নির্বাচনী প্রচারণায় প্রস্তুত হচ্ছে মাইক, তবে মিলছে না ক্রেতা

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর প্রতিবেদক: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বৈধ প্রার্থীরা মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সকাল থেকে নির্বাচনী প্রচারণা শুরু করেছে।

কিন্তু তার আগেই দক্ষিণবঙ্গের মাইক পট্টি নামে খ্যাত যশোরের চিত্রামোড় সংলগ্ন মাইক পট্টিতে মাইকের দোকানও মাইক ভাড়া দেওয়ার প্রতিষ্ঠানগুলোতে থরে থরে মাইক সাজিয়ে রাখা হয়েছে। তবে এখনো পর্যন্ত তেমন ক্রেতাদের সমাগম দেখা যায়নি।

তবে ব্যবসায়ীদের প্রত্যাশা ২/১দিনের মধ্যেই হয়তো এই অবস্থার পরিবর্তন হতে পারে। প্রার্থীরা পুরো দোস্তূর নির্বাচনের মাঠে নেমে পড়লে তাদের মাইকের কদর বাড়তে পারে।

যশোর মাইক পট্টির মাইক ব্যবসায়ী শরীফ হাসান বলেন, এটি দক্ষিণ বঙ্গের সব থেকে বড় মাইক মার্কেট। এক সময়ে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা থেকে এখানে মাইক কিনতে আসতো। এখন আর মাইকের তেমন প্রচলন নেই। মসজিদের কিছু মাইক কেনাকাটার জন্য আসে। তাছাড়া নির্বাচনেও কিছু মাইক বেচাকেনা হয়। কিন্তু এ বছর এখনো তেমন ক্রেতারা আসেনি। যা দুই একজন আসছে ছোট হ্যান্ড মাইকের জন্য। তবে এই অবস্থা চলতে থাকলে এই ব্যবসা একসময় বন্ধ হয়ে যাবে।

অপার ব্যবসায়ী বোল্টু বলেন, আমারে ব্যবসার বয়স ৪০ বছর। আগে যেখানে প্রতিদিন ২০ থেকে ৩০ টা মাইক বিক্রি হত। এখন সারাদিনে একটা থেকে দুইটা মাইক বিক্রি হয়। তাছাড়া আশা করেছিলাম নির্বাচনে অধিক পরিমাণ বিক্রি হবে। কিন্তু এখনো পর্যন্ত নির্বাচনের জন্য কোনো ক্রেতা বাজারে আসেনি। এটাও ব্যবসায়ীদের হতাশ করেছে।

সিরাজুল ইসলাম বলেন, আমি ৪০ বছর ধরে মাইক ভাড়া দেওয়ার ব্যবসা করি। আগে এমন কোন দিন ছিল না ১০টা মাইক ভাড়া যায়নি। কিন্তু এখন সারা মাসে ২০টা মাইক ভাড়া হয় না। তবে দ্বাদশ নির্বাচনে আশা করেছিলাম বিপুলসংখ্যক মাইক ভাড়া হবে। কিন্তু সেটাও এখনো পর্যন্ত লক্ষ্য করা যায়নি। এ অবস্থা চলতে থাকলে যশোরের ঐতিহ্যপূর্ণ এ ব্যবসা একসময় বিলীন হয়ে যাবে।

দূর থেকে থেকে শোনা যাচ্ছিল ভোটের প্রচারণা, মা’ বোনদের বলে‌ যাই … মার্কায় ভোট চাই’, ‘মায়ের কোলে শিশুর ডাক…ভাই জিতে যাক’, ‘উড়ছে পাখি দিচ্ছে ডাক … ভাই জিতে যাক’, ‘মাগো তোমার একটি ভোটে… ভাই যাবে জিতে’, ‘পদ্মানদীর দুই কূল … জিতে যাবে…’, ‘… ভাইয়ের দুই নয়ন, যশোর বাসীর উন্নয়ন’ ইত্যাদি স্লোগান আর কোরাসে মুখরিত হয় উঠবে গোটা যশোর শহর।

উল্লেখ্য সাধারণত কালেভদ্রে শোক সংবাদ প্রচার ও সভা-সমাবেশ ছাড়া মাইকের তেমন এখন আর কদর থাকে না। ভাড়াও হয় কম। সবচেয়ে বেশি মাইকের ব্যবহার করা হয় নির্বাচনী প্রচারণাতেই। অন্য সময়ে দোকানগুলোতে কেবল মাইক সাজিয়ে রাখা হয় গুদাম ঘরে। সংসদ নির্বাচনে উপলক্ষে গুদামে সাজিয়ে রাখা সেই মাইকগুলো এখন বের করে সার্ভিসিংও করা হয়েছে। মাইকের ভেতর কোনো সমস্যা আছে কিনা তাও নিরক্ষন করা হয়েছে। তবে এখনো পর্যন্ত আশা অনুরূপ ক্রেতা মিলছে না যশোরের মাইক পটিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *