শাস্তি মূলক বদলি: বেনাপোল বন্দরে মূল হোতারা ধরাছোঁয়ার বাইরে

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: যশোরের বেনাপোল স্থলবন্দরে নানা অনিয়মের অভিযোগে বন্দরের সাত কর্মকর্তা কর্মচারীকে শাস্তি মূলক বদলী করা হয়েছে। তবে অপরাধীদের মধ্যে মূল হোতারা রয়েছে ধরাছোঁয়ার বাইরে। বিষয়টি নিয়ে বন্দরের কর্মকর্তা কর্মচারীদের মধ্যে চাপা ক্ষোভ তৈরি হয়েছে।

পক্ষপাত দৃষ্টিতে শাস্তিমূলক এ বদলি করা হয়েছে হয়েছে বলে জানিয়েছেন বদলি হওয়া একাধিক কর্মকর্তা-কর্মচারী।

বদলিকৃতদের মধ্যে মোহাম্মদ মেহেদী হাসান সহকারী পরিচালক ট্রাফিক বদলি করা হয়েছে লালমনিরহাট জেলার বুড়িমারী স্থল বন্দরে। অডিটর জামাল উদ্দিন ভুইয়া (জীবন)কে বদলি করা হয়েছে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থল বন্দরে। ট্রাফিক পরিদর্শক সাইফুল ইসলাম(সাগির)কে বদলি করা হয়েছে সাতক্ষীরায় ভোমরা স্থলবন্দরে। ট্রাফিক পরিদর্শক শহিদুজ্জামান কে বদলি করা হয়েছে ভোমরা হতে বেনাপোল বন্দরে বদলি করা হয়েছে। ট্রাফিক পরিদর্শক রুহুল আমিন কে বদলি করা হয়েছে সোনা মসজিদ স্থল বন্দরে। ট্রাফিক পরিদর্শক সোহেল সোনারকে বদলি করা হয়েছে হিলি স্থল বন্দরে। কম্পিউটার অপারেটর মোশারফ হোসেনকে বদলি করা হয়েছে সিলেটের তামাবিল স্থলবন্দরে।
কিন্তু চুরি ঘটনার মুল অভিযুক্ত ১নং শেডে কর্মরত মেহেদী হোসেন এবং ল্যাগেজ ব্যাবসায়ী ইনচার্জ নাহিদুজ্জামান ট্রাফিক পরিদর্শক বহাল তবিয়তে বেনাপোলে কর্মরত আছেন।

নাম প্রকাশ না করার শর্ত এক কর্মকর্তা বলেন, ভাই আমি বেনাপোল বন্দরে জয়েন করেছি মাত্র পাঁচ মাস হলো। অথচ আমাকে এখান থেকে বদলি করা হয়েছে। কারণ আমি বন্দরের নানা অপরাধের বিষয়ে প্রতিবাদ করেছি। যে কারণে কিছু লোকজন আমার প্রতি অসন্তুষ্ট। তারা বন্দর পরিচালককে নানাভাবে ভুল বুঝিয়ে আমাকে এখান থেকে বদলি করে দিয়েছেন। অথচ দীর্ঘ কয়েক বছর ধরে কর্মরত ও বন্দরের চুরি ঘটনার মুল অভিযুক্ত ১নং শেডে কর্মরত মেহেদী হোসেন এবং ল্যাগেজ ব্যাবসায়ী ইনচার্জ নাহিদুজ্জামান (ট্রাফিক পরিদর্শক) বহাল তবিয়তে বেনাপোলে কর্মরত আছেন। অজ্ঞাত কারণে বেনাপোল বন্দর পরিচালক তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করছে না।

বদলি হওয়া আরেকজন কর্মকর্তা বলেন, আসলে দেশে ভালো মানুষের কোন মূল্য নেই। চোরেদের সঙ্গে মিলে মিশে থাকলে কোন সমস্যা হয় না। কিন্তু অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করলেই চোরেরা সব একসঙ্গে হয়ে তার বিরুদ্ধে কুটকৌশল চালায়। আমার প্রতি অবিচারের জন্য আল্লাহর কাছে বিচার দিলাম বলে তিনি ক্ষোভ প্রকাশ করেন।

বিষয়টি নিয়ে বন্দর পরিচালক (ট্রাফিক) রেজাউল করিমের মুঠোফোনে সংযোগ দিয়ে জানতে চাইলে তিনি বলেন, ঢাকা থেকে যাকে যেভাবে বদলি করেছেন সেভাবেই বদলি হয়েছে। এখানে আমার কিছুই করার নেই বলে তিনি জানান।

 

উল্লেখ্য গত বুধবার (১২ই ডিসেম্বর) বেলা বারোটার দিকে বেনাপোল বন্দরের ১ নং সেডের ইনচার্জ মেহেদী হোসেন এবং মনিরুজ্জামানের সহযোগিতায় আমদানিকৃত সুতা চুরি করার সময়ে আনসার সদস্যদ ইয়াসিনের হাতে আটক হয় সিএন্ডএফ এজেন্ট মোস্তফা এন্ড ব্রাদার্স ও রহমান এন্ড সন্সের কর্মচারী আজাদ। পরে মুসলিকা দিয়ে আনসার কমান্ডারের হাত থেকে রেহাই পায়। তাছাড়া বেনাপোল প্যাসেঞ্জার টার্মিনালের নিচে ভারত থেকে আসা পাসপোর্ট যাত্রীদের ল্যাগেজ ব্যাবসার সাথে জড়িত ট্রাফিক পরিদর্শক নাহিদুজ্জামান নাহিদ। এসব বিষয় নিয়ে দক্ষিণবঙ্গের বহুল প্রচারিত অনলাইন পত্রিকা নোভানিউজ24 ও বাংলাদেশের বহুল প্রচারিত দৈনিক ‘প্রতিদিনের বাংলাদেশ’পত্রিকায় ফলো করে প্রতিবেদন প্রকাশিত হয়। এর পর পরই কর্তৃপক্ষের বিষয়টি দৃষ্টিগোচর হয়। তারপরেই এসব কর্মকর্তা-কর্মচারীকে বদলি করা হয়েছে। তবে অপরাধের সাথে যুক্ত মূলত হোতারা রয়েছে ধরাছোঁয়ার বাইরে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *