তীব্র শীতে বৃষ্টি: বেড়েছে ছিন্নমূল মানুষের দুর্ভোগ

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর প্রতিবেদক:  তীব্র শীতে বৃষ্টিপাত নতুন করে যোগ হওয়ায় যশোরে বেড়েছে ছিন্নমূল মানুষের দুর্ভোগ।

বৃহস্পতিবার( ১৮ই জানুয়ারী ভোর ৫টার যশোরের শুরু হয় মুষলধারা বৃষ্টি। এ বৃষ্টির চলে সকাল দশটা পর্যন্ত।

গত কয়েকদিনে তীব্র শীত ও ঘন কুয়াশা চাদরে ঢাকা পড়ে যশোর। সেই শীতেই জবথব হওয়া হয়ে পড়ে মানুষ ও প্রাণী কুল। শীতের মধ্যে হঠাৎ বৃষ্টি যেমন শীতের তীব্রতা আরো বাড়িয়ে দিয়েছে। তেমনি ছেদ পড়েছে কর্মজীবী মানুষের স্বাভাবিক চলাচলে।

যশোর বীরশ্রেষ্ঠ মতিউর রহমান বিমানঘাটির আবহাওয়া দপ্তরের ওয়ারেন্ট অফিসার নাজমুল হাসান জানান, বৃহস্পতিবার সকালে যশোরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সকালে ১৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে । এর ফলে জনজীবনে অস্বস্তি আরো বেড়েছে।

গতকাল বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

গত কয়েক দিনের তীব্র শীতে বেশি দুর্ভোগে পড়েছেন খেটে খাওয়া ছিন্নমূল মানুষেরা। সময়মতো কাজে যেতে পারছেন না তারা। খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণ করতে দেখা গেছে অনেককে।

জেলা ত্রাণ ও পুর্নবাসন অফিস সূত্রে জানা গেছে, এ বছর দরিদ্র অসহায় ছিন্নমূলদের জন্য ৬১ হাজার কম্বল বরাদ্দ ছিল যার ৫৫ হাজার কম্বল ইতোমধ্যে বিভিন্ন উপজেলায় বিতরণ করা হয়েছে। বেসরকারি সংস্থাগুলোর শীত বস্ত্র বিতরণ কার্যক্রম এ বছর শুরু হয়নি বললেই চলে। জেলায় তেমন কোনো সংগঠনের পক্ষ থেকে ছিন্নমূল বা দরিদ্রদের জন্য কম্বল বিতরণ করতে দেখা যায়নি।

মমিনুল ইসলাম বলেন, ‘ভোরে শীতের সঙ্গে বৃষ্টি হচ্ছে। তার সঙ্গে বাতাস তো আছে। বৃষ্টি ও শীতে কারণে ইজিবাইক চালাতে কষ্ট হচ্ছে।’তিনি আরও বলেন, ‘অন্য বছর বিভিন্ন সংগঠনের থেকে কম্বল পেলেও এ বছর তিনি কোনো কম্বল পাননি।’

রিকশাচালক রহমান বলেন, এ শীতে হাত-পা সব কালা হয়ে যাচ্ছে। রিকশার হ্যান্ডেল ধরে রাখা যায় না। তবুও পেটে কি আর এসব মানে? বাড়ির লোকের কথা চিন্তা করলে শীত পলায় যায়।

জেলা ত্রাণ ও পুর্বাবাসন কর্মকর্তা মুহাম্মদ রিজিবুল ইসলাম বলেন, জেলার অসহায় ও ছিন্নমূল মানুষের জন্য ৬১ হাজার কম্বল বরাদ্দ ছিলো তার মধ্যে ৫৫ হাজার কম্বল বিতরণ করা হয়েছে। এছাড়াও আরও ৭৫ হাজার কম্বলের চাহিদার কথা কর্তৃপক্ষকে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *