চাঁদাবাজির দায়ে অভিযুক্ত বন্দরের ২২ আনসার এখনো বহাল তবিয়াতে

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর প্রতিবেদক: দেশের প্রধান ও সর্ব বৃহত্তম স্থলবন্দর বেনাপোল। এ বন্দরের মালামাল নিরাপত্তার লক্ষ্যে দায়িত্ব রয়েছে দুই শতাধিক আনসার সদস্য। এছাড়া বন্দরের মালামাল নিরাপত্তার জন্য দায়িত্বে রয়েছে পিমা নামে বেসরকারী সিকিউরিটি সংস্থার ১২৯ সদস্য।

দীর্ঘদিন ধরে আনসার সদস্যরা বন্দরের বিভিন্ন স্থাপনায়,শেড,ইয়ার্ডে, ভারতীয় ও বাংলাদেশ গেইটে ভারতীয় ও বাংলাদেশী ট্রাক চালকদের নিকট হতে বকশিসের নামে চাঁদা উত্তোলনের করে আসছে।

তাদের মধ্যে দায়িত্বে থাকা ২২ আনসার সদস্যদের বিরুদ্ধে চাঁদাবাজের অভিযোগ প্রমাণিত হয়েছে। বন্দর কর্তৃপক্ষ এসব সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের তাগিদ দিয়ে বেনাপোল বন্দরে থাকা আনসার কমান্ডার শামসুল আলম ও জেলা আনসার কমান্ডিং অফিসারের নিকটে চিঠি ইস্যু করেছেন।

কিন্তু নির্দেশনার ৭ দিন পেরিয়ে গেলেও এখনো এসব আনসার সদস্যরা বহাল তবিয়তে বন্দরের ট্রাক চালকদের নিকট থেকে চাঁদা তুলেছে।

অভিযুক্ত আনসার সদস্যরা হলেন, শরিফুল, রিয়াজুল ইসলাম, গিয়াস উদ্দিন, ফরিদ, ওয়াহেদুল, সাদিয়ার,সোয়েবুল, সাদ্দাম হোসেন, সোহেল রানা , নজরুল ইসলাম, আব্দুর রহিম,আব্দুল্লাহ্‌ সর্দার, মিজান,আনোয়ার, সাদ্দাম হোসেন-২, সেলিম হোসেন, আব্দুল কাদের, মাসুম হাসান, ওসমান শেখ, শামসুর রহমান, রুবেল, ফারুক।

উল্লেখ্য ভারত থেকে বাংলাদেশের অভ্যন্তরে অর্থাৎ বেনাপোল বন্দরের ভিতরে প্রতিদিন ২০০ গাড়ি প্রবেশ করেন। এসব ট্রাক বা লরি থেকে আনসার সদস্যরা দীর্ঘদিন ধরে বন্দরে প্রবেশের সময়ে ১০০ টাকা এবং বের হওয়ার সময়ে ১০০ টাকা করে আদায় করেন। আর বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে মালামাল নেওয়ার জন্য বেনাপোল বন্দরে তিনশ ট্রাক বন্দরে প্রবেশের সময় ৫০ টাকা ও মালামাল লোড করে বের হওয়ার সময় আরো ৫০ টাকা করে আদায় করতেন। সব মিলে প্রতিদিন পঞ্চাশ হাজার থেকে লাখ টাকা চাঁদা আদায় করেন এসব আনসার সদস্যরা। এই টাকা আনসার কমান্ডার সহ অনেক ঊর্ধ্বতন কর্মকর্তাও ভাগ পেতেন। তাছাড়া এসব আনসার সদস্যরা বন্দরের মালামাল চুরির সাথেও জড়িত রয়েছে দীর্ঘদিন ধরে। বিভিন্ন সময়ে ব্যবসায়ীদের ও ট্রাক চালকদের অভিযোগের ভিত্তিতে বিষয়টি বন্দর কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়। এক পর্যায়ে বন্দর কর্তৃপক্ষ এ অনৈতিক চাঁদাবাজির সাথে জড়িত ২২ আনসার সদস্যদের সনাক্ত করেন। এবং তাদেরকে বেনাপোল বন্দর থেকে প্রত্যাহারের জন্য আনসার কমান্ডার ও জেলা আনসার ব্যাটেলিয়ান কমান্ডারকে চিঠি প্রদান করেন। কিন্তু চিঠি ইস্যুর সাত দিন পেরিয়ে গেলেও অজ্ঞাত কারণে এসব আনসার সদস্যদের বিরুদ্ধে এখনো কোনো ব্যবস্থা গ্রহণ করেনি বেনাপোল বন্দরের আনসার কমান্ডার ও জেলা আনসার কমার্ডিং অফিসার।

বিষয়টি নিয়ে বেনাপোল আনসার কমান্ডার সানাউল বলেন, চাঁদাবাজির বিষয়টা সঠিক নয়। বন্দরের ভিতরে মালামাল লোড আনলোড করার পর চালকরা খুশি হয়ে ৫০-১০০ টাকা বকশিস দিতেন দায়িত্বে থাকা আনসার সদস্যদের। এ বিষয়ে আমরা নোটিশ পেয়েছি। পর্যায়ক্রমে তাদেরকে এখান থেকে প্রত্যার করে নেয়া হবে।

 

বেনাপোল বন্দরের পরিচালক রেজাউল করিম (ট্রাফিক) বলেন, ব্যবসায়ীদের অভিযোগের ভিত্তিতে বিষয়টি তদন্ত করে দেখার পর আনছারের ২২ জন সদস্যদের বিরুদ্ধে চাঁদাবাজির সত্যতার প্রমাণ পায়। এর পরে ১১ ডিসেম্বর অভিযুক্তদের বেনাপোল বন্দর থেকে প্রত্যাহারের জন্য আনসারের বন্দর ক্যাম কমান্ডার ও জেলা কমান্ডিং অফিসারের কাছে চিঠি দিয়েছি। কিন্তু এখনো পর্যন্ত ওইসব সদস্যদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ না করায় আমি হতাশ। তাই এ বিষয়টি নিয়ে আমি খুবই দ্রুত ঊর্ধ্বতন কর্মকর্তাদের লিখিতভাবে জানাবো।

 

বিষয়টি নিয়ে যশোর জেলা আনসার ক্যাম্পের উপ-পরিচালক সঞ্জয় সাহার মুঠোফোনে সংযোগ দিয়ে জানতে চাইলে তিনি বলেন, গত সপ্তাহে ইমেইলের মাধ্যমে অভিযোগ পেয়েছি। তবে এখনো হার্ডকপি পায়নি। সাথে সাথে সবাইকে তো আর একসাথে প্রত্যাহার করা সম্ভব নয়। তাই ধারাবাহিকভাবে তাদেরকে ওখান থেকে প্রত্যাহার করা হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *