ডের মাধ্যমে এই কার্যক্রম চালু হবে। তবে সেই কার্যক্রম জুন-জুলাইয়ে চালু হয়নি, আগস্ট থেকে চালু হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *