দুই ঈগলে ডুবালো প্রতিমন্ত্রী-এমপির নৌকা

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর : যশোর ছয়টি আসনের চারটিতে নৌকা প্রতীকের প্রার্থীরা বিজয়ী হলেও স্বতন্ত্র দুই ঈগল পাখি প্রতীক প্রার্থী ডোবালো প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য ও এমপি শাহীন চাকলাদারের নৌকাকে।

এসব আসনের চারটিতেই বিজয়ী হয়েছেন চার নতুন মুখ। তার মধ্যে দুই জন নৌকা প্রতীকে এবং দুই জন স্বতন্ত্র প্রার্থী। এই দুই জনের প্রতীক ছিল ঈগল।

এছাড়া বাকি দুইটির একটিতে কাজী নাবিল আহমেদ নৌকা প্রতীকে টানা তৃতীয়বারের মতো, আরেকটিতে শেখ আফিল উদ্দিন চতুর্থবারের মতো জয়ী হয়েছেন। এর মধ্যে দুই স্বতন্ত্র প্রার্থীর দুই ঈগল কেড়ে নিয়েছে প্রতিমন্ত্রী এবং এমপির নৌকা।

রবিবার (৭ জানুয়ারি) রাত ১০টার দিকে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে স্থাপিত নির্বাচনি বুথ থেকে এই ফল ঘোষণা করেন জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার।

ঘোষিত ফল অনুযায়ী, যশোর-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী শেখ আফিল উদ্দিন এবারও সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এ নিয়ে চারবার সংসদ সদস্য নির্বাচিত হলেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি পেয়েছেন এক লাখ ৫ হাজার ৪৬৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকে পেয়েছেন ১৯ হাজার ৪৭৭ ভোট। অবশ্য ভোট চলাকালে ৫৫টি কেন্দ্র দখল, কর্মীদের মারধরের অভিযোগ এনে নির্বাচন বর্জন করেন স্বতন্ত্র প্রার্থী।

যশোর-২ (ঝিকরগাছা-চৌগাছা) আসনে নতুন এসেই বাজিমাত করেছেন ডা. তৌহিদুজ্জামান তুহিন। তিনি নৌকা প্রতীক নিয়ে বর্তমান সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম মনিরকে হারিয়েছেন। তৌহিদুজ্জামান আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য প্রবীণ নেতা তোফায়েল আহমেদের জামাতা। তিনি পেয়েছেন এক লাখ ছয় হাজার ৩৫৭ ভোট এবং স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকের মনিরুল ইসলাম মনির পেয়েছেন ৭৫ হাজার ৮৮২ ভোট।

যশোর-৩ (সদর) আসনে আবারও বিপুল ভোটে বিজয়ী হয়েছেন বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের প্রার্থী কাজী নাবিল আহমেদ। এ নিয়ে পরপর তিনবার সংসদ সদস্য নির্বাচিত হলেন। কাজী নাবিল আহমেদ পেয়েছেন এক লাখ ২১ হাজার ৭২০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহিত কুমার নাথ পেয়েছেন ৬৪ হাজার ৫১১ ভোট।

যশোর-৪ (বাঘারপাড়া-অভয়নগর) আসনে নতুন প্রার্থী হিসেবে আওয়ামী লীগের মনোনয়ন পান অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এনামুল হক বাবুল। এই আসনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের গত তিনবারের সংসদ সদস্য রণজিৎ কুমার রায় এবার মনোনয়ন বঞ্চিত হন। দলীয় প্রার্থী এনামুল হক বাবুল আইনগত নানা জটিলতা পেরিয়ে শেষ পর্যন্ত টিকে যান। এরপর রণজিৎ কুমার রায় প্রার্থিতা প্রত্যাহার করেন। নির্বাচনি পরিবেশ নেই অভিযোগ তুলে প্রার্থিতা প্রত্যাহার করেন বিএনএমের প্রার্থী সুকৃতি কুমার মণ্ডল।
এই আসনে নৌকা প্রতীকে এনামুল হক পেয়েছেন এক লাখ ৮১ হাজার ২৯৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির জহুরুল হক লাঙ্গল প্রতীকে পেয়েছেন ১০ হাজার ৩৪৬ ভোট। রণজিৎ কুমার রায় পেয়েছেন ৫৮৬ এবং সুকৃতি মণ্ডল পেয়েছেন ৪২৩ ভোট।

যশোর-৫ (মণিরামপুর) আসনে আওয়ামী লীগের প্রার্থী তিনবারের সংসদ সদস্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য হেরে গেছেন। এই আসনের নতুন প্রার্থী জেলা কৃষক লীগের সহসভাপতি এসএম ইয়াকুব আলীর কাছে হেরেছেন তিনি। ইয়াকুব আলী স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঈগল প্রতীকে পেয়েছেন ৭৭ হাজার ৪৬৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বপন ভট্টাচার্য পেয়েছেন ৭২ হাজার ৩৩২ ভোট।

যশোর-৬ (কেশবপুর) আসনে চমক দেখিয়েছেন উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক জেলা পরিষদের সাবেক সদস্য আজিজুল ইসলাম খন্দকার আজিজ। তিনি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বর্তমান এমপি শাহীন চাকলাদারকে পরাজিত করেছেন। ঈগল প্রতীকে তিনি পেয়েছেন ৪৮ হাজার ৯৪৭ ভোট। শাহীন চাকলাদার নৌকা প্রতীকে পেয়েছেন ৩৯ হাজার ২৬৯ ভোট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *