টিসিবি’র আমদানিকৃত ৯০ টন পেঁয়াজ বন্দরেই নষ্ট হচ্ছে

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: ভারত থেকে আমদানী করা ৯০ মেট্রিক টন পেঁয়াজ পাঁচ দিনেও খালাস করতে পারেনি সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

কাগজপত্র জটিলতার কারণে আমদানি কারকের প্রতিনিধি সিএন্ডএফ এজেন্ট পণ্য চালানটি কাস্টমস থেকে ক্লিয়ারেন্স নিতে না পারায় পচনশীল পণ্য চালানটি বন্দরেই এই নষ্ট হতে বসেছে।

এছাড়াও একই প্রতিষ্ঠানের নামে আরও ৯০ মেট্রিক টন পেঁয়াজ বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় রয়েছে।

বন্দর সূত্র থেকে জানা যায়, গত ৬ ডিসেম্বর টিসিবি‘র নামে ৩টি ট্রাকে আমদানি করা এসব পেঁয়াজ গত পাঁচদিন ধরে বন্দরে পড়ে আছে। পেঁয়াজের চালান খালাস না করায় তা নষ্ট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। বেনাপোল বন্দরের পরিচালক রেজাউল করিম জানান, কী কারণে খালাস হচ্ছে না সেটা জানা নেই। তবে সিএন্ডএফ এজেন্ট এর মাধ্যমে জানতে পেরেছি ঢাকা থেকে পেঁয়াজ ছাড়পত্রের কাগজপত্র না আসায় এই জটিলতা সৃষ্টি হয়েছে। সিএন্ডএফ এজেন্ট জানিয়েছে আগামীকাল সোমবার খালাস হতে পারে এসব পেঁয়াজ।

পেঁয়াজ নিয়ে আসা ভারতীয় ট্রাকচালক মুস্তাকিন মন্ডল বলেন, তিন ট্রাক পেঁয়াজ নিয়ে আমরা গত পাঁচদিন ধরে বেনাপোল বন্দরে এসে বসে আছি। পেঁয়াজগুলো নষ্ট হয়ে যাচ্ছে, কেউ আনলোড করতে আসছে না। কবে নাগাদ খালাস হবে সেটাও জানতে পারছি না। খালাসের জন্য কোনো আমদানিকারকের সঙ্গে যোগাযোগও করতে পারছি না। পেঁয়াজের চালানটি খালাসের দায়িত্বে আছে কনফিডেন্স এন্টারপ্রাইজ নামের একটি সিঅ্যান্ডএফ এজেন্ট। বেনাপোল স্থলবন্দরের কর্মকর্তা হেমন্ত কুমার সরকার জানান, ভারত থেকে টিসিবি‘র নামে আমদানি করা পেঁয়াজের ট্রাকগুলো পাঁচদিন আগে বেনাপোল স্থলবন্দরে আসে। এসব ট্রাকে ৯০ মেট্রিক টন পেঁয়াজ রয়েছে। এখনো আমাদের কাছ থেকে ছাড়পত্র নেওয়া হয়নি।

পেঁয়াজের চালানটি ক্লিয়ারেন্স না দেয়ার বিষয়ে জানতে চাইলে বেনাপোল কাস্টমসের ডেপুটি কমিশনার অথেলো চৌধুরী প্রতিদিনের বাংলাদেশকে বলেন, সরকারি পণ্যটি দ্রুত গতিতে ক্লিয়ারেন্স দেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তাদের আগে থেকে জানিয়ে দেয়া হয়েছে। শুক্রবার শনিবার সরকারি ছুটির দিন ছিলো। তাছাড়া আমদানিকারকের প্রতিনিধি কাস্টমসে যথাযথ কাগজপত্র দাখিল করতে না পারার কারণে ক্লিয়ারেন্স হতে একটু বিলম্ব হচ্ছে। তবে আশা করছি আগামী কাল কাগজপত্র দাখিল করলে বিষয়টি গুরুত্ব দিয়ে আগেই ক্লিয়ারেন্স দেয়া হবে।

 

উল্লেখ্য গত ১ অক্টোবর ভারত থেকে টিসিবি‘র নামে ৭টি ট্রাকে ২০১ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়। এছাড়াও চলতি বছরের ২ ফেব্রুয়ারি তিন হাজার ৮০০ মেট্রিক টন মসুরের ডাল ও এর আগে গত বছরের ২১ ডিসেম্বর তিন হাজার ২০০ মেট্রিক টন মুসুরের ডাল ও ৪ ডিসেম্বর দুই হাজার ২১১ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করে টিসিবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *