দেড়শ কোটি ডলারের ইস্পাত রপ্তানি করেছে ইরান

নিউজটি শেয়ার লাইক দিন

অনলাইন ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরান গত বছরের আট মাসে প্রতিবেশী ইরাক, তুরস্ক এবং আফগানিস্তানে প্রায় দেড়শ কোটি ডলারের খনিজদ্রব্য ও ইস্পাত রপ্তানি করেছে।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, এই আট মাসে ইরান প্রতিবেশী তিনটি দেশে ৮৫ লাখ টন খনিজদ্রব্য এবং ধাতব পদার্থ রপ্তানি করেছে। ২০১৯ সালের মার্চ থেকে নভেম্বর মাস পর্যন্ত এই রপ্তানি কার্যক্রম পরিচালিত হয়েছে। এর মধ্যে শুধু ইরাক একাই অর্ধেক পণ্য গ্রহণ করেছে। ইরনার দেয়া তথ্যমতে- ইরান থেকে ইরাক ৫৭ লাখ ১৩ হাজার টন খনিজদ্রব্য এবং ধাতব পদার্থ আমদানি করেছে যার মূল্য ৭৯ কোটি ৮০ লাখ ডলার।
এ সময়ের মধ্যে তুরস্ক ইরান থেকে পাঁচ লাখ ১২ হাজার টন পণ্য আমদানি করে যার মূল্য ৩৯ কোটি ৩০ লাখ ডলার। এছাড়া, আফগানিস্তান আমদানি করেছে ২২ লাখ ৭৫ হাজার টন খনিজ দ্রব্য ও ধাতব পদার্থ যার মূল্য ২২ কোটি ৯১ লাখ ডলার।

২০১৮ সালে মার্কিন সরকার একতরফা ও অবৈধভাবে ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জোরদার করার পর তেহরান খনিজ পদার্থ এবং ইস্পাত রপ্তানির ওপর বিশেষভাবে জোর দিয়েছে। এজন্য ইরান ইস্পাত উৎপাদনের পরিমাণ অনেক বাড়িয়েছে। গত বছর সারা বিশ্বে যে পরিমাণে ইস্পাত উৎপাদন বৃদ্ধি পেয়েছে তার তুলনায় ২০ গুণ উৎপাদন বাড়িয়েছে ইরান। সূত্র : পার্সটুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *