চৌগাছায় বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির প্রার্থী প্রত্যাহারে হুমকি-ধামকি, থানায় অভিযোগ

নিউজটি শেয়ার লাইক দিন

চৌগাছা (যশোর) প্রতিনিধি ॥ যশোরের চৌগাছার ঐতিহ্যবাহী মাশিলা মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন উপলক্ষে প্রার্থীদের ভয়ভীতি দেখিয়ে প্রত্যাহার পত্রে জোরপূর্বক স্বাক্ষর করে নেয়ার অভিযোগ পাওয়া গেছে।

বিদ্যালয়ের এডহক কমিটির সভাপতি ও সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষকের যোগসাজসে পকেট কমিটির করার জন্য এমনটি করা হয়েছে। বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ করেছেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি প্রার্থী ইঞ্জিনিয়ার হাফিজুর রহমান।
লিখিত অভিযোগে বলা হয়েছে, মাশিলা মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন আগামী ২৪ এপ্রিল অনুষ্ঠিত হবে। নির্বাচন উপলক্ষে যথারীতি তফসিল ঘোষনা করা হয়। তফসিল মোতাবেক সভাপতি পদে মোট ৩ জন ও সদস্য পদে ১৫ জন মনোনয়নপত্র ক্রয় করেন। বিগত ৯ এপ্রিল রিটার্নিং অফিসার প্রার্থীদের মনোনয়নপত্র বৈধ ঘোষনা করেন। কিন্তু ১১ এপ্রিল মনোনয়ন পত্র প্রত্যাহারের দিন ধার্য থাকলেও ১০ এপ্রিল রাতে রোজ পূর্বক ভয়ভীতি দেখিয়ে প্রার্থীদের প্রত্যাহার পত্রে স্বাক্ষর করে নেয়া হয়।
অভিযোগে বলা হয়, এডহক কমিটির সভাপতি আব্দুল মান্নান ও প্রধান শিক্ষক শাহিনুর রহমান ২০/৩০ জন সন্ত্রাসী পাঠিয়ে প্রার্থীদের ভয়ভীতি দেখিয়ে জোরপূর্বক প্রত্যাহার পত্রে স্বাক্ষর করিয়ে নেন। এই প্রত্যাহারপত্র উপজেলা শিক্ষা কর্মকর্তা ও রিটার্নিং অফিসার বরাবর জমা দেয়া হয়েছে। সুষ্ঠু নির্বাচন ব্যতি রেখে পকেট কমিটি করার লক্ষে এমনটি করা হয়েছে বলে অভিযোগে জানানো হয়েছে।
সভাপতি প্রার্থী হাফিজুর রহমান অভিযোগে আরো জানান, নির্বাচন উপলক্ষে তাকে মোবাইলে বারবার জীবন নাশের হুমকি দেয়া হচ্ছে। যাতে সে এলাকায় না আসতে পারে। হুমকির বিষয়টি উপজেলা চেয়ারম্যান ও থানার অফিসার ইনচার্জকে অবহিত করা হয়েছে। তিনি সুষ্ঠু তদন্তপূর্বক নির্বাচন সম্পূর্ণ সংশ্লিষ্ট কতৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন। এছাড়া সরকারি নথি কিভাবে সন্ত্রাসীদের হাতে গেলো তারা কিভাবে মনোনয়ন পত্র প্রত্যাহারের কাগজ পেলো এ নিয়ে এলাকায় নানা গুঞ্জনের সৃষ্টি হয়েছে। সরকারি নথি থাকবে প্রধান শিক্ষক ও শিক্ষা কর্মকর্তার কাছে।

উল্লেখিত অভিযোগের বিষয়ে প্রধান শিক্ষক শাহিনুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, প্রত্যাহারপত্র অফিস সহকারীর কাছে কে বা কারা দিয়ে গেছে তা খোঁজ নিয়ে বলতে হবে। বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের (শাখা-১২) এর ০৮/০৬/২০০৯ তারিখের প্রজ্ঞাপনের প্রবিধান ২২ অনুযায়ী নিজে গ্রহণ না করে অফিস সহকারী দিয়ে একজনের প্রত্যাহার পত্র অন্যজন কিভাবে জমা দিলেন ও তিনি গ্রহণ করলেন এ বিষয়ে জানতে চাইলে তিনি কোনো সদুত্তোর দিতে পারেন নি।
এডহক কমিটির সভাপতি আব্দুল মান্নান বলেন, এসবতো আমি কিছু জানিনা। আপনি প্রধান শিক্ষকের সাথে কথা বলেন। যা কিছু হচ্ছে প্রধান শিক্ষকই করছেন। উনার দিক নির্দশেনা মোতাবেক কাজ করা হচ্ছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও ম্যানেজিং কমিটির নির্বাচনের রিটার্নি অফিসার আবুল কালাম রফিকুজ্জামান জানান, অভিযোগ পেয়েছি। এ বিষয়ে জানার জন্য বিদ্যালয়ের প্রধান শিক্ষককে তলব করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানার কাছে জানতে চাইলে তিনি বলেন, অভিযোগ পাওয়ার সাথে সাথে শিক্ষা কর্মকর্তাকে দায়িত্ব দিয়েছি এবং তদন্ত পূর্বক প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *